বিরাট কোহলির পর এই ছয় ক্রিকেটার টিম ইন্ডিয়ার অধিনায়ক হওয়ার যোগ্য, তালিকায় ধুরন্ধর ব্যাটসম্যান 1
Prev1 of 7
Use your ← → (arrow) keys to browse

ভারতীয় ক্রিকেট ইতিহাসে বহু অধিনায়ক তাদের নিজেদের নাম করে গেছেন, তাদের মধ্যে কেউ কেউ ক্রিকেট ইতিহাসে জায়গা করে নিয়েছেন কেউ আবার ক্রিকেট পরম্পরা তে হারিয়ে গেছেন। ভারতীয় ক্রিকেট ইতিহাসে আমরা নবাব পতৌদি থেকে শুরু করে এম এস ধোনির অধিনায়কত্ব দেখেছি, যারা তাদের অসাধারণ অধিনায়কত্বের জন্য শুধু ভারতীয় ক্রিকেট নয় বিশ্ব ক্রিকেটেও নিজেদের নামের প্রশংসা পেয়েছেন। প্রাক্তন বহু ভারতীয় অধিনায়ক ভারতীয় দলকে বিশ্ব ক্রিকেটের দরবারে শীর্ষ স্থানে পৌঁছে দিয়েছিলেন এবং সেই পরম্পরা বতর্মান ভারতীয় অধিনায়করা নিজেদের কাঁধে বহন করে চলেছে।

বিরাট কোহলির পর এই ছয় ক্রিকেটার টিম ইন্ডিয়ার অধিনায়ক হওয়ার যোগ্য, তালিকায় ধুরন্ধর ব্যাটসম্যান 2

এই অধিনায়কত্বের পালা বদল ইটা এক চিরা চরিত ভারতীয় ক্রিকেট নীতি যা ক্রমশ এক যুগ থেকে অন্য যুগে রূপান্তরিত হয়ে চলেছে। প্রত্যেক প্রাক্তন অধিনায়ক তাদের এই অধিনায়কত্বের দায়ভার দলের এক নির্ভরযোগ্য খেলোয়াড়ের হাতে তুলে দিয়ে এসেছে যে ভবিষ্যতে দলকে পরিচালন করতে সক্ষম। ঠিক তেমনি এম এস ধোনি তার অধিনায়ক এর বেটন বর্তমান ভারতীয় অধিনায়ক বিরাট কোহলির হাতে অনেক বছর আগেই তুলে দিয়েছিলেন, কিন্তু বর্তমান অধিনায়ক তার অসাধারণ অধিনায়কত্বের পারফর্মেন্স দেখানোর পরেও এখনো কোনো বড়ো আইসিসি ট্রফি জিততে পারেনি যা নিয়ে ভারতীয় ক্রিকেট মহলে একটা গুঞ্জন এর সৃষ্টি হয়েছে।

Read More: পাঁচটি কারণ যার জন্য সৌরভ গাঙ্গুলি ভারতবর্ষের সর্বকালের সেরা অধিনায়ক

অনেকেই মনে করছেন এবার হয়তো বিরাট কোহলিকে তার দায়িত্ব থেকে সরিয়ে নতুন কাউকে অধিনায়ক করা হবে। আমরা এখানে এটাই দেখবো কোন ৬জন খেলোয়াড় যারা ভরতীয় দোলে অধিনায়ক হবার দাবি রাখেন এবং কোহলি তাদের অধিনায়কত্বে নিজের ক্রিকেট ক্যরিয়ার চালিয়ে যাবেন।

বাকি বিস্তারিত পরের পাতায় 

Prev1 of 7
Use your ← → (arrow) keys to browse

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *