দ্বি-স্তরীয় টেস্ট লিগ আয়োজনের ব্যাপারে সম্মত হল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাও।৯টি টেস্ট খেলিয়ে দলকে নিয়ে আগামী দুই বছর ধরে টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজন করতে আগ্রহী তারা।দুই বছর ধরে চলতে থাকা এই প্রতিযোগিতা শুরু ২০১৯ সালে এবং ফাইনাল ম্যাচ ২০২১ সালে লর্ডসে হতে পারে বলে মনে করছেন আইসিসি-র কর্তারা।এ ব্যাপারে আইসিসি কর্তারা এখন নিজেদের মধ্যে আলোচনা চালালেও, চূড়ান্ত সিদ্ধান্ত নেননি।

দুবাইতে প্রধান নির্বাহী কর্মকর্তাদের দুই দিনব্যাপী সভা শেষ হল কাল। সেখানে সূচীর আমূল পরিবর্তন ঘটিয়ে দুই বছরব্যাপী টেস্ট লিগের সুপারিশ করা হয়। প্রথম স্তরে খেলবে ৯টি দেশ। যারা প্রথম পর্যায়ে নিজেদের মধ্যে ম্যাচ খেলবে। প্রতিটা দল চারটি করে হোম এবং অ্যাওয়ে ম্যাচ খেলবে। পরের স্তরে আরও তিনটি দল যোগ দেবে। সম্ভাবনা বেশি জিম্বাবোয়ের সঙ্গে নতুন দুটি টেস্ট দল থাকবে। সে দুটি দল  আয়ারল্যান্ড কিংবা  আফগানিস্তানও হতে পারে।

কোচ কুম্বলের বেতন শুনলে অবশ্যই চোখ কপালে উঠবে

এটার পাশাপাশি দুবাইয়ের ওই সভায় নাকি আইসিসি-র সামনে ১৩টি দল নিয়ে তিন বছরব্যাপী ওয়ানডে লিগের সুপারিশ করা হয়েছে। শীর্ষে থাকা প্রথম সাতটি দল সরাসরি বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাবে৷এবং আয়োজক দেশ অষ্টম দল হিসেবে সরাসরি খেলার সুযোগ পাবে৷বাকি পাঁচটি দলকে যোগ্যতাঅর্জন পর্বে লড়াই করে বিশ্বকাপের মূলপর্বে যেতে হবে৷এর মাধ্যমে নির্ধারিত হওয়া দলগুলি চার বছর অন্তর ৫০ ওভার ক্রিকেট বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।টি-২০ বিশ্বকাপের জন্য থাকবে বাছাইপর্ব। আঞ্চলিক সেই বাছাইপর্ব পেরিয়ে দলগুলোকে খেলতে হবে এই ফরম্যাটের ক্রিকেটে। যদিও এপ্রিলের আইসিসি সভায় এই সুপারিশগুলি চূড়ান্ত অনুমোদন গৃহীত হওয়া এখন শুধু সময়ের অপেক্ষায়।

  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...