ইংল্যান্ডে চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার উদ্দেশ্যে নিয়ে বুধবার সন্ধ্যে দেশ ছেড়ে লন্ডনের পথে রওনা দিল ভারতীয় ক্রিকেট দল। তার আগে সাংবাদিক সম্মেলনে ভারতীয় ক্রিকেট দলের নেতা বিরাট কোহলি জানিয়ে গেলেন, সামনের চ্যাম্পিয়ন্স ট্রফি যথেষ্ট কঠিন প্রতিযোগিতা হতে চলেছে সবার কাছে। চলতি বছরের শুরুর দিকে ইংল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে ভারতীয় সীমিত ওভার ক্রিকেট দলের নেতৃত্বের দায়িত্ব পান কোহলি। সে সিরিজে ভারত ২-১ ব্যবধানে ইংল্যান্ডের বিরুদ্ধে জয় তুলে নিয়েছিল। কোহলির নেতৃত্বে এই প্রথম ভারত আইসিসি-র এতবড় ওয়ানডে টুর্নামেন্টে অংশগ্রহণ করতে চলেছে। গতবারের চ্যাম্পিয়ন্স ট্রফির চ্যাম্পিয়ন ভারত। স্বাভাবিকভাবে বিরাট কোহলির নেতৃত্বে এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতেও ভালো ফল করার ব্যাপারে পাহাড়প্রমাণ প্রত্যাশার চাপ থাকবে ভারতীয় দলের ওপর।

খারাপ ফর্মে থাকা যুবরাজ, ধোনিকে নিয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলি যা বললেন তা শুনলে …

আগামী ১লা জুন থেকে ইংল্যান্ড ও ওয়েলসে শুরু হতে চলা চ্যাম্পিয়ন্স ট্রফিতে বিশ্বের সেরা আটটি ক্রিকেট খেলিয়ে দেশ অংশগ্রহণ করছে। স্বাভাবিকভাবে প্রতিযোগিতা খুবই কঠিন হবে বলে জানালেন কোহলি। তিনি এটাও স্বীকার করে নিলেন, ক্রিকেট বিশ্বকাপের চেয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি অনেকবেশি প্রতিযোগিতামূলক। পাশাপাশি প্রথম ম্যাচ থেকেই ভালো খেলতে হবে, নইলে শীঘ্রই টুর্নামেন্ট থেকে বেরিয়ে যেতে হবে। কোহলি বলেন, “আমি মনে করি, বিশ্বকাপের চেয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি অনেকবেশি প্রতিযোগিতামূলক। প্রথমত এটি সীমিত সূচীর একটা টুর্নামেন্ট। পাশাপাশি এখানে বিশ্বের সেরা আটটি দেশ অংশগ্রহণ করে। তবুও বিশ্বকাপে লিগ ম্যাচে নিজেদের ভুল শুধরে দ্বিতীয়ার্ধে টুর্নামেন্টে ফিরে আসার অনেক সুযোগ থাকে। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথম ম্যাচ থেকে তোমাকে অসাধারণ ক্রিকেট খেলতে হবে। যদি পরিস্থিতি অনুযায়ী ভালো খেলতে না পারো, তাহলে শীঘ্রই টুর্নামেন্ট থেকে বেরিয়ে যেতে হবে।”

চ্যাম্পিয়ন্স ট্রফি যতই বিশ্বকাপের চেয়ে বেশি প্রতিযোগিতামূলক হোক না কেন, ক্রিকেটাররা নাকি এই ধরণের টুর্নামেন্টে খেলার চ্যালেঞ্জ নিতে পছন্দ করেন বলে জানালেন কোহলি। তাঁর বক্তব্য, “আমি মনে করি এটাই সবচেয়ে বড় চ্যালেঞ্জ চ্যাম্পিয়ন্স ট্রফির মধ্যে। এই টুর্নামেন্টটি অধিক প্রতিযোগিতামূলক হওয়ায় বিশ্বের বেশিরভাগ ক্রিকেটাররা এতে খেলার ব্যাপারে আগ্রহী হয়ে ওঠেন। এমনকি দর্শকরাও পছন্দ করেন এই ধরণের টুর্নামেন্ট দেখতে। এই টুর্নামেন্টের ওপর সবার নজর থাকবে। সত্যি বলতে একজন ক্রিকেটারের কাছে এটাই বড় পাওনা। যদিও আমাদের প্রধান লক্ষ্য থাকবে যেভাবেই হোক প্রতিযোগিতায় শীর্ষে থাকার।” 

ভারতীয় দলের জন্য নতুন চাহিদা বিরাট-কুম্বলের, নামটা জানালেন হরভজন সিং!

আরও পড়ুন

আইপিএল ২০১৯ – এসআরএইচের বিরুদ্ধে কেকেআরের এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী দল, এমন হতে পারে প্রথম একাদশ

আইপিএল ২০১৯ – এসআরএইচের বিরুদ্ধে কেকেআরের এখনো পর্যন্ত সবচেয়ে শক্তিশালী দল, এমন হতে পারে প্রথম একাদশ
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ মরশুমের শুরুয়াত আজ থেকে হতে চলেছে। এখন সকলেরই প্রথম বলের অপেক্ষা রয়েছে। আজ...

IPL 2019: ভারতকে পাল্টা জবাব দিলো পাকিস্তান ! ব্যান হলো আইপিএল

দিনটা নিশ্চয় মনে আছে ১৪ই ফেব্রুয়ারি, পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের উপর সন্ত্রাস হামলার ঘটনায় সারা দেশ ক্ষেপে যায়।...

আইপিএল ২০১৯ – মুম্বাই ইন্ডিয়ান্স খেলো আরো এক ধাক্কা, এই প্লেয়ারও গেলেন সম্পূর্ণ আইপিএল থেকে ছিটকে

আইপিএলের শুরুর আগেই খেলোয়াড়দের জন্য মুশকিল বেড়েই চলেছে। মুম্বাই ইন্ডিয়ান্স দল আরো একটা ধাক্কা খেল, জোরে বোলার...

আইপিএল ২০১৯: বিরাট কোহলি মাঝ পথেই ছাড়বেন আইপিএল, বললেন এমন কিছু ফ্রেঞ্চাইজি হতে পারে নিরাশ

আইপিএল ২০১৯: বিরাট কোহলি মাঝ পথেই ছাড়বেন আইপিএল, বললেন এমন কিছু ফ্রেঞ্চাইজি হতে পারে নিরাশ
ভারতের ঘরোয়া টি-২০ লীগ আইপিএলের শুরু আজ থেকে হচ্ছে। টুর্নামেন্টের শেষ হওয়ার দ্রুত পরেই ভারতীয় দলকে বিশ্বকাপে...

আইপিএল ২০১৯ – গৌতম গম্ভীর বিরাটকে বলেছিলেন সবচেয়ে খারাপ আইপিএল অধিনায়ক, এখন বিরাট দিলেন এই কড়া জবাব

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ মরশুমের শুরুয়াত আজ থেকে হতে চলেছে। এই মরশুমের প্রথম ম্যাচ ভারতীয় দলের দুই...