দ্বি-স্তরীয় টেস্ট লিগ আয়োজনে রাজি আইসিসি 1

 

দ্বি-স্তরীয় টেস্ট লিগ আয়োজনের ব্যাপারে সম্মত হল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থাও।৯টি টেস্ট খেলিয়ে দলকে নিয়ে আগামী দুই বছর ধরে টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজন করতে আগ্রহী তারা।দুই বছর ধরে চলতে থাকা এই প্রতিযোগিতা শুরু ২০১৯ সালে এবং ফাইনাল ম্যাচ ২০২১ সালে লর্ডসে হতে পারে বলে মনে করছেন আইসিসি-র কর্তারা।এ ব্যাপারে আইসিসি কর্তারা এখন নিজেদের মধ্যে আলোচনা চালালেও, চূড়ান্ত সিদ্ধান্ত নেননি।

দুবাইতে প্রধান নির্বাহী কর্মকর্তাদের দুই দিনব্যাপী সভা শেষ হল কাল। সেখানে সূচীর আমূল পরিবর্তন ঘটিয়ে দুই বছরব্যাপী টেস্ট লিগের সুপারিশ করা হয়। প্রথম স্তরে খেলবে ৯টি দেশ। যারা প্রথম পর্যায়ে নিজেদের মধ্যে ম্যাচ খেলবে। প্রতিটা দল চারটি করে হোম এবং অ্যাওয়ে ম্যাচ খেলবে। পরের স্তরে আরও তিনটি দল যোগ দেবে। সম্ভাবনা বেশি জিম্বাবোয়ের সঙ্গে নতুন দুটি টেস্ট দল থাকবে। সে দুটি দল  আয়ারল্যান্ড কিংবা  আফগানিস্তানও হতে পারে।

কোচ কুম্বলের বেতন শুনলে অবশ্যই চোখ কপালে উঠবে

এটার পাশাপাশি দুবাইয়ের ওই সভায় নাকি আইসিসি-র সামনে ১৩টি দল নিয়ে তিন বছরব্যাপী ওয়ানডে লিগের সুপারিশ করা হয়েছে। শীর্ষে থাকা প্রথম সাতটি দল সরাসরি বিশ্বকাপে খেলার ছাড়পত্র পাবে৷এবং আয়োজক দেশ অষ্টম দল হিসেবে সরাসরি খেলার সুযোগ পাবে৷বাকি পাঁচটি দলকে যোগ্যতাঅর্জন পর্বে লড়াই করে বিশ্বকাপের মূলপর্বে যেতে হবে৷এর মাধ্যমে নির্ধারিত হওয়া দলগুলি চার বছর অন্তর ৫০ ওভার ক্রিকেট বিশ্বকাপে খেলার সুযোগ পাবে।টি-২০ বিশ্বকাপের জন্য থাকবে বাছাইপর্ব। আঞ্চলিক সেই বাছাইপর্ব পেরিয়ে দলগুলোকে খেলতে হবে এই ফরম্যাটের ক্রিকেটে। যদিও এপ্রিলের আইসিসি সভায় এই সুপারিশগুলি চূড়ান্ত অনুমোদন গৃহীত হওয়া এখন শুধু সময়ের অপেক্ষায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *