দ্বি-স্তরীয় টেস্ট লিগ আয়োজনের ব্যাপারে সম্মত হল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাও।৯টি টেস্ট খেলিয়ে দলকে নিয়ে আগামী দুই বছর ধরে টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজন করতে আগ্রহী তারা।দুই বছর ধরে চলতে থাকা এই প্রতিযোগিতা শুরু ২০১৯ সালে এবং ফাইনাল ম্যাচ ২০২১ সালে লর্ডসে হতে পারে বলে মনে করছেন আইসিসি-র কর্তারা।এ ব্যাপারে আইসিসি কর্তারা এখন নিজেদের মধ্যে আলোচনা চালালেও, চূড়ান্ত সিদ্ধান্ত নেননি।

দুবাইতে প্রধান নির্বাহী কর্মকর্তাদের দুই দিনব্যাপী সভা শেষ হল কাল। সেখানে সূচীর আমূল পরিবর্তন ঘটিয়ে দুই বছরব্যাপী টেস্ট লিগের সুপারিশ করা হয়। প্রথম স্তরে খেলবে ৯টি দেশ। যারা প্রথম পর্যায়ে নিজেদের মধ্যে ম্যাচ খেলবে। প্রতিটা দল চারটি করে হোম এবং অ্যাওয়ে ম্যাচ খেলবে। পরের স্তরে আরও তিনটি দল যোগ দেবে। সম্ভাবনা বেশি জিম্বাবোয়ের সঙ্গে নতুন দুটি টেস্ট দল থাকবে। সে দুটি দল  আয়ারল্যান্ড কিংবা  আফগানিস্তানও হতে পারে।

কোচ কুম্বলের বেতন শুনলে অবশ্যই চোখ কপালে উঠবে

এটার পাশাপাশি দুবাইয়ের ওই সভায় নাকি আইসিসি-র সামনে ১৩টি দল নিয়ে তিন বছরব্যাপী ওয়ানডে লিগের সুপারিশ করা হয়েছে। শীর্ষে থাকা প্রথম সাতটি দল সরাসরি বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাবে৷এবং আয়োজক দেশ অষ্টম দল হিসেবে সরাসরি খেলার সুযোগ পাবে৷বাকি পাঁচটি দলকে যোগ্যতাঅর্জন পর্বে লড়াই করে বিশ্বকাপের মূলপর্বে যেতে হবে৷এর মাধ্যমে নির্ধারিত হওয়া দলগুলি চার বছর অন্তর ৫০ ওভার ক্রিকেট বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।টি-২০ বিশ্বকাপের জন্য থাকবে বাছাইপর্ব। আঞ্চলিক সেই বাছাইপর্ব পেরিয়ে দলগুলোকে খেলতে হবে এই ফরম্যাটের ক্রিকেটে। যদিও এপ্রিলের আইসিসি সভায় এই সুপারিশগুলি চূড়ান্ত অনুমোদন গৃহীত হওয়া এখন শুধু সময়ের অপেক্ষায়।

  • SHARE

    আরও পড়ুন

    স্মৃতি মন্ধনার জন্মদিনে শুভকামনা জানালেন শচীন তেন্ডুলকর ও আনজুম চোপড়া

    ভারতীয় মহিলা ক্রিকেট দলের ওপেনার স্মৃতি মন্ধনার জন্মদিনে তাঁকে শুভকামনা জানিয়ে টুইট বার্তা পাঠিয়েছেন ভারতের কিংবদন্তী ক্রিকেট...

    BREAKING NEWS: ইংল্যান্ডের বিপক্ষে প্রথম তিনটি টেস্ট ম্যাচের জন্য ভারতীয় টিম ঘোষণা ,এই ক্রিকেটার পেলেন না জায়গা

    ভারত আর ইংল্যান্ডের মধ্যে ওয়ানডে সিরিজের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ গতকাল হেডিংলের লীডস ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত...

    হার্দিক পাণ্ডিয়ার চুল অনন্য, চর্চার জন্য উইকিপিডিয়ায় নতুন ভাবে ভূষিত হলেন তিনি!

    এ ব্যাপারে কোনো সন্দেহ নেই যে, হার্দিক পাণ্ডিয়া বর্তমান ক্রিকেট বিশ্বে ভারতের জন্য অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে...

    ক্রিকেটারদের কিছু মজার নাম যা দেখে আপনি অট্টহাসিতে ফেটে পড়বেন

    একটি ক্রিকেট দলের খেলোয়াড়দের মধ্যে অনন্য এক ধরনের সম্পর্ক থাকে কারণ তারা একে অপরের সাথে বেশিরভাগ সময়...

    তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক

    তৃতীয় ওয়ানডে ম্যাচে হল মোট ১০টি রেকর্ড, ১ নম্বর রেকর্ড ভারতের জন্য ভীষণই লজ্জাজনক
    ভারত আর ইংল্যান্ডের মধ্যে অনুষ্ঠিত হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় তথা নির্নায়ক ম্যাচে ইংল্যান্ড ভারতকে ৮...