ENGvsIND: ডেভিড মালানের উইকেট নিতেই উমেশ যাদব গড়লেন ইতিহাস, জাহির খানের এই রেকর্ড ছুঁলেন

ওভাল টেস্টে দীর্ঘদিন পরে ভারতীয় দলে প্রত্যাবর্তন করা জোরে বোলার উমেশ যাদব টেস্টে ১৫০ উইকেট নেওয়া ষষ্ঠ ভারতীয় বোলার হয়ে গিয়েছেন। উমেশ যাদব ম্যাচের দ্বিতীয় দিন ইংলিশ ব্যাটসম্যান ক্রেগ ওভারটনকে আউট করে এই কৃতিত্ব গড়েন। উমেশ যাদবকে চতুর্থ টেস্ট ম্যাচে আহত জোরে বোলার মহম্মদ শামির আহত হওয়ার কারণে প্রথম একাদশে শামিল করা হয়েছিল।

জাহির খানের এই রেকর্ড ছুঁলেন

ENGvsIND: ডেভিড মালানের উইকেট নিতেই উমেশ যাদব গড়লেন ইতিহাস, জাহির খানের এই রেকর্ড ছুঁলেন 1

নিজের টেস্ট কেরিয়ারের ৪৯তম ম্যাচ খেলা উমেশ যাদব ১৫০ উইকেট পূর্ণ করতেই প্রাক্তন তারকা জোরে বোলার জাহির খানকেও ছুঁয়ে ফেলেছেন। জানিয়ে দিই জাহির খানও নিজের কেরিয়ারের ৪৯তম টেস্ট ম্যাচে ১৫০ উইকেট পূর্ণ করেছিলেন। ভারতীয় দলের হয়ে সবচেয়ে দ্রুত ১৫০ টেস্ট উকেট নেওয়ার রেকর্ড কপিল দেবের নামে রয়েছে। তিনি মাত্র ৩৯টি টেস্টে এই কৃতিত্ব হাসিল করেছিলেন। তারপর এই তালিকায় জাভাগল শ্রীনাথ (৪০) আর মহম্মদ শামির (৪২) নাম শামিল রয়েছে। ভারতের অভিজ্ঞ জোরে বোলার ঈশান্ত শর্মা এই কৃতিত্ব সবচেয়ে ধিরে ৫৪টি টেস্ট ম্যাচে হাসিল করেছিলেন।

উমেশ যাদবের দুর্দান্ত প্রত্যাবর্তন

ENGvsIND: ডেভিড মালানের উইকেট নিতেই উমেশ যাদব গড়লেন ইতিহাস, জাহির খানের এই রেকর্ড ছুঁলেন 2

জানিয়ে দিই যে উমেশ যাদব নিজের শেষ আন্তর্জাতিক টেস্ট ম্যাচ গত বছর অস্ট্রেলিয়া সফরে খেলেছিলেন। তারপর তাকে প্রথম একাদশে শামিল হওয়ার জন্য দীর্ঘ অপেক্ষা করতে হয়েছিল। কিন্তু ওভাল টেস্ট ম্যাচে পাওয়া সুযোগকে তিনি দুর্দান্ত কাজে লাগিয়েছেন। ম্যাচের প্রথম দিনই উমেশ যাদব দুর্দান্ত বোলিং করে ইংরেজ অধিনায়ক জো রুটের উইকেট হাসিল করেছেন। এরপর ম্যাচের দ্বিতীয় দিন মাঠে নেমেই উমেশ ঘরের দলকে ডেভিড মালান আর ক্রেগ ওভারটনের রূপে দুটি বড়ো ধাক্কা দিয়েছেন।

ভারতের হয়ে সবচেয়ে বেশি টেস্ট উইকেট

৪৩৪ – কপিল দেব

৩১১ – জাহির খান

৩১১ – ঈশান্ত শর্মা

২৩৬ – জাভাগল শ্রীনাথ

১৯৫ – মহম্মদ শামি

১৫১ – উমেশ যাদব*

১০৯ – কারসন ঘাউরি

১০০-  ইরফান খান

Leave a comment

Your email address will not be published.