লন্ডন: বছর দুয়েক আগে, অর্থাৎ ২০১৫ সালে ওয়ানডে আর টেস্ট ক্রিকেটকে বিদায় জানান শ্রীলঙ্কার কুমার সঙ্গকারা। এবার তিনি বিদায় জানাতে চলেছেন প্রথম শ্রেণির ক্রিকেটকেও। আগামী সেপ্টেম্বরের পরই নিজের ব্যাট-প্যাড সম্পূর্ণরূপে গুছিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছেন সাঙ্গা। দীর্ঘ ১৫ বছরের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ার আগে শেষ করলেও, সঙ্গকারা খেলে বেড়িয়েছেন বিশ্বের বিভিন্ন প্রান্তে। ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে বর্তমানে সারের হয়ে খেলছেন তিনি। আগামী সেপ্টেম্বরে এই লিগ শেষ হবে। তারপর আর ব্যাট হাতে প্রথম শ্রেণির ক্রিকেটে দেখা যাবে না এই শ্রীলঙ্কান কিংবদন্তিকে।

পুণেকে হারিয়ে আইপিএল জিতে এ কেমন উচ্ছ্বাস প্রকাশ মুম্বই ক্রিকেটার জস বাটলারের!

এই অবসর প্রসঙ্গে সঙ্গকারা বলেন, “এটাই আমার শেষ মরশুম। চার দিনের ক্রিকেটকে গুডবাই জানাতে চাই। আমার বয়স এখন ৪০ এর ঘরে। কাউন্টি ক্রিকেটকে বিদায় জানাচ্ছি। ক্রিকেটার কিংবা যে কোন খেলোয়াড়কেই একটা সময় বিদায় নিতেই হয়। আমি খুবই ভাগ্যবান যে এত বছর ধরে ক্রিকেট খেলতে পেরেছি। কিন্তু, ক্রিকেটের বাইরেও আমার একটা জীবন আছে।” উল্লেখ্য, বয়স বাড়লেও ব্যাটের ধার কমেনি সাঙ্গার। সারের হয়ে লিস্ট ‘এ’ এবং প্রথম শ্রেণির ম্যাচে শেষ ১২ ইনিংসে তার স্কোর ৭১, ৪৬, ১৩৬, ১০৫, ৩২, ৮১*, ৬, ৫৯, ১৯, ১২৪*, ১১৪ এবং ১২০।

শ্রীলঙ্কার ক্রিকেটের এই কিংবদন্তি দেশের হয়ে ১৩৪ টেস্ট, ৪০৪ ওয়ানডে আর ৫৬’টি টি-২০ ম্যাচ খেলেছেন। টেস্টে ৫৭’র ওপরে গড় নিয়ে করেছেন ১২ হাজার ৪০০ রান। হাঁকিয়েছেন ৩৮’টি শতরান আর ৫২’টি অর্ধশতক। ওয়ানডেতে ১৪,২৩৪ রানের পাশাপাশি সঙ্গকারার ২৫’টি সেঞ্চুরি আর ৯৩’টি হাফসেঞ্চুরি রয়েছে। টি-২০ ক্রিকেটে রয়েছে আটট’টি হাফসেঞ্চুরি সহিত মোট ১,৩৮২ রান।

এদিকে ৫২৫টি লিস্ট ‘এ’ কেরিয়ারে করেছেন ১৯ হাজার ২২৯ রান, যেখানে ৩৮টি শতরানের পাশাপাশি ১১৯টি অর্ধশতক রয়েছে। এরই সঙ্গে প্রথম শ্রেণির ক্রিকেটে খেলেছেন ২৫৪ ম্যাচ। এই আঙিনায় ২০ হাজারের বেশি রান করে সেঞ্চুরির সংখ্যা ৬০’টি ও অর্ধশতরান ৮৫’টি।

শুধু ব্যাটসম্যান হিসেবে নয়, সঙ্গকারা একজন সফল উইকেটরক্ষকও। টেস্ট ও ওয়ানডে মিলিয়ে তার ক্যাচ ৫৮৪ টি, স্ট্যাম্পিং ১১৯টি।

আর্থিক চুক্তি নিয়ে মুখ খুললেন কুম্বলে-বিরাট, বৃদ্ধির দাবি শুনলে মাথা ঘুরতে বাধ্য..

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: শেষ দিকে সেরা বোলার ব্র্যাভোরও পরামর্শের দরকার ছিল : ধোনি

    আইপিএল ২০১৮: শেষ দিকে সেরা বোলার ব্র্যাভোরও পরামর্শের দরকার ছিল : ধোনি
    সানরাইজার্স হায়দ্রাবাদ বনাম চেন্নাই সুপার কিংসের মধ্যে প্রতিযোগিতাটি একটি রুদ্ধশ্বাস লড়াইতে পরিণত হয়েছিল এই ম্যাচ শেষ বল...

    আইপিএল ২০১৮: এমআই বনাম আরআর, আমরা আরও ২০ রান করতে পারলে হলে ঠিক হত: রোহিত শর্মা

    রোহিত শর্মার নেতৃত্বাধীন মুম্বাই ইন্ডিয়ান্স আরও একটা ক্লোজড ম্যাচে রান বাঁচাতে ব্যর্থ হল। রাজস্থানের বিরুদ্ধে শেষ দু...

    সানরাইজার্সকে সমর্থন জানাতে ডেভিড ওয়ার্নারের ভারত আসা আটকে দিল বিসিসিআই

    সানরাইজার্সকে সমর্থন জানাতে ডেভিড ওয়ার্নারের ভারত আসা আটকে দিল বিসিসিআই
    সানরাইজার্স হায়দ্রাবাদ চলতি আইপিএলের নিশ্চিতভাবেই তাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নারের অভাব বোধ করছে। তবে সানরাইজার্সের থেকেও বেশি অভাববোধ...

    আইপিএল ২০১৮: এসআরএইচ বনাম সিএসকে, স্ট্যাটিস্টিক্যাল হাইলাইটস

    চেন্নাই সুপার কিংস ঘরের দল সানরাইজার্স হায়দ্রাবাদের বিরুদ্ধে শেষ ওভারের রুদ্ধশ্বাস নাটকের পর ৪ রানের ব্যবধানে জয়...

    ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক

    ডাকওয়ার্থ লুইস পদ্ধতি নিয়ে ক্ষোভ উগরে দিলেন কলকাতার অধিনায়ক দীনেশ কার্তিক
    শনিবার ইডেনে যখন কলকাতা নাইট রাইডার্সের বিরুদ্ধে কিংস ইলেভেন পাঞ্জাব ব্যাট করতে নামে তখন তাদের লক্ষ্যমাত্রা ছিল...