ICC Rankings

ICC Rankings: বিধিনিষেধ ও চোট কাটিয়ে ক্রিকেটের মাঠে ফিরে আসা বাংলাদেশের অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান ফের নিজের উপস্থিতির কথা জানান দিয়ে দিলেন। তারই প্রমাণ দিয়ে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে অলরাউন্ডারদের তালিকায় দ্বিতীয় স্থানে আসার পর এখন ফের এই র‌্যাঙ্কিংয়ে শীর্ষ স্থানের আরও কাছাকাছি চলে এসেছেন তিনি। বুধবার প্রকাশিত সর্বশেষ আইসিসি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সাকিব আল হাসান দুই ধাপ এগিয়ে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন। ভারতের বাঁহাতি ব্যাটসম্যান রবীন্দ্র জাদেজা শীর্ষে রয়েছেন। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে চলতি টেস্ট সিরিজে বাংলাদেশের হয়ে দুর্দান্ত পারফর্ম করেছেন সাকিব।

বাংলাদেশ অধিনায়ক প্রথম ইনিংসে সর্বোচ্চ ৫১ রান এবং দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত ৬৩ রান করেন, যা ওয়েস্ট ইন্ডিজকে দ্বিতীয়বার ব্যাট করতে বাধ্য করে। সাকিব যদি আবার অলরাউন্ডারদের র‌্যাঙ্কিং শীর্ষে চলে যান তাহলে বাংলাদেশের সর্বকালের সেরা অলরাউন্ডারটির জন্য এটি হবে বড় সাফল্য।

সাকিবের উত্থান-পতন

ICC Rankings

সাকিব প্রথম ২০১১ সালের ডিসেম্বরে টেস্ট অলরাউন্ডারদের তালিকায় র‌্যাঙ্কিং শীর্ষে চলে যান এবং তার কেরিয়ারে কিছু চোট সত্ত্বেও শীর্ষের কাছাকাছি তার জায়গা বজায় রাখেন। তার বর্তমানে ৩৪৬ পয়েন্ট রেটিং রয়েছে। তবে এখনও অনেকটা পথ বাকি। জাদেজাকে (৩৮৫ রেটিং) ছাড়িয়ে যেতে হলে তাকে বোলিং আরও ভাল করতে হবে। এই মাসের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদের লড়াইয়ের পর নতুন নম্বর ১ জো রুটের সঙ্গে সাকিব সর্বশেষ টেস্ট ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে ১৪ ধাপ লাফিয়ে ৩২ তম স্থানে উঠে এসেছেন।

ICC Rankings: জাদেজার 'মুকুট' এবার উঠবে সাকিবের মাথায় ! রকেট গতিতে এগোচ্ছেন বাংলাদেশ অলরাউন্ডার 1

অন্যদিকে, পাকিস্তানের অধিনায়ক বাবর আজম এখনও টি-২০ ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে আছেন। ইশান কিষাণ ভারতের একমাত্র খেলোয়াড় যিনি শীর্ষ ১০-এ স্থান পেয়েছেন। যুজবেন্দ্র চাহাল বোলারদের তালিকায় টি-২০ র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন। ভারতের স্পিনার দক্ষিণ আফ্রিকা সিরিজে ছয় উইকেট নেওয়ার পরে তিন ধাপ লাফিয়ে ২৩ তম স্থানে উঠে এসেছেন। আফগানিস্তানের স্পিনার রশিদ খান (তৃতীয়) এবং শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসরাঙ্গা (ষষ্ঠ স্থানে) দুজনেই শীর্ষ দশে জায়গা করে নিয়েছেন। অজি পেসার জস হ্যাজেলউড টি-টোয়েন্টির শীর্ষ স্থানীয় বোলার হিসেবে নিজের স্থান বজায় রেখেছেন।

 

Read More: ‘প্রথমে এসবিআইয়ের সঙ্গে দেখা করুন’, ক্রিস গেইলের সঙ্গে ছবি শেয়ার করে ফাঁদে Vijay Mallya ! ট্রোল করলেন নেটিজেনরা

Leave a comment

Your email address will not be published.