বিশেষ প্রতিবেদন: বুধবারের কলকাতা নাইট রাইডার্স বনাম সানরাইজার্স হায়দরাবাদের এলিমিনেটর ম্যাচটি যে উত্তেজক হতে চলেছে, সেটা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। কারণ একটা দল গতবারের চ্যাম্পিয়ন, আর অন্যটি দু’বারের আইপিএল সেরা। দুটি দলই বেশ শক্তিশালী। লিগের খেলাতেই তার প্রমাণ পাওয়া গিয়েছে। আর এই ম্যাচে নামার আগে দুটি দলই নিজেদের শক্তি ও দূর্বলতা ঝালিয়ে নিয়েছে। দু’দলের অধিনায়কই হারতে ঘৃণা করেন। তাই বুধবার চিন্নাস্বামী যে একটা উত্তেজক ম্যাচ দিতে চলেছে, তা এখন থেকেই বলে দেওয়া যায়।

আইপিএল ২০১৭: এলিমিনেটর ম্যাচ-কলকাতা নাইটরাইডার্স বনাম সানরাইজার্স হায়দরাবাদ-কলকাতার সম্ভাব্য প্রথম একাদশ

তবে দুঃখের ব্যাপার হল, এই এলিমিনেটর ম্যাচের শেষে একটি টিমকে টুর্নামেন্ট থেকে এবারের মতো ছিটকে যেতে হবে। আর এই ফ্যাক্টরটাই দুটি দলকে আরও আগ্রাসী করে তুলতে পারে। দুটি দলই চাইবে এই ম্যাচ থেকে জয় তুলে নিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে জায়গা করে নিতে। তাই বুধবারের এই লড়াইয়ে বেশ কয়েকটি অসাধারণ মুহূর্ত তৈরি হতে পারে।

সার্বিক ছবি:

এবার লিগের লড়াইয়ের শেষ দিকে কিছুটা হলেও পথ হারিয়েছে দুটি দলই। তবে প্রথম দিকের বেশ কিছু সাফল্য দুটি দলকে শেষ চারে জায়গা করে দিয়েছে। যেভাবে টুর্নামেন্ট শুরু করেছিল, তাতে এই দুটি দল লিগ টেবিলে এক ও দু’নম্বরে শেষ করলে অবাক হওয়ার কিছুই থাকতো না। তবে পয়েন্ট তালিকাতে শেষ দিকে কিংস ইলেভেন পঞ্জাব ও দিল্লি ডেয়ারডেভিলসের কড়া চ্যালেঞ্জের মুখে পড়ে যায় কলকাতা ও হায়দরাবাদ। শেষ পর্যন্ত তেমনটা কিছু হয়নি। ১৪ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তিন নম্বরে শেষ করে হায়দরাবাদ। অন্যদিকে সমসংখ্যক ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে শেষ করে কেকেআর।

শক্তির জায়গা:

সানরাইজার্সের শক্তির উৎস হল তাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার। আসলে চাপের মধ্যে তিনি খুব একটা ভেঙে পড়েন না। এরই সঙ্গে যে কোন পরিস্থিতিতে দলকে একার হাতে জয় এনে দেওয়ার ক্ষমতা রাখেন এই অজি ক্রিকেটারটি। ১৪ ম্যাচে ৬০৪ রান করে তিনিই এই মুহূর্তে এবারের টুর্নামেন্টের ‘অরেঞ্জ ক্যাপে’র মালিক। বলা যেতেই পারে যে, এই মুহূর্তে অসাধারণ ছন্দে রয়েছেন তিনি। সেই সঙ্গে দলকে এবার তিনি এমন কিছু ম্যাচ জিতিয়েছেন যে, তাতে এলিমিনেটর ম্যাচে তাঁর ওপর বাজি ধরা যেতেই পারে।

অন্যদিকে, এবার কলকাতা নাইটরাইডার্স একটা দল হিসেবে লড়াই করে প্লে অফে জায়গা করে নিয়েছে। তাই আলাদা করে দলের শক্তি কিংবা দুর্বলতা খুঁজতে যাওয়াটা বোকামিই হবে। অধিনায়ক গৌতম গম্ভীর ব্যাট হাতে কেকেআরের ভরসার পাত্র। ১৪টি ম্যাচে তার রানের সংখ্যা ৪৫৪। তবে এই ম্যাচে ফ্যাক্টর হয়ে উঠতে পারেন সুনীল নারিন ও ক্রিস লিন। এই দুজন ব্যাট হাতে ওপরের দিকে কতটা কী করতে পারেন, তার ওপর অনেক কিছু নির্ভর করছে। সঙ্গে রবিন উথাপ্পার ব্যাট হাতে ফর্মে থাকাটাও বেশ জরুরি।

আইপিএল ২০১৭: এলিমিনেটর ম্যাচে বুধবার এই দুই অস্ত্র দিয়েই কলকাতাকে চমকে দিতে চাইছে হায়দরাবাদ!

ম্যাচের সম্ভাব্য ফলাফল:

এমন একটা ম্যাচের ফলাফল কী হতে পারে, সেটা হয়তো সময়ই বলতে পারবে। তবে এই ম্যাচটা হতে চলেছে মূলত কেকেআরের ব্যাটিং বনাম সানরাইজার্সের বোলিং। ওয়ার্নারের দলের বোলাররা যদি কেকেআরকে কম রানে বেঁধে ফেলতে পারে, তাহলে সেই রান তাড়া করে ম্যাচ জেতাটা তাদের পক্ষে খুব একটা শক্ত কাজ হবে না।

অন্যদিকে, এই ওয়ার্নার নির্ভরতার ফায়দা তুলতে মরিয়া কলকাতা। ওপেনিংয়ে দলের অধিনায়ক ফ্লপ করলে হায়দরাবাদের ব্যাটিং লাইনআপ ভেঙে পড়তে পারে। এই ম্যাচে কোন দল ফেভারিট সেটা বেছে নেওয়া বেশ কঠিন কাজ। তবে চাপ নেওয়ার ক্ষেত্রে কলকাতার থেকে কিছুটা হলেও এগিয়ে থাকবে গতবারের চ্যাম্পিয়নরা।

  • SHARE

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...