ipl 2024

IPL 2024: বিশ্বকাপ এখন অতীত। ক্রিকেটদুনিয়ার ফোকাস আপাতত ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (IPL) দিকে। আগামী বছরের মার্চের শেষে বা এপ্রিলের শুরুতে সপ্তদশ মরসুমের খেলার সূচনা হওয়ার কথা। তবে আগামী ১৯ ডিসেম্বর রয়েছে ‘মিনি’ নিলাম। কোন ক্রিকেটারকে ফ্র্যাঞ্চাইজিরা ধরে রাখে, আর কারাই বা নাম লেখান ‘রিলিজ’-এর তালিকায়, তা নিয়েই এখন রয়েছে আগ্রহ। আর দিনকয়েকের মধ্যেই সম্পূর্ণ রিলিজ-রিটেনশন লিস্ট বিসিসিআই-এর কাছে জমা করতে হবে ফ্র্যাঞ্চাইজিগুলিকে। গতবছরের ডিসেম্বরে কেরলের কোচিতে বসেছিলো মিনি নিলামের আসর। এবার তা পাড়ি দিচ্ছে দেশের বাইরে। দুবাইতে নিলামযুদ্ধে সম্মুখসমরে অবতীর্ণ হতে চলেছে দশ ফ্র্যাঞ্চাইজি।

গত দুই মরসুমে প্লে-অফে জায়গা করে নিতে পারলেও ফাইনালে উঠতে পারে নি লক্ষ্ণৌ সুপারজায়ান্টস (LSG)। ফলে ট্রফির ঝুলিও রয়ে গিয়েছে শূন্য। এবার নিজেদের তৃতীয় মরসুমে নতুন উদ্যমে ঝাঁপাতে মরিয়া তারা। কোচিং স্টাফে বেশ কিছু রদবদল করেছে তারা। হেড কোচ পদ থেকে জিম্বাবুয়ের কিংবদন্তি অ্যান্ডি ফ্লাওয়ারকে (Andy Flower) সরিয়ে নিয়ে এসেছে অস্ট্রেলিয়ার টি-২০ বিশ্বকাপজয়ী কোচ জাস্টিন ল্যাঙ্গারকে (Justin Langer)। নিলামের ঠিক আগে দলের মেন্টর গৌতম গম্ভীর লক্ষ্ণৌ ছেড়ে কলকাতা নাইট রাইডার্সে যোগ দেওয়ায় পরিকল্পনা খানিক ধাক্কা খেয়েছে ঠিকই, তবে তাতে যে তারা দমে যাওয়ার পাত্র নয়, তা বুঝিয়ে দিলো সুপারজায়ান্টস (LSG) ফ্র্যাঞ্চাইজি। ট্রেডিং উইন্ডো ব্যবহার করে তারা দলে নিলো প্রতিভাবান তরুণ ওপেনার দেবদত্ত পাডিক্কালকে (Devdutt Padikkal)।

Read More: IPL 2024: মরশুম শুরুর আগেই আভেশ খানকে ছেড়ে দিল লখনউ শিবির, এই খেলোয়াড়কে নিল দলে !!

লক্ষ্ণৌতে দেবদত্ত, রাজস্থানে যোগ দিলেন আবেশ-

Devdutt Padikkal and Avesh Khan | IPL 2024 | Image: Twitter
Devdutt Padikkal and Avesh Khan | Image: Twitter

খোলা রয়েছে আইপিএলের (IPL) ট্রেডিং উইন্ডো। চূড়ান্ত রিলিজ-রিটেনশন তালিকা প্রস্তুত করার আগে ফ্র্যাঞ্চাইজিগুলি একটি নির্দিষ্ট সময়ের মধ্যে নিজেদের মধ্যে ক্রিকেটার অদলবদল করতে পারবে এই সময়কালের মধ্যে। এই ট্রেডিং উইন্ডোর সুবিধা নিয়ে রাজস্থান রয়্যালস (RR) থেকে দেবদত্ত পাডিক্কালকে (Devdutt Padikkal) দলে সামিল করলো লক্ষ্ণৌ সুপারজায়ান্টস (LSG)। পরিবর্তে লক্ষ্ণৌ থেকে রাজস্থানে পাড়ি দিলেন পেসার আবেশ খান। আইপিএলের (IPL) অফিসিয়াল ওয়েবসাইটে এই ক্রিকেটার অদলবদলের ব্যাপারে যে বিবৃতি জারি করা হয়েছে তাতে জানানো হয়েছে যে পরিমাণ অর্থে তাঁরা নিজেদের পুরনো ফ্র্যাঞ্চাইজিতে যোগ দিয়েছিলেন, সেই পরিমাণ অর্থেই এই ট্রেডিং সম্পন্ন হয়েছে। অর্থাৎ আবেশকে (Avesh Khan) দলে নিতে রাজস্থানকে খরচ করতে হয়েছে ১০ কোটি টাকা। অন্যদিকে দেবদত্তের (Devdutt Padikkal) জন্য লক্ষ্ণৌ দিয়েছে ৭.৭৫ কোটি টাকা।

দেবদত্ত ও আবেশ, দুজনেরই ২০২৩ আইপিএল মরসুম বিশেষ ভালো যায় নি। আইপিএল (IPL) কেরিয়ারে ৫৭ ম্যাচে ১৫২১ রানের মালিক দেবদত্ত, গত মরসুমে ১১ ম্যাচে মাত্র ২৬১ রান করতে পেরেছিলেন। অর্ধশতকের সংখ্যা ছিলো মাত্র ২। পছন্দের ওপেনিং পজিশন থেকেও সরে যেতে হয়েছিলো দেবদত্তকে। বদলে কোচ কুমার সাঙ্গাকারা ইনিংসের সূচনা করার জন্য বেছে নিয়েছিলেন যশস্বী জয়সওয়াল ও জস বাটলারকে। অন্যদিকে আবেশ (Avesh Khan) ৯ ম্যাচ খেলে প্রায় ৩৯ বোলিং গড়ে নিয়েছিলেন মাত্র ৮ উইকেট। মরসুমের মাঝপথেই তাঁকে বাদ দেওয়া হয়েছিলো প্রথম একাদশ থেকে। রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (RCB) বিরুদ্ধে জয়ের পর হেলমেট মাটিতে ছুঁড়ে বিতর্কেও জড়িয়েছিলেন তিনি। দেবদত্ত ও আবেশ, দুজনেই গত মরসুমের ব্যর্থতা ভুলে নতুন ফ্র্যাঞ্চাইজির হয়ে সাফল্যের সন্ধান করবেন ২০২৪ সালে।

Also Read: IPL 2024: মেন্টর হিসেবে কলকাতা নাইট রাইডার্সে যোগ দিচ্ছেন গৌতম গম্ভীর, ট্রফি জিততে নাইটদের দুর্দান্ত চাল !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *