ENG vs IND

ENG vs IND: এজবাস্টন টেস্ট ম্যাচে টিম ইন্ডিয়ার (Team India) উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঋষভ পন্থের (Rishabh Pant) পারফরমেন্স এক কথায় দুর্দান্ত। টিম ইন্ডিয়ার (Team India) প্রথম ইনিংসে সেঞ্চুরি করে অনেক রেকর্ড ভেঙে নিজের নাম নথিভুক্ত করেছেন তিনি। একই সঙ্গে, দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত হাফ সেঞ্চুরি খেলার পর এখন ৭২ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন ঋষভ (Rishabh Pant)। এর ফলে এমএস ধোনিকেও ছাপিয়ে গেছেন ঋষভ পন্থ। চলুন জেনে নেওয়া যাক পন্থের এই রেকর্ড সম্পর্কে।

ইংল্যান্ডের মাটিতে ৭২ বছরের রেকর্ড ভাঙলেন পন্থ (Rishabh Pant)

ENG vs IND

ইংল্যান্ডের (England) বিরুদ্ধে টিম ইন্ডিয়ার দ্বিতীয় ম্যাচে ৫৭ রানের হাফ সেঞ্চুরি ইনিংস খেলে প্যাভিলিয়নে ফেরেন ভারতীয় দলের খেলোয়াড় ঋষভ পন্থ (Rishabh Pant)। নিজের ইনিংসের জোরে ৭২ বছরের পুরনো রেকর্ড ভাঙলেন ঋষভ। ইংল্যান্ডে টেস্টে দুই ইনিংস মিলিয়ে পন্থ বিপক্ষ দলের (ইংল্যান্ড ছাড়া অন্য কোন দেশ) উইকেটরক্ষক-ব্যাটসম্যান হয়েছেন।

এই টেস্ট ম্যাচে দুই ইনিংসেই পান্ত ২০৩ রান করেন। প্রথম ইনিংসে, পন্থ ১৪৬ রান করেন। এর আগে ওয়েস্ট ইন্ডিজের উইকেটরক্ষক-ব্যাটসম্যান ক্লাইড ওয়ালকট (Clive Walcott) ইংল্যান্ডে টেস্টের দুই ইনিংসে সবচেয়ে বেশি রান করার রেকর্ড করেছিলেন। ১৯৫০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ালকট ১৮২ রান করেন। সেই সময় ওয়ালকট প্রথম ইনিংসে ১৪ ও দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১৬৮ রান করেন।

এশিয়ার বাইরে টেস্টে সর্বাধিক রান করা ভারতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যানের তালিকায় পন্থের নামও অন্তর্ভুক্ত হয়েছে। এর আগে এই রেকর্ডটি ছিল উইকেটরক্ষক ব্যাটসম্যান বিজয় মাঞ্জরেকরের হাতে (Vijay Manjrekar)। ১৯৫৩ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কিংস্টন টেস্টে তিনি ১৬১ রান (দুই ইনিংস) করেন। এবার বিজয়কে ছাড়িয়ে গেছেন পন্থ। ৬৯ বছর পর ভাঙল বিজয় মাঞ্জরেকরের এই রেকর্ড।

ধোনিও পিছিয়ে রয়েছেন ঋষভ পন্থের (Rishabh Pant) থেকে

ENG vs IND: বার্মিংহামে শতরান করে ৭২ বছরের এই বিরল রেকর্ড ভেঙে দিলেন Rishabh Pant 1

এমএস ধোনির (MS Dhoni) ১১ বছরের পুরনো রেকর্ড ভেঙেছেন ঋষভ পন্থও। ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্টে সর্বোচ্চ ১৫১ রান করেন ধোনি। ২০১১ সালে, তিনি প্রথম ইনিংসে ৭৭ এবং দ্বিতীয় ইনিংসে ৭৪ রান করেছিলেন। দুই ইনিংস মিলিয়ে যে কোন একটি টেস্টে সবচেয়ে বেশি রান করার কথা বলা হলে এই রেকর্ডটি জিম্বাবোয়ের অ্যান্ডি ফ্লাওয়ারের (Andy Flower) নামে। ফ্লাওয়ার ২০০১ সালে প্রথম ইনিংসে ১৪২ রান এবং দ্বিতীয় ইনিংসে অপরাজিত ১৯৯ রান সহ মোট ৩৪১ রান করেছিলেন।

দ্বিতীয় ইনিংসে (ENG vs IND) পন্থ তার টেস্ট কেরিয়ারের দশম হাফ সেঞ্চুরি করেন। ঋষভ পন্থ দ্বিতীয় ভারতীয় উইকেটরক্ষক ব্যাটসম্যান যিনি একটি টেস্ট ইনিংসে সেঞ্চুরি এবং অন্যটিতে একটি হাফ সেঞ্চুরি করেন। এর আগে ১৯৭৩ সালে, ফারুক ইঞ্জিনিয়ার মুম্বাইয়ের ব্র্যাবোর্ন স্টেডিয়ামে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ইনিংসে ১২১ এবং দ্বিতীয় ইনিংসে ৬৬ রান করেছিলেন। আমাদের জানিয়ে দেওয়া যাক যে ইংল্যান্ডের মাটিতে পন্থ দ্বিতীয় উইকেটরক্ষক-ব্যাটসম্যান হয়েছেন। এটি করার প্রথম ব্যক্তি ছিলেন ম্যাট প্রাইর।

বিরাট-শচীনের অভিজাত তালিকায় ঢুকলেন ঋষভ পন্থ (Rishabh Pant)

ENG vs IND: বার্মিংহামে শতরান করে ৭২ বছরের এই বিরল রেকর্ড ভেঙে দিলেন Rishabh Pant 2

তিনি শুধু উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবেই বিস্ময়কর কাজই করেননি, তিনি বিরাট কোহলি এবং শচীন তেন্ডুলকারকেও ছুঁয়ে ফেলেন। পন্থের আগে, একই ম্যাচে সেঞ্চুরি ও হাফ সেঞ্চুরি করা ভারতীয় ব্যাটসম্যানদের তালিকায় বিরাট ও শচীনের নাম ছিল। সুনীল গাভাস্কার, রাহুল দ্রাবিড়, শচীন তেন্ডুলকার ও বিরাট কোহলির পর এবার যোগ দিয়েছেন পন্থও।

Read More:VIDEO: করোনা থেকে সুস্থ হয়েই ইংল্যান্ডকে ধ্বংস করতে প্রস্তুত Rohit Sharma, নেটে সামলালেন অশ্বিন-উমেশকে

Leave a comment

Your email address will not be published.