t20-wc-india-probable-xi-vs-bangladesh

BAN vs IND: টি-২০ বিশ্বকাপে (T20 World Cup) এ-গ্রুপে রয়েছে টিম ইন্ডিয়া (Team India)। মূল পর্বে তাদের প্রথম ম্যাচ রয়েছে ৫ জুন। কিন্তু তার আগেই আজ প্রস্তুতি সেরে নেওয়ার সুযোগ পাচ্ছে তারা। নিউ ইয়র্কের নাসাও কাউন্টির যে মাঠে গ্রুপ পর্বের তিনটি ম্যাচ খেলবেন রোহিত শর্মা’রা (Rohit Sharma), সেখানেই আজ বাংলাদেশের বিরুদ্ধে প্রস্তুতি ম্যাচ রয়েছে তাদের। উপমহাদেশের দুই প্রতিপক্ষের লড়াই সাম্প্রতিক সময়ে বারবারই হাড্ডাহাড্ডি রূপ নিয়েছে। আজ খাতায়-কলমে ওয়ার্ম আপ ম্যাচ হলেও মাঠে প্রতিপক্ষকে কোনো শিবিরই যে সূচাগ্র মেদিনী ছেড়ে দেবে না তা নিশ্চিত। গতকাল দলের সাথে যোগ দিয়েছেন বিরাট কোহলি। ১৬ ঘন্টার বিমানযাত্রার পর তাঁর আজকের ম্যাচ খেলার সম্ভাবনা খুবই ক্ষীণ। বাকি সকলেই অংশ নিতে পারেন খেলায়।

ওপেনিং জুটি হিসেবে আজ ভারতের জার্সিতে মাঠে নামতে পারেন রোহিত শর্মা (Rohit Sharma) ও যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)। নজর থাকবে দুজনের দিকেই। তিন নম্বরে কোহলি না থাকায় নামতে পারেন সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। চারে খেলতে পারেন শিবম দুবে। পাঁচ নম্বরে ঋষভ পন্থকে নামানো হতে পারে। সঞ্জু স্যামসনের বদলে সম্ভবত তিনিই দস্তানা হাতে দাঁড়াবেন টি-২০ বিশ্বকাপে (T20 World Cup)। তবে যেহেতু প্রস্তুতি ম্যাচ, সেহেতু লোয়ার অর্ডারে খেলতে পারেন সঞ্জু’ও। ফিনিশার হিসেবে থাকবেন হার্দিক পান্ডিয়া (Hardik Pandya)। পেস বোলিং অলরাউন্ডার হিসেবে হার্দিক নাকি শিবম-প্রশ্নের উত্তর মিলতে পারে আজ। রবীন্দ্র জাদেজা খেলতে পারেন আজ। চাহালের বদলে অগ্রাধিকার পাচ্ছেন কুলদীপ যাদব। বুমরাহ (Jasprit Bumrah), সিরাজ ও আর্শদীপ-পেস বিভাগের তিন অস্ত্রকেই দেখা যাবে আজ।

Read More: গৌতম গম্ভীরের ‘ডান হাত’ হচ্ছেন যুবরাজ সিং, কোটি টাকার চুক্তি করছে BCCI !!

T20 বিশ্বকাপ ম্যাচের সময়সূচি-

বাংলাদেশ (BAN) বনাম ভারত (IND)

ম্যাচ নং- প্রস্তুতি ম্যাচ

তারিখ- ০১/০৬/২০২৪

ভেন্যু- নাসাও কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়াম, নিউ ইয়র্ক

সময়- রাত ৮টা (ভারতীয় সময়)

New York Pitch and Weather (পিচ ও আবহাওয়া)-

Nassau County International Cricket Stadium | T20 World Cup | Image: Getty Images
Nassau County International Cricket Stadium | Image: Getty Images

নিউ ইয়র্ক শহরের উপকন্ঠে নাসাও কাউন্টির আইজেনহাওয়ার পার্কে টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) জন্য যুদ্ধকালীন তৎপরতায় গড়ে তোলা হয়েছে ৩৪০০০ আসনবিশিষ্ট অস্থায়ী এই স্টেডিয়াম। এখানের ড্রপ-ইন পিচ ব্যবহার করা হচ্ছে। অস্ট্রেলিয়ার অ্যাডিলেড ওভালের পিচ কিউরেটর ড্যামিয়েন হাউ-এর পরামর্শে নিউ ইয়র্কের বাইশ গজ তৈরি হয়েছে। অ্যাডিলেড থেকে তা প্রথমে গিয়েছে ফ্লোরিডায়। তারপর তা স্থানান্তরিত করা হয়েছে নিউ ইয়র্কে। আউটফিল্ডে ব্যবহার করা হয়েছে কেন্টাকি ব্লু গ্রাস। এখনও পর্যন্ত কোনো আন্তর্জাতিক ম্যাচ এখানে খেলা হয় নি। তাই পিচ কেমন আচরণ করবে তা বলা মুশকিল। তবে বিশেষজ্ঞরা প্রথম দর্শনে মনে করছেন যে বড় রান আশা করা যেতে পারে বাইশ গজ থেকে। ব্যাটিং সহায়ক পিচ হওয়ার সম্ভাবনা।

গত কয়েকদিনে নিউ ইয়র্কে বৃষ্টি হতে দেখা গিয়েছে। রোহিত শর্মা, রাহুল দ্রাবিড়দের বৃষ্টি এড়িয়ে ক্যাবে ওঠার ভিডিও’ও ভাইরাল হয়েছে ইতিমধ্যে। সেই কারণেই বাংলাদেশ বনাম ভারত ম্যাচের আবহাওয়া নিয়ে তৈরি হয়েছে উৎকন্ঠা। কিন্তু আশ্বস্ত করছে হাওয়া অফিস। আজ ‘বিগ অ্যাপল’-এ বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। দিনের সর্বোচ্চ তাপমাত্রা আজ থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াস। দিনের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রী সেলসিয়াস হওয়ার সম্ভাবনা। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা ৪১ শতাংশ থাকতে পারে। আবহাওয়া সংক্রান্ত জটিলতা এড়িয়ে দুর্দান্ত ক্রিকেটীয় অ্যাকশনের আশায় দর্শকেরা।

BAN vs IND, টি ২০ হেড টু হেড পরিসংখ্যান-

BAN vs IND | T20 World Cup | Image: Getty Images
BAN vs IND | Image: Getty Images

বাংলাদেশ ও ভারত, উপমহাদেশের দুই দল টি-২০ ক্রিকেটের আসরে মুখোমুখি হয়েছে ১৩ বার। একপেশে দাপট রয়েছে ভারতেরই। তারা জিতেছে ১২টি ম্যাচ। বাংলাদেশের জয়ের সংখ্যা মাত্র ১। ঘরের মাঠে টিম ইন্ডিয়ার জয়ের সংখ্যা ৩। অ্যাওয়ে ম্যাচে তারা জিতেছে আরও ৩টি ম্যাচ। বাকি ৬টি ম্যাচে জয় এসেছে নিরপেক্ষ মাঠে। অন্যদিকে বাংলাদেশের একটি মাত্র জয় এসেছে অ্যাওয়ে ম্যাচে। ঘরের মাঠ বা নিরপেক্ষ মাঠে একবারও তারা জেতে নি টিম ইন্ডিয়ার বিরুদ্ধে। আজকের ম্যাচটিও যেহেতু সরকারী ম্যাচ নয়, সেহেতু যে পক্ষই জিতুক বা হারুক, পরিসংখ্যানের কোনো বদল আসবে না।

ভারতের সম্ভাব্য একাদশ-

Team India | T20 World Cup | Image: Getty Images
Team India | Image: Getty Images

ওপেনার- যশস্বী জয়সওয়াল, রোহিত শর্মা

মিডল অর্ডার- সূর্যকুমার যাদব, শিবম দুবে, ঋষভ পন্থ

ফিনিশার- হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা

বোলার- কুলদীপ যাদব, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, আর্শদীপ সিং

উইকেটরক্ষক- ঋষভ পন্থ

বাংলাদেশের বিরুদ্ধে ভারতের সম্ভাব্য একাদশ-

যশস্বী জয়সওয়াল, রোহিত শর্মা (অধিনায়ক), সূর্যকুমার যাদব, শিবম দুবে, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, জসপ্রীত বুমরাহ, মহম্মদ সিরাজ, আর্শদীপ সিং।

রিজার্ভ বেঞ্চ- বিরাট কোহলি, যুজবেন্দ্র চাহাল, সঞ্জু স্যামসন, অক্ষর প্যাটেল।

Also Read: “ওর উপর ভরসা আছে…” টি-২০ বিশ্বকাপ শুরুর আগে টিম ইন্ডিয়ার তারকার প্রশংসায় সৌরভ গাঙ্গুলী !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *