রোহিত না বিরাট? জাতীয় দলের অধিনায়ক ভাগাভাগি নিয়ে এবার নিজের মতামত দিলেন শোয়েব আখতার 1

এবারের আইপিএল মুম্বই ইন্ডিয়ান্স জেতার পর থেকেই পুরোনো সেই বিতর্কটি আবারও জেগে উঠেছে, সীমিত ওভারে জাতীয় দলের অধিনায়কত্বের দায়িত্ব কি দেওয়া উচিত রোহিত শর্মাকে। একদিকে আইপিএল এ অধিনায়ক হিসেবে পাঁচ বার আইপিএল ট্রফি জিতিয়েছেন রোহিত শর্মা, অন্যদিকে একবারও আইপিএল জেতেননি বিরাট কোহলি। পাশাপাশি তিনটি ফর্ম্যাটে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়াটা কোহলির কাছে অসুবিধার হতে পারে, যার জেরে অনেকেই প্রশ্ন তুলেছেন রোহিতকে অধিনায়ক করার।

When Aaron Finch sought umpire's advice to break Virat Kohli-Rohit Sharma  stand | Cricket News - Times of India

এ নিয়ে গত কয়েক দিন ধরে জল্পনা বেড়েই চলেছে। আসন্ন অস্ট্রেলিয়া সফরে সীমিত ওভারের সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে রোহিত শর্মাকে, টেস্ট সিরিজে তিনি আবার জাতীয় দলের হয়ে ফিরবেন। অন্যদিকে প্রথম টেস্ট শেষ হলে সন্তানের জন্মের জন্য দেশে ফিরে আসবেন বিরাট কোহলি। আর এমন সময়ে জাতীয় টেস্ট দলের অধিনায়কত্ব কি পাবেন রোহিত শর্মা? এই নিয়ে এবার বিশেষ মন্তব্য করলেন পাকিস্তানের কিংবদন্তী পেসার শোয়েব আখতার।

Rohit Sharma, Virat Kohli, Rohit-Kohli World Record, Kohli-Rohit T20I  Record, Rohit-Kohli T20I World Record, India vs West Indies 2019, India  tour of West Indies 2019, Cricket News, Rohit Sharma-Virat Kohli,  Rohit-Kohli vs

শোয়েব আখতার মনে করেন, যদি বিরাট কোহলি তিনটি ফর্ম্যাটে ভারতীয় দলকে নেতৃত্ব দিতে দিতে হাঁপিয়ে ওঠেন, তখন রোহিত শর্মাকে টি২০ দলের নেতৃত্ব দেওয়া উচিত। এবং আইপিএল চলাকালীন নেতৃত্ব দেওয়ার সেই একঘেয়েমি ফুটে উঠেছিল বিরাট কোহলির মধ্যে, তা উল্লেখ করেছেন আখতার। এই নিয়ে পাকিস্তানের এই প্রাক্তন ক্রিকেটার বলেছেন, “আমার কথা একেবারে পরিষ্কার, আমি যা জানি বিরাট কোহলি এই দলকে এগিয়ে নিয়ে যেতে চান। কিন্তু পুরোটাই নির্ভর করছে এই বিষয়ে বিরাট কতটা জোশে রয়েছে। ২০১০ সাল থেকে তিনি একনাগাড়ে ক্রিকেট খেলে চলেছেন, ৭০টি শতরান সহ প্রচুর রান করে গিয়েছেন নিজের নামে। যদি তার মধ্যে একঘেয়েমি চলে আসে, তাহলে আমার মনে হয় রোহিত শর্মাকে কোনও একটি ফর্ম্যাটের নেতৃত্ব দেওয়া উচিত। আইপিএল চলাকালীন আমি কোহলির মধ্যে সেই একঘেয়েমি দেখেছি, হয়ত জৈব সুরক্ষা বলয়ের পরিস্থিতির জন্য তিনি একটু অসুবিধায় ছিলেন। পুরোটাই নির্ভর করছেন বিরাট কিরকম মনে করছেন। অনেক দিন ধরেই রোহিত শর্মা অধিনায়কত্বের জন্য তৈরি রয়েছেন।”

Is star spouse Anushka Sharma the cause for Virat Kohli-Rohit Sharma rift?

এদিকে বিরাট কোহলির অনুপস্থিতিতে কে ভারতীয় টেস্ট দলকে নেতৃত্ব দেবে, এই নিয়ে আলোচনা শুরু হয়ে গিয়েছে। কিন্তু শোয়েব আখতার মনে করছেন, রোহিত শর্মাকে নেতৃত্বের দায়িত্ব দেওয়া উচিত এবং সুযোগ পেয়ে নিজেকে প্রমাণ করে দেখান রোহিত। পাশাপাশি তিনি মনে করেন, যদি রোহিত অধিনায়ক এবং ব্যাটসম্যান হিসেবে অস্ট্রেলিয়ায় সফল হন, তাহলে আগামী দিনে ভারতীয় ক্রিকেটে অধিনায়কত্বে ভাগাভাগির বিষয়টি আরও জোরালো হবে। এই নিয়ে আখতার বলেছেন, “রোহিতের কাছে অস্ট্রেলিয়া হবে সব থেকে বড় সুযোগ অধিনায়ক হিসেবে নিজেকে প্রমাণ করার জন্য। ওনার এই সুযোগ দু হাত ভরে নেওয়া উচিত। দলকে নেতৃত্ব দেওয়ার মত ক্ষমতা ও প্রতিভা দুইই রয়েছে। এই সিরিজটি ভারতের জন্য কঠিন পরীক্ষা হবে আর এরকম পরিস্থিতিই আমি দেখতে চাই একজন খেলোয়াড়ের মধ্যে।” 

Leave a comment

Your email address will not be published.