চলতি বছরে ভারতের বিশ্বকাপজয়ী প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি যেভাবে ভালো পারফর্ম করে চলেছেন, তার সব কৃতিত্বই নাকি বর্তমান ভারত অধিনায়ক বিরাট কোহলির প্রাপ্য়। একটি বেসরকারি সংবাদমাধ্য়মকে দেওয়া সাক্ষাৎকারে এই মন্তব্য় করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলি।  তাঁর মতে নেতা বিরাট এখনও পর্যন্ত ধোনির ওপর আস্থা রেখে চলেছেন বলেই ধোনি ফর্মে ফিরেছেন এবং ভালো খেলছেন। আর সেই কারণে প্রাক্তন ভারত অধিনায়ক যাই সফলতা পাক, তার কৃতিত্বটা বিরাটকে দিতে হবে।

শ্রীলঙ্কা সফরের পর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজের প্রথম ম্য়াচে দুই দলের জয়ের মধ্য়ে সেই ধোনি ফ্য়াক্টরই প্রকট হয়ে ওঠে। যাঁরা এতদিন প্রাক্তন ভারত অধিনায়ককে অবসর নেওয়ার পরামর্শ দিচ্ছিলেন, সেই সমালোচক, নিন্দুকরা এখন একেবারে চুপ। ছত্রিশ বছর বয়সেই ধোনি এখনও বিদ্য়ুৎ গতিতে স্টাম্পিং করছেন, ব্য়াটিংয়ের সময় উইকেটের মাঝে আঠারো-ঊনিশ বছরের ছেলের মতো দৌড়োচ্ছেন। ফিটনেস লেভেল ঠিক রাখার জন্য় নিজের পছন্দের খাবার বাটার চিকেন দশ বছরের উপর হয়ে গেল মুখে তোলেননি মাহি।

ধোনির সাম্প্রতিক পারফরম্য়ান্স প্রসঙ্গে সৌরভ বলেন, একজন খেলোয়াড় যখন এতগুলি ম্য়াচ খেলে ফেলে, যেমন এমএস ৩০০টিরও বেশি একদিনের ম্য়াচ খেলে ফেলেছে, সে জানে কিভাবে রান করতে হয়। একদিনের ক্রিকেটে নহাজারের বেশি রান করেছে ও। অবসর নেওয়ার আগে আরও রান যোগ করবে তার সঙ্গে। অধিনায়কের আস্থা আছে বলেই এটা হচ্ছে। আমার মতে সব কৃতিত্ব বিরাটকে দেওয়া উচিত। কারণ বিরাট আস্থা রেখেছে বলেই ধোনি নিজে যেমনভাবে খেলতে চায়, খেলতে পারছে। এরপর বলেন, নেতা যেমন আস্থা দেখায়, তেমনভাবেই খেলোয়াড়রা তৈরি হয়। আবার ভেঙে পড়ে। এমএস ধোনিকে আজ আমরা ভালো খেলতে দেখছি, বিরাট আস্থা রেখেছে বলেই।

এখানে উল্লেখ্য়, ধোনি জমানা শুরু হওয়ার আগে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক হিসেবে সৌরভ গাঙ্গুলির নাম নেওয়া হতো। অধিনায়ক ধোনি নেতৃত্ব ছাড়ার আগে সেসব রেকর্ড নিজের নামের পাশে লিখিয়ে নিয়েছেন। এমন রেকর্ড গড়েছেন, যা নেতা সৌরভও কোনওদিন অর্জন করতে পারেননি। টি-২০ বিশ্বকাপ, ৫০ ওভারের বিশ্বকাপ, আইসিসি চ্য়াম্পিয়ন্স ট্রফিসহ টেস্টের আসরে একদিনের দলের শিরোপা – ধোনি জমানায় সবই দেখেছে ভারতীয় ক্রিকেট। আজকে বিরাট জমানায় ক্রিকেটারদের অ্য়াথলিটদের সমান ফিটনেস লেভেল, এসবের সূচনা অধিনায়ক ধোনি জমানাতেই। টেস্টের আসরে নেতা বিরাট তাঁর অধিনায়কত্বের জোর দেখাতে পারলেও সীমিত ওভারের ক্রিকেটে নেতা বিরাট এখনও তাঁর ছাপ রাখতে পারেননি। কারণ, অধিনায়কত্বের ব্য়াটন বিরাটের হাতে তুলে দিলেও, ফিল্ডিং সাজানো থেকে শুরু করে বোলারদের উদ্দীপ্ত করা, এমনকী রিভিউ সিস্টেম নেওয়ার ক্ষেত্রে ধোনিই সমস্ত কিছু পরিচালনা করে চলেছেন।

শ্রীলঙ্কা সিরিজের আগে যে ধোনিকে নির্বাচকরা ধারাবাহিকতা দেখানোর কড়া শাসানি দিয়েছিলেন, সেই তিনিই এখন দলকে টেনে চলেছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে  চিপকে ৮৭ রানে পাঁচ উইকেট পড়ে যাওয়ার পরও ভারত ২৮০ রানের গণ্ডী পের করে তার সব কৃতিত্বই ধোনির। হার্দিক পান্ডিয়া ৬৬ বলে ৮৩ রান করলেও ধোনির ৮৮ বলে ৭৯ রান বেশি গুরুত্বপূর্ণ। কারণ, তিনি শেষ ওভার পর্যন্ত ক্রিজে টিকে ছিলেন। সে প্রসঙ্গে সৌরভ বলেন, বুদ্ধিদীপ্ত ইনিংস। দারুনভাবে নিজের ইনিংসটাকে গড়ে তুলেছিল ধোনি। পরিস্থিতি অনুযায়ী ব্য়াট করে গিয়েছে ধোনি। তিনশোর বেশি ম্য়াচ খেলে ফেলা একজন সিনিয়র ক্রিকেটারের উপর অধিনায়ক আস্থা রাখলে, সে রান করবেই। ধোনি এখনও যেভাবে খেলে চলেছে, তার জন্য় কোহলির বাহবা নেওয়া উচিত।

চলতি বছরে একদিনের আসরে ১৪টি ইনিংসে ধোনি এখনও পর্যন্ত ৬২৭ রান করেছেন ব্য়াট হাতে। একটি শতরান ও পাঁচটি অর্ধশতরানসহ গড় ৮৯.৫৭। শ্রীলঙ্কা সিরিজ থেকে ধরলে একদিনের ক্রিকেটে গত পাঁচটি ইনিংসে ২৪১ রান করার পর আউট হলেন মাহি। চিপকে গত রবিবার তাঁর ছেষট্টিতম অর্ধ-শতরান করার পর আন্তর্জাতিক ক্রিকেটে একশোটি অর্ধ-শতরান করার বিরল নজির স্পর্শ করেছেন ধোনি। শচীন তেন্ডুলকর (১৬৪), রাহুল দ্রাবিড় (১৪৬) ও সৌরভের (১০৭) পর এমএসদি চতুর্থ ভারতীয় যিনি এই বিরল নজিরের অধিকারী হলেন।

এদিকে, হার্দিক পান্ডিয়াকে নিয়েও বেশ উৎসাহী সৌরভ। ভারতের এই তরুণ অলরাউন্ডার সম্পর্কে দাদা বলেন, দিনদিন নিজের খেলাকে আরও উন্নত করে চলেছে ও (হার্দিক)। ওর বোলিংয়ের মধ্য়ে আত্মবিশ্বাসের ঝলক দেখা যাচ্ছে, কারণ ও দারুণ ব্য়াটিং করছে। কোনও একটা বিভাগে ভালো পারফর্ম করলে, তার ছাপ অন্য় বিভাগেও পড়ে। সব বিভাগে আরও বেশি করে ভালো করার তাগিদ চলে আসে। হার্দিক সম্পর্কে সৌরভ আরও বলেন, ওকে বড় কিছু করার কথা ভাবতে হবে। কারণ অলরাউন্ডার হওয়া সহজ কথা নয়। হার্দিক ফিট, খাটতে পারে। জ্য়াক কালিস ওর রোল মডেল হওয়া উচিত। আমি তুলনা করছি না। কিন্তু, ওকে পরামর্শ দিতে চাই, সব ধরনের ফরম্য়াটে আগামী দশ বছর জাতীয় দলে খেলার দিকে মন দিক। কারণ ওর মধ্য়ে সেই দক্ষতা আছে। আগামী দুবছর হার্দিকের জন্য় গুরুত্বপূর্ণ। তবে, আগামী পনেরো মাসের মধ্য়ে ভারত দক্ষিণ আফ্রিকা, ইংল্য়ান্ড ও অস্ট্রেলিয়া সফরে যাবে –  ওই পরীক্ষার ফলাফলই প্রমাণ করে দেবে, ও ভালো ক্রিকেটার হতে চলেছে, নাকি সময়ের সঙ্গে হারিয়ে যাবে।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...