ভারতীয় দলের ড্রেসিং রুমে সবকিছু ঠিক নেই, কোহলি- শাস্ত্রীর এই ব্যাপার ক্ষুব্ধ খেলোয়াড়রা

এই মুহুর্তে ভারতীয় দল রয়েছে ইংল্যান্ড সফরে। যেখানে ভারতীয় দলের প্রদর্শন ভীষণই নিরাশাজনক থেকেছে। ভারতীয় দল এই সিরিজের চারটি ম্যাচের পর ৩-১ ফলাফলে পেছিয়ে রয়েছে। ভারতীয় দলের হাত থেকে এই সিরিজ বেড়িয়ে গিয়েছে।

ভারতীয় দলের ড্রেসিংরুমে সবকিছু ঠিক নেই

ভারতীয় দলের ড্রেসিং রুমে সবকিছু ঠিক নেই, কোহলি- শাস্ত্রীর এই ব্যাপার ক্ষুব্ধ খেলোয়াড়রা 1
Indian cricket team captain Virat Kohli (3R) and newly-appointed coach Ravi Shastri (2R) chat with team members during a practice session at Galle International Cricket Stadium in Galle on July 24, 2017.
India will play three Tests, five one-day internationals and a Twenty20 game in Sri Lanka. The first Test starts on July 26 in Galle. / AFP PHOTO / ISHARA S. KODIKARA (Photo credit should read ISHARA S. KODIKARA/AFP/Getty Images)

ডেকান ক্রনিকলসের একটি রিপোর্ট অনুসারে ভারতীয় দলের ড্রেসিংরুমে সবকিছু ঠিক চলছে না। আসলে রিপোর্ট অনুসারে ভারতীয় দলের খেলোয়াড়রা দলের কোচ রবি শাস্ত্রী আর দলের অধিনায়ক বিরাট কোহলির উপর ক্ষুব্ধ।

খেলোয়াড়রা দলে লাগাতার পরিবর্তনে ক্ষুব্ধ

আসলে ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী আর দলের অধিনায়ক বিরাট কোহলি দলের প্লেয়িং ইলেভেনে লাগাতার পরিবর্তনে আস্থা রাখেন। কোচ আর অধিনায়কের এই পলিসিতে ভারতীয় দলের খেলোয়াড়রা খুশি নন। বিরাট তো নিজের অধিনায়কত্বে লাগাতার ৩৮টি টেস্ট ম্যাচে পরিবর্তন করার এক অদ্ভূত রেকর্ডও গড়ে ফেলেছেন।

খেলোয়াড়দের নিজের জায়গা নিয়ে সন্দেহ

ডেকান ক্রনিকলসে ছাপা একটি রিপোর্ট অনুযায়ী ইন্ডিয়ান এক্সপ্রেস থেকে কথা বলতে গিয়ে একজন ক্রিকেটার জানিয়েছেন, “ যদি আমরা সফরের শুরুয়াতি তিন টেস্ট ম্যাচে সেম দলের সঙ্গে মাঠে নামতাম তাহলে সম্ভবত এই পরিস্থিতিকে বোঝার জন্য ভালো হত, আর খেলোয়াড়দের একটা আলাদা রকমের আত্মবিশ্বাসও দিত। কোহলি একজন ভালো মানুষ আর দলের জন্য সবচেয়ে ভালো চায় কিন্তু দলে লাগাতার পরিবর্তন করায় খেলোয়াড়দের উপর নিজের জায়গা নিয়ে সন্দেহ তৈরি হয়ে গিয়েছে। আমরা মানুষ এক দুটো ম্যাচ যে কারও খারাপ যেতে পারে, কিন্তু আমরা অধিনায়কের কাছ থেকে প্লেয়িং ইলেভেনে থাকার আত্মবিশ্বাস পাচ্ছি না”।

ইংল্যান্ডের লোয়ার মিডল অর্ডার সমস্যা তৈরি করেছে
ভারতীয় দলের ড্রেসিং রুমে সবকিছু ঠিক নেই, কোহলি- শাস্ত্রীর এই ব্যাপার ক্ষুব্ধ খেলোয়াড়রা 2
দলের রণনীতি নিয়ে প্রশ্ন তুলে ওই খেলোয়াড় জানিয়েছেন, “ সিরিজ শুরুয়াতের আগে এটা আমার কাছে স্পষ্ট ছিল যে ইংল্যান্ডের লোয়ার অর্ডার ওদের শক্তি। আপনি ওডের শীর্ষক্রমকে আউট করতে পারেন কিন্তু ওদের লোয়ার মিডল অর্ডার লড়বে। প্রায় প্রত্যেক ম্যাচে ইংল্যান্ডের লোয়ার মিডল অর্ডার স্কোর করেছে। আমার এটা অনুভব হয়েছে যে যখন আমরা ওদের চারটি উইকেট সস্তায় আউট করে দিই, তখন আমাদের এমন অনুভূত হতে থাকে যে কাজ হয়ে গিয়েছে, কিন্তু এমনটা হয় না, আমাদের ওদের লোয়ার মিডল অর্ডারের জন্য আগে থেকেই রণনীতি তৈরি করা উচিত ছিল”।
ভারতীয় দলের ড্রেসিং রুমে সবকিছু ঠিক নেই, কোহলি- শাস্ত্রীর এই ব্যাপার ক্ষুব্ধ খেলোয়াড়রা 3
খেলোয়াড়দের আর টিম ম্যানেজমেন্টের মধ্যে চলা এই মনোমালিন্য ক্রিকেট ভক্তদের জন্য ভালো খবর নয়। দলের এখন একজুট হওয়ার দরকার রয়েছে। দলের প্রধান কোচ রবি শাস্ত্রীর মতে এই দল গত তিন বছরের ঘরের বাইরে দুর্দান্ত প্রদর্শন করেছে। তিনি নিজের একটি বয়ানে বলেছিলেন, “ এই দল ঘরের বাইরে তিন বছরে ৯টি টেস্ট ম্যাচে জিতেছে আর তিন টেস্ট সিরিজ। আমার মনে হয় না যে গত ১৫-২০বছরে কোনও ভারতীয় দল এত কম সময়ে এমন প্রদর্শন করেছে। আমরা ভালো খেলা দেখিয়েছি, ব্যাস খালি আমাদের মানসিকভাবে শক্ত হওয়ার প্রয়োজন রয়েছে। এই সিরিজে ভারতের বেশ কিছু মহান খেলোয়াড়রা খেলছে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *