২০১৯ বিশ্বকাপে ভারতের হারের কারণ হিসেবে সরাসরি এই দুই খেলোয়াড়ের নাম নিলেন যুবরাজ সিং

ভারতীয় দলের সমর্থকরা বিশ্বকাপ ২০১৯ সেমিফাইনালে নিউজিল্যান্ডের হাতে হারের ক্ষত এখনও পর্যন্ত ভুলতে পারেননি। লীগ স্টেজে দুর্দান্ত প্রদর্শন করা ভারতীয় দলকে এই টুর্নামেন্টে আইসিসি ট্রফির উপর প্রবল দাবিদার মনে করা হচ্ছিল। কিন্তু সেমিফাইনাল ম্যাচে নিউজিল্যান্ডের হাতে ১৮ রানে পাওয়া হার ১৩৫ কোটী ভারতীয়ের স্বপ্ন চুরমার করে দেয়। সকলেই টিম ইন্ডিয়ার এই হারের কারণ জানতে চান। এর মধ্যে প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার আর ২টি বিশ্বকাপ জয়ী দলের অংশ থাকা যুবরাজ সিং ভারতের হারের কারণ জানিয়েছেন।

২০১৯ বিশ্বকাপ হার নিয়ে খোলাখুলি কথা বললেন Yuvraj Singh

২০১৯ বিশ্বকাপে ভারতের হারের কারণ হিসেবে সরাসরি এই দুই খেলোয়াড়ের নাম নিলেন যুবরাজ সিং 1

বিশ্বকাপ ২০১৮ এ টিম ইন্ডীয়া ব্যাটিং আর বোলিংয়ের পাশাপাশি সমস্ত বিভাগেই শক্তিশালী দল ছিল। লীগে স্রেফ ইংল্যান্ডের কাছে একটি ম্যাচ হারের পর সেমিফাইনালে ভারত নিউজিল্যান্ডের কাছে হারের মুখ দেখে। যুবরাজ সিং এই হারের জন্য সঠিক পরিকল্পনার অভাবকে দায়ী করেছেন। যুবির মতে অভিজ্ঞতাহীন মিডল অর্ডারের ফল দলকে বড় ম্যাচে ভুগতে হয়েছে।

ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ী দলের উদাহরণ দিয়ে যুবরাজ সিং বলেছেন যে ঋষভ পন্থ আর বিজয় শঙ্কর, যারা সেই সময় তরুণ ছিলেন তাদের চার নম্বর পজিশনে রাখা উচিৎ ছিল না। যুবরাজ সিং স্পোর্টস ১৮ এর শো ‘হোম অফ সিরিজ’ এ কথা বলতে গিয়ে বলেন,

“যখন আমরা ২০১১ বিশ্বকাপ জিতেছিলাম, তো আমাদের সকলের কাছে ব্যাটিং করার জন্য নির্ধারিত পজিশন ছিল। ২০১৯ বিশ্বকাপে আমার অনুভব হয় যে ওরা ভাল পরিকল্পনা তৈরি করেনি। ওরা বিজয় শঙ্করকে ৫-৭টি একদিনের ম্যাচের পর চার নম্বরে ব্যাটিং করার জন্য নামান। তারপর ওরা সেই জায়গার জন্য ঋষভ পন্থকে, যে ৪টি ওয়ানডে খেলেছিল তাকে নামায়। যখন আমরা ২০০৩ বিশ্বকাপ খেলেছিলাম তখন মহম্মদ কাইফ, দীনেশ মোঙ্গিয়া আর আমি আগেই ৫০টির কাছাকাছি ওয়ানডে ম্যাচ খেলে ফেলেছিলাম”।

টিম ইন্ডিয়া ১৮ রানে হেরেছিল সেমিফাইনালে

২০১৯ বিশ্বকাপে ভারতের হারের কারণ হিসেবে সরাসরি এই দুই খেলোয়াড়ের নাম নিলেন যুবরাজ সিং 2

প্রসঙ্গত, ২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে নিউজিল্যাণ্ডের দল টসে জিতে প্রথমে ব্যাটিং করে ৮ উইকেট হারিয়ে ২৩৯ রান করে, যার মধ্যে কেন উইলিয়ামসন আর রস টেলরের হাফসেঞ্চুরি শামিল ছিল। ভারতের হয়ে সবচেয়ে বেশি ৩ উইকেট নেন ভুবনেশ্বর কুমার।

কিন্তু ভারতের ব্যাটিং এই ম্যাচে সম্পূর্ণ ফ্লপ হয়। মাত্র ৫ রানেই ভারতীয় দলের মেরুদণ্ড বলে পরিচিত রোহিত শর্মা, বিরাট কোহলি আর কেএল রাহুল ১-১ রান করে আউট হয়ে যান। শেষে মহেন্দ্র সিং ধোনি আর রবীন্দ্র জাদেজা দলকে জয় এনে দেওয়ার ভরপুর প্রচেষ্টা করেন। কিন্তু তারা দুজনেই ব্যর্থ হন। ভারতের ইনিংস ২২১ রানেই শেষ হয়ে যায় আর এই ম্যাচ জিতে নিউজিল্যান্ড ফাইনালে প্রবেশ করে।

Leave a comment

Your email address will not be published.