Rohit Sharma vs Babar Azam.jpg

Rohit Sharma vs Babar Azam: ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক রোহিত শর্মা এবং পাকিস্তান ক্রিকেট দলের অধিনায়ক বাবর আজমের আলাদা করে পরিচয়ের প্রয়োজন নেই। বর্তমানে টি-২০ ফর্ম্যাটের কিংবদন্তি খেলোয়াড়দের তালিকায় এই দুই খেলোয়াড়ের নাম রয়েছে। টি-২০ ক্রিকেটে, রোহিতকে মারকুটে ব্যাটিং করতে দেখা যায়। অন্যদিকে, বাবর আজম একটানা রান করেই চলেছেন। তা সত্ত্বেও তাদের এই রানের ক্ষুধা মেটে না।

প্রায়শই দেখা যায়, রোহিত শর্মা প্রথমে ক্রিজে কিছু সময় কাটান এবং তারপর বোলারদের মারতে শুরু করেন। বাবর আজম শুরু থেকেই তার ক্লাস দেখাতে পারদর্শী। টি-২০ র‍্যাঙ্কিং নিয়ে কথা বললে, বাবর প্রথম স্থানে এবং রোহিত ১৪তম স্থানে রয়েছে। তাহলে চলুন আজ তাদের পরিসংখ্যানের ভিত্তিতে জেনে নেওয়া যাক এই দুজনের মধ্যে (রোহিত শর্মা বনাম বাবর আজম) টি-টোয়েন্টির সেরা খেলোয়াড় কে?

টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি রান রোহিত শর্মার

Rohit Sharma vs Babar Azam: পরিসংখ্যান অনুযায়ী টি-২০ ক্রিকেটে সেরা কে? 1

বর্তমানে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা টি ২০ আন্তর্জাতিক ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক। ১২৫ টি-২০ ম্যাচে, রোহিত মোট ৩.৩১৩ রান করেছেন। এর মধ্যে ৪টি সেঞ্চুরিও করেছেন তিনি। অতি সম্প্রতি, তিনি মার্টিন গুপ্তিলকে ছাড়িয়ে গেছেন (৩,২৯৯ রান)। এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছেন প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি, যার নামের পাশে ৩,২৯৬ রান রয়েছে।

টি-২০’তে সবচেয়ে বেশি সেঞ্চুরি রোহিত শর্মার

Rohit Sharma vs Babar Azam: পরিসংখ্যান অনুযায়ী টি-২০ ক্রিকেটে সেরা কে? 2

ক্রিকেটের সংক্ষিপ্ততম ফর্ম্যাটে, রোহিত শর্মার চারটি সেঞ্চুরি রয়েছে এবং এই ক্ষেত্রে তিনি প্রথম স্থানে রয়েছেন। টি-টোয়েন্টিতে রোহিতের প্রথম সেঞ্চুরি ছিল ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে, যেখানে দ্বিতীয় শতরান ২০১৭ সালে, তৃতীয় শতরান ২০১৮ সালে সেই বছরেই ওয়েস্ট ইন্ডিজে তার চতুর্থ সেঞ্চুরি করেছিলেন। কলিন মুনরো এবং গ্লেন ম্যাক্সওয়েল টি-২০ ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরির তালিকায় যৌথভাবে দ্বিতীয়। তিনটি করে সেঞ্চুরি রয়েছে তাদের।

টি-২০’তে দ্রুততম ২ হাজার রান করেছেন বাবর আজম

Rohit Sharma vs Babar Azam: পরিসংখ্যান অনুযায়ী টি-২০ ক্রিকেটে সেরা কে? 3

বাবর আজমের কথা বলতে গেলে, এই খেলোয়াড় টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ২ হাজার রানের রেকর্ড গড়েছেন। বাবর ৫২টি ম্যাচে এই স্থান অর্জন করেছেন। একই সময়ে, প্রাক্তন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি ৫৬ ইনিংসে এই জায়গায় পৌঁছেছিলেন। কোহলির রেকর্ড ভেঙে দিয়েছেন বাবর। একই সময়ে, টিম ইন্ডিয়ার অধিনায়ক রোহিত শর্মা ৭৭টি ইনিংসে ২ হাজার রান করেন। বাবর ২৫ এপ্রিল ২০২১-এ জিম্বাবোয়ের বিরুদ্ধে ৫২ রানের ইনিংস খেলেন এবং আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে তার ২ হাজার রান পূর্ণ করেন।

টি-২০’তে ষষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রাহক বাবর আজম

Rohit Sharma vs Babar Azam: পরিসংখ্যান অনুযায়ী টি-২০ ক্রিকেটে সেরা কে? 4

ক্রিকেটের সংক্ষিপ্ত ফর্ম্যাটে সবচেয়ে বেশি রান করার নিরিখে ষষ্ঠ স্থানে রয়েছেন বাবর আজম। তিনি ২০১৬ সালে অভিষেক করেছিলেন এবং এখনও পর্যন্ত ৭৪টি ম্যাচে ২,৬৮৬ রান করেছেন। এর মধ্যে ২৬টি হাফ সেঞ্চুরি ও ১টি সেঞ্চুরিও এসেছে তার ব্যাট হাতে। এই ফর্ম্যাটে ২০০০ বা তার বেশি রান করা তৃতীয় পাকিস্তানি ব্যাটসম্যান তিনি। এর আগে মোহাম্মদ হাফিজ ২,৫১৪ রান করেছেন এবং শোয়েব মালিক ২,৪৩৫ রান করেছেন।

অধিনায়ক হিসেবে দুই খেলোয়াড়ের পারফরমেন্স

Rohit Sharma vs Babar Azam: পরিসংখ্যান অনুযায়ী টি-২০ ক্রিকেটে সেরা কে? 5

যদি অধিনায়ক হিসাবে রোহিত শর্মা এবং বাবর আজমকে দেখি, তাহলে রোহিতের নেতৃত্বে ভারত মোট ২৮টি ম্যাচে অধিনায়কত্ব করেছে, যার মধ্যে ভারত ২৪টি ম্যাচে জিতেছে। অধিনায়ক হয়ে এখনও পর্যন্ত মোট ৯৮৭ রান করেছেন রোহিত। ৩৮ গড়ে এবং ১৫০-এর বেশি স্ট্রাইক-রেটে তিনি এই রান করেছেন। এই সময়ে রোহিতও করেছেন ২টি সেঞ্চুরি ও ৭টি হাফ সেঞ্চুরি।

একই সময়ে, পাকিস্তান বাবরের অধিনায়কত্বে মোট ৪১টি ম্যাচ খেলেছে, যার মধ্যে পাকিস্তান দল ২৬টি জিতেছে এবং ১০টিতে হেরেছে। অধিনায়ক হিসেবে তিনি টি-টোয়েন্টিতে মোট ১.৩৯৬ রান করেছেন। এই সময়ে, তার গড় ৪২.৩০ এবং স্ট্রাইক-রেট ১৩২.১৯, যার মধ্যে ১টি সেঞ্চুরি এবং ১৬টি হাফ সেঞ্চুরি রয়েছে।

রোহিত শর্মা বনাম বাবর আজম, টি-২০ ক্রিকেটে কে সেরা?

Rohit Sharma vs Babar Azam: পরিসংখ্যান অনুযায়ী টি-২০ ক্রিকেটে সেরা কে? 6

আমরা যদি এখানে পরিসংখ্যানের নিরিখে দেখি, কিছু ক্ষেত্রে রোহিত শর্মা বাবর আজমের থেকে এগিয়ে রয়েছেন, আবার কিছু ক্ষেত্রে বাবর রোহিতের ওপরে রয়েছেন। এমন পরিস্থিতিতে, টি-২০’তে কে সেরা তা নির্ধারণ করা কিছুটা কঠিন কারণ এটি ক্রিকেটের খেলা, পরিসংখ্যান সর্বদা পরিবর্তন হয়েই চলেছে। কেউ আজ এগিয়ে আবার কেউ কাল পিছিয়ে। এই সিদ্ধান্তটা তাই ভক্তদের হাতে ছেড়ে দেওয়া উচিত।

Leave a comment

Your email address will not be published.