বিশেষ প্রতিবেদন: বুধবারের কলকাতা নাইট রাইডার্স বনাম সানরাইজার্স হায়দরাবাদের এলিমিনেটর ম্যাচটি যে উত্তেজক হতে চলেছে, সেটা আর আলাদা করে বলার অপেক্ষা রাখে না। কারণ একটা দল গতবারের চ্যাম্পিয়ন, আর অন্যটি দু’বারের আইপিএল সেরা। দুটি দলই বেশ শক্তিশালী। লিগের খেলাতেই তার প্রমাণ পাওয়া গিয়েছে। আর এই ম্যাচে নামার আগে দুটি দলই নিজেদের শক্তি ও দূর্বলতা ঝালিয়ে নিয়েছে। দু’দলের অধিনায়কই হারতে ঘৃণা করেন। তাই বুধবার চিন্নাস্বামী যে একটা উত্তেজক ম্যাচ দিতে চলেছে, তা এখন থেকেই বলে দেওয়া যায়।

আইপিএল ২০১৭: এলিমিনেটর ম্যাচ-কলকাতা নাইটরাইডার্স বনাম সানরাইজার্স হায়দরাবাদ-কলকাতার সম্ভাব্য প্রথম একাদশ

তবে দুঃখের ব্যাপার হল, এই এলিমিনেটর ম্যাচের শেষে একটি টিমকে টুর্নামেন্ট থেকে এবারের মতো ছিটকে যেতে হবে। আর এই ফ্যাক্টরটাই দুটি দলকে আরও আগ্রাসী করে তুলতে পারে। দুটি দলই চাইবে এই ম্যাচ থেকে জয় তুলে নিয়ে দ্বিতীয় কোয়ালিফায়ারে জায়গা করে নিতে। তাই বুধবারের এই লড়াইয়ে বেশ কয়েকটি অসাধারণ মুহূর্ত তৈরি হতে পারে।

সার্বিক ছবি:

এবার লিগের লড়াইয়ের শেষ দিকে কিছুটা হলেও পথ হারিয়েছে দুটি দলই। তবে প্রথম দিকের বেশ কিছু সাফল্য দুটি দলকে শেষ চারে জায়গা করে দিয়েছে। যেভাবে টুর্নামেন্ট শুরু করেছিল, তাতে এই দুটি দল লিগ টেবিলে এক ও দু’নম্বরে শেষ করলে অবাক হওয়ার কিছুই থাকতো না। তবে পয়েন্ট তালিকাতে শেষ দিকে কিংস ইলেভেন পঞ্জাব ও দিল্লি ডেয়ারডেভিলসের কড়া চ্যালেঞ্জের মুখে পড়ে যায় কলকাতা ও হায়দরাবাদ। শেষ পর্যন্ত তেমনটা কিছু হয়নি। ১৪ ম্যাচে ১৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তিন নম্বরে শেষ করে হায়দরাবাদ। অন্যদিকে সমসংখ্যক ম্যাচ খেলে ১৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে শেষ করে কেকেআর।

শক্তির জায়গা:

সানরাইজার্সের শক্তির উৎস হল তাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার। আসলে চাপের মধ্যে তিনি খুব একটা ভেঙে পড়েন না। এরই সঙ্গে যে কোন পরিস্থিতিতে দলকে একার হাতে জয় এনে দেওয়ার ক্ষমতা রাখেন এই অজি ক্রিকেটারটি। ১৪ ম্যাচে ৬০৪ রান করে তিনিই এই মুহূর্তে এবারের টুর্নামেন্টের ‘অরেঞ্জ ক্যাপে’র মালিক। বলা যেতেই পারে যে, এই মুহূর্তে অসাধারণ ছন্দে রয়েছেন তিনি। সেই সঙ্গে দলকে এবার তিনি এমন কিছু ম্যাচ জিতিয়েছেন যে, তাতে এলিমিনেটর ম্যাচে তাঁর ওপর বাজি ধরা যেতেই পারে।

অন্যদিকে, এবার কলকাতা নাইটরাইডার্স একটা দল হিসেবে লড়াই করে প্লে অফে জায়গা করে নিয়েছে। তাই আলাদা করে দলের শক্তি কিংবা দুর্বলতা খুঁজতে যাওয়াটা বোকামিই হবে। অধিনায়ক গৌতম গম্ভীর ব্যাট হাতে কেকেআরের ভরসার পাত্র। ১৪টি ম্যাচে তার রানের সংখ্যা ৪৫৪। তবে এই ম্যাচে ফ্যাক্টর হয়ে উঠতে পারেন সুনীল নারিন ও ক্রিস লিন। এই দুজন ব্যাট হাতে ওপরের দিকে কতটা কী করতে পারেন, তার ওপর অনেক কিছু নির্ভর করছে। সঙ্গে রবিন উথাপ্পার ব্যাট হাতে ফর্মে থাকাটাও বেশ জরুরি।

আইপিএল ২০১৭: এলিমিনেটর ম্যাচে বুধবার এই দুই অস্ত্র দিয়েই কলকাতাকে চমকে দিতে চাইছে হায়দরাবাদ!

ম্যাচের সম্ভাব্য ফলাফল:

এমন একটা ম্যাচের ফলাফল কী হতে পারে, সেটা হয়তো সময়ই বলতে পারবে। তবে এই ম্যাচটা হতে চলেছে মূলত কেকেআরের ব্যাটিং বনাম সানরাইজার্সের বোলিং। ওয়ার্নারের দলের বোলাররা যদি কেকেআরকে কম রানে বেঁধে ফেলতে পারে, তাহলে সেই রান তাড়া করে ম্যাচ জেতাটা তাদের পক্ষে খুব একটা শক্ত কাজ হবে না।

অন্যদিকে, এই ওয়ার্নার নির্ভরতার ফায়দা তুলতে মরিয়া কলকাতা। ওপেনিংয়ে দলের অধিনায়ক ফ্লপ করলে হায়দরাবাদের ব্যাটিং লাইনআপ ভেঙে পড়তে পারে। এই ম্যাচে কোন দল ফেভারিট সেটা বেছে নেওয়া বেশ কঠিন কাজ। তবে চাপ নেওয়ার ক্ষেত্রে কলকাতার থেকে কিছুটা হলেও এগিয়ে থাকবে গতবারের চ্যাম্পিয়নরা।

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...