ipl 2024

IPL 2024: দিনভর ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ (IPL) নিয়ে সরগরম ভারতীয় ক্রিকেটমহল। মরসুম শুরু হতে বেশ কয়েকমাস বাকি থাকলেও এগিয়ে আসছে ‘মিনি’ নিলাম। তা নিয়ে রয়েছে আগ্রহ। নিলাম যুদ্ধে অবতীর্ণ হওয়ার আগে দশ ফ্র্যাঞ্চাইজিই চাইছে ঘর গুছিয়ে নিতে। গত মরসুমের স্কোয়াড থেকে কাদের রাখা হবে এবং কাদের দেখানো হবে বাইরের রাস্তা, তা স্থির হয়েছে আজ। দশ দলের পক্ষ থেকেই ঘোষণা করা হয়েছে রিলিজ এবং রিটেনশন তালিকা। সুনীল নারাইন (Sunil Narine), ওয়ানিন্দু হাসারাঙ্গার (Wanindu Hasarange) মত টি-২০ স্পেশ্যালিস্টদেরও নির্দ্বিধায় ‘রিলিজ’ করে দিতে দেখা গিয়েছে ফ্র্যাঞ্চাইজিগুলোকে। সকলের লক্ষ্য একটাই-নিলামে ছন্দে থাকা ক্রিকেটারদের নিশানা করা।

রিলিজ-রিটেনশন তালিকা প্রকাশের পরেও চলছে দলবদলের পালা। আর কিছু ঘন্টা মাত্র খোলা রয়েছে ট্রেডিং উইন্ডো। তা ব্যবহার করে শেষ মুহূর্তে প্রয়োজনীয় কোনো তারকাকে দলে যোগ দেওয়ানোর লড়াই চলছে ফ্র্যাঞ্চাইজিগুলোর মধ্যে। এই দড়ি টানাটানিতে বড় সাফল্য পেলো রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু (RCB)। তারা ইতিমধ্যেই শাহবাজ আহমেদের বদলে সানরাইজার্স হায়দ্রাবাদ (SRH) থেকে দলে নিয়েছিলো মায়াঙ্ক ডাগার’কে (Mayank Dagar)। জশ হ্যাজেলউড, হর্ষল প্যাটেল, ওয়ানিন্দু হাসারাঙ্গাদের মত তারকা ক্রিকেটারকে ছেড়ে দেওয়ায় বেঙ্গালুরু’র ‘অকশন’ পার্সে অর্থের পরিমাণ দাঁড়িয়েছিলো ৪০.৭৫। সেই বিপুল অর্থের সদ্ব্যবহার নিলামের আগেই করলো রয়্যাল চ্যালেঞ্জার্স (RCB)। সংবাদমাধ্যম স্পোর্টস তক সূত্রে শোনা যাচ্ছে তারা দলে নিয়েছে অজি অলরাউন্ডার  ক্যামেরন গ্রিন’কে (Cameron Green)।

Read More: IPL 2024: “তুমিই আসল সৎ রাজা…” ১৭ বছর ধরে একই ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলছেন বিরাট, সমাজ মাধ্যমে ট্রেন্ডিং কিং !!

গ্রিনের দলবদলে রাস্তা সাফ হলো হার্দিকের?

Cameron Green | IPL 2024 | Image: Getty Images
Cameron Green | Image: Getty Images

গত মরসুমের ‘মিনি’ নিলামে ক্যামেরন গ্রিনকে (Cameron Green) ১৭ কোটি ৫০ লাখ টাকার বিনিময়ে দলে সামিল করেছিলো মুম্বই ইন্ডিয়ান্স। প্রথম মরসুমে ব্যাটে-বলে ভালোই পারফর্ম করেন তিনি। করেন ৪৬২ রান এবং নেন ৬ উইকেট। তা সত্ত্বেও গ্রিনকে ছেড়ে দেওয়া হবে বলে শোনা গিয়েছিলো। নেপথ্যে কারণ হিসেবে উঠে আসছিলো হার্দিক পান্ডিয়ার (Hardik Pandya) মুম্বইতে প্রত্যাবর্তন। ভারতীয় অলরাউন্ডারকে গুজরাত টাইটান্স থেকে দলে ফেরাতে অন্তত ১৫ কোটি টাকার প্রয়োজন ছিলো মুম্বইয়ের। গ্রিন’কে (Cameron Green) ‘রিলিজ’ করেই সেই অর্থের সংস্থান করতে পারে পাঁচ বারের চ্যাম্পিয়ন’রা। এমনটাই মনে করা হয়েছিলো। কিন্তু আজ রিটেনশন তালিকায় অস্ট্রেলীয় অলরাউন্ডারের নাম দেখে অনেকেই ভেবেছিলেন হার্দিকের দিকে আর হয়ত এগোচ্ছে না মুম্বই (MI)।

গত কয়েক ঘন্টায় বদলে গিয়েছে পরিস্থিতি। ট্রেডিং উইন্ডোর শেষ কয়েক ঘন্টায় ট্রেডিং পদ্ধতিতে গ্রিন সম্ভবত পাড়ি জমিয়েছেন বেঙ্গালুরুর (RCB) উদ্দেশ্যে। বিরাট, ফাফ দু প্লেসি, গ্লেন ম্যাক্সওয়েলদের সতীর্থ হয়েই খেলতে দেখা যাবে তাঁকে। কি পরিমাণ অর্থের বিনিময়ে বেঙ্গালুরু গিয়েছেন তিনি, তা এই মুহূর্তে স্পষ্ট নয়। তবে এই বাড়িত অর্থ প্রাপ্তি হার্দিকের (Hardik Pandya) ‘ঘরে’ ফেরার দিকেই ইঙ্গিত করছে বলে ওয়াকিবহাল মহলের ধারণা। গুজরাত টাইটান্স নিজেদের ‘রিটেনড’ তালিকায় হার্দিক পান্ডিয়ার নাম রেখেছে ঠিকই, কিন্তু ক্রিকেট পরিসংখ্যান ওয়েবসাইট ক্রিকবাজ সুত্রে জানা গিয়েছে তাঁর মুম্বই ফেরা সময়ের অপেক্ষা মাত্র। ক্যামেরন গ্রিনের দলবদল সেই বহু প্রতীক্ষিত মুহূর্তের প্রথম ধাপ কিনা তা স্পষ্ট হবে কয়েক ঘন্টার মধ্যেই।

Also Read: IPL 2024: লক্ষ্য প্রথম IPL ট্রফি, নিলামের আগে স্কোয়াড থেকে ১১ জনকে ছেঁটে ফেললো রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *