শুধুমাত্র খেলোয়াড়রা নয়, কোচ এবং নির্বাচকরাও বিশ্বকাপের ভরাডুবির জন্য সমান দায়ী, পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী !! 1

পাকিস্তানকে হারিয়ে বিশ্বকাপের অভিযান শুরু করার পর, ভারতবাসীর মনে অনেক আশা জন্মেছিল এই বিশ্বকাপে ভারতের ট্রফির ফাঁড়া কাটবে বলে, কিন্তু ভারতীয় দলের অভিযান শেষমেশ সমাপ্ত হয় ইংল্যান্ডের বিরুদ্ধে, সেমিফাইনালে হাই ভোল্টেজ ম্যাচে নিজেদের সেরাটা দিতে ব্যর্থ হয়েছে ভারতীয় দল, সেমিফাইনালে ওপেনার ব্যাটসম্যান একেবারেই ছিল ফ্লপ এবং বোলারদের পারফরমেন্স ছিল খুবই খারাপ যে কারণে ইংল্যান্ডের কাছে ১০ উইকেটে পরাজিত হয়ে ভারতকে বিশ্বকাপের মঞ্চ থেকে বিদায় নিতে হলো । ভারতীয় দলের নির্বচক-কোচ-অধিনায়কদের ব্যর্থতার জন্যই দলের এমন খারাপ অবস্থা হয়েছে, আগামী বিশ্বকাপের আগে ভারতীয় দলকে অনেক বিষয়ে লক্ষ রাখতে হবে।

যুজবেন্দ্র চাহালকে সুযোগ না দেওয়া

শুধুমাত্র খেলোয়াড়রা নয়, কোচ এবং নির্বাচকরাও বিশ্বকাপের ভরাডুবির জন্য সমান দায়ী, পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী !! 2

ভারতীয় দলের ফাস্ট বোলার জাসপ্রিত বুমরাহ এবং অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার ইনজুরি দলকে প্রথমেই একটি বড় ধাক্কা দিয়েছে, তবে এগুলো খেলার অঙ্গ, এবিষয়ে কিছুই করতে পারবে না নির্বচক বা টিম, অস্ট্রেলিয়া তে রিস্ট স্পিনার যুজবেন্দ্র চাহালকে সুযোগ না দেওয়াটাও দলকে ভারী মূল্য দিতে হয়েছে ভারতীয় দলকে। এশিয়া কাপ এবং ঘরের মাটিতে খারাপ পারফরমেন্সের জন্যই দল থেকে বাদ পরেন চাহাল,তার জায়গায় সুযোগ দেওয়া হয় রবিচন্দ্রন অশ্বিনকে। তবে এই বিশ্বকাপে অশ্বিনের পারফরমেন্স ও আশানুরূপ ছিল না। ৬টি ইনিংসে তিনি ৬টি উইকেট নিতেই সক্ষম হয়েছেন।

দলে তরুণদের সংখ্যা বাড়াতে হবে

শুধুমাত্র খেলোয়াড়রা নয়, কোচ এবং নির্বাচকরাও বিশ্বকাপের ভরাডুবির জন্য সমান দায়ী, পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী !! 3

রাহুল দ্রাবিড় (RAHUL DRAVID) গত এক বছর ধরে টিম ইন্ডিয়ার প্রধান কোচের পদে বিরাজমান, এই বিশ্বকাপের পারফরমেন্সের পর দলে তরুণদের সুযোগ দেওয়ার কথা ভাবতে হবে রাহুল দ্রাবিড়কে। শুভমান গিল (Shubhman Gill), পৃথ্বী শাহ (Parthiv Shaw), রাহুল ত্রিপাঠি (Rahul Tripathi), রজত পতিদারের (Rajat Patidar) মতো তরুণ ব্যাটসম্যানরা ধারাবাহিকভাবে ভালো পারফর্ম করেছে জাতীয় দলে এই তরুণ ব্যাটসম্যানদের সুযোগ করে দিতে হবে।

চোট কাটিয়ে ফিরেও তীক্ষ্ণতা হারিয়েছেন হর্ষাল প্যাটেল ও লোকেশ রাহুল

শুধুমাত্র খেলোয়াড়রা নয়, কোচ এবং নির্বাচকরাও বিশ্বকাপের ভরাডুবির জন্য সমান দায়ী, পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী !! 4

দলের হয়ে এই বিশ্বকাপে সুযোগ পেয়েছিলেন হার্সাল প্যাটেল (Harshal Patel), যদিও বিশ্বকাপে একটি ম্যাচেও খেলার করার সুযোগ পাননি তিনি, এশিয়া কাপের আগেই চোটের কারণে দলের বাইরে চলে যান হার্সাল, তবে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আবার দলে সুযোগ পান তিনি, কিন্তু তার পারফরমেন্স একেবারেই নিম্নপর্যায় ছিল, সে কারণেই দলে তাকে সুযোগ দেওয়া হয়নি, এছাড়া দলের হয়ে চোট সারিয়ে উঠে পারফরমেন্স দেখাতে ব্যার্থ লোকেশ রাহুল (KL Rahul)। এই বিশ্বকাপে ৬ ইনিংসে মাত্র ১৩৩ রানই বানাতে সক্ষম হয়েছেন তিনি। আগামী বিশ্বকাপের আগে কোচ রাহুল দ্রাবিড়কে এইসব বিষয়ে লক্ষ রাখতে হবে।

Leave a comment

Your email address will not be published.