পরের আইপিএলে ১০ টি দল? পুণে সুপারজায়েন্ট এবং গুজরাটের ভবিষ্যৎ জানালেন এই বোর্ড কর্তা 1

অবশেষে অপ্রিয় সত্য কথাটি জানিয়ে দিলেন আইপিএল চেয়ারম্যান রাজিব শুক্লা। আইপিএলের পরবর্তী মরশুমগুলিতে আর খেলার সুযোগ পাবে না রাইজিং পুণে সুপারজায়েন্ট এবং গুজরাট লায়ন্স। ২০১৮ সালের আইপিএলে অংশগ্রহণ করতে হলে, নতুন এই দুই ফ্র্যাঞ্চাইজিকে নিলাম প্রক্রিয়ার মাধ্যমেই আসতে হবে।

ইন্সটাগ্রামে ধোনির গোপন নথি সব ফাঁস করে দিলেন মোদি! দেখে নিন কি ছিল সেই নথিতে?

স্পট ফিক্সিং মামলায় জড়িয়ে পড়ায় চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালসকে দু’বছরের জন্য নিষিদ্ধ করে ভারতীয় ক্রিকেট বোর্ড। এই দুই বছরের নিষেধাজ্ঞা কাটিয়ে পরের বছর চেন্নাই এবং রাজস্থান ফ্র্যাঞ্চাইজির আইপিএলের আঙিনায় ফিরে আসার কথা। এমন অবস্থায় পরের মরশুমে রাইজিং পুণে সুপার জায়েন্টের পাশাপাশি গুজরাট লায়ন্সও অংশগ্রহণ করতে চাইলে, ৮ দলের পরিবর্তে ১০ দলের আইপিএল আয়োজন করতে হবে বোর্ডকে।

যাবতীয় বিষয়কে মাথায় রেখে আইপিএল চেয়ারম্যান রাজিব শুক্লা বলেন, ‘পরের মরশুমে সরাসরি খেলার জন্য রাইজিং পুণে সুপার জায়েন্ট এবং গুজরাট লায়ন্স কোনও ধরণের সুযোগ পাবে না। এই দুটি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে মাত্র দু’বছরের চুক্তি ছিল। পরের মরশুমে যদিও ১০ দলের আইপিএল আয়োজন করতে হয়, তাতেও রাইজিং পুণে সুপার জায়েন্ট এবং গুজরাট লায়ন্সকে নতুন করে নিলাম প্রক্রিয়ার মাধ্যমেই প্রতিযোগিতায় যোগ দিতে হবে।’

আজকের মোহালিতে এগিয়ে কারা? কলকাতা নাকি পঞ্জাব? পরিসংখ্যানে একবার চোখ বুলিয়ে নিন

আইপিএল গভর্নিং কাউন্সিল আপাতত ৮ দলের এই টুর্নামেন্ট আয়োজন করার ব্যাপারে আগ্রহী। কারণ ১০ ম্যাচের আইপিএল হলে সেক্ষেত্রে ম্যাচ সংখ্যা বেড়ে ৮৪ তে পৌঁছে যাবে। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী স্পট ফিক্সিংয়ের সঙ্গে যুক্ত দুই টিম ফ্র্যাঞ্চাইজিকে দু’বছর পর আইপিএলে ফিরিয়ে নিতে হবে। এমন পরিস্থিতিতে পরের আইপিএল মোট কটা দল নিয়ে আয়োজিত হবে, সে ব্যাপারে শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্ত নেবে আইপিএল গভার্নিং কাউন্সিল।

শোনা গিয়েছে, পরবর্তী গভার্নিং কাউন্সিলের মিটিংয়ে নাকি পরের আইপিএলের সম্প্রচার স্বত্ব ১০ বছরের পরিবর্তে ৫ বছরের জন্য করা হবে। রাজিব শুক্লা আরও জানিয়েছেন, আইপিএলের প্রধান স্পন্সর ভিভো’র সঙ্গে এক বছরের চুক্তি হয়েছে। পরের মরশুমে আইপিএলের প্রধান স্পন্সরের জায়গায় আসবে, সে ব্যাপারেও নাকি বৈঠকে আলোচনা হবে।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *