মে মাসের ২৩ তারিখ আকস্মিক ভাবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন এবি ডেভিলিয়ার্স। তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে একটি ভিডিও মেসেজের মাধ্যমে অবসরের কারন ব্যাখ্যা করেন এই বিশ্ব সেরা ব্যাটসম্যান।

তিনি বলেন, ”১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে ও ৭৮টি টি-টোয়েন্টি খেলার পর আমার মনে হচ্ছে, অন্যদের এগিয়ে আসার এটাই সময়। আমার সময়টা শেষ, সত্যি কথা বলতে আমি ক্লান্ত। এটা কঠিন একটি সিদ্ধান্ত। অনেক দীর্ঘ সময় আমি এটা নিয়ে ভেবেছি এবং দারুণ ক্রিকেট খেলার সময়ই আমি অবসর নিতে চাই। ভারত ও অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ দুটি সিরিজ জয়ের পর আমার মনে হয়েছে, সরে দাঁড়ানোর এটাই সঠিক সময়।’’

ডি ভিলিয়ার্স আরো যোগ করেন, ”দক্ষিণ আফ্রিকার হয়ে বেছে বেছে খেলাটা ভাল লাগছিলো না। হয় আমি সব ফরম্যাটে খেলবো নতুবা কোনো ফরম্যাটেই খেলবো না। আমি আমার সতীর্থদের ধন্যবাদ জানাই, যাদের ছাড়া আমি এমন ক্রিকেটার হতে পারতাম না।”

ডেভিলিয়ার্সের এভাবে অবসরের ঘোষণা কোনো ভাবেই মেনে নিতে পারেনি তাঁর ভক্তরা এমনকি অনেকেই বলা শুরু করেছিল এভাবে অবসর নেয়াটা স্বার্থপর সিদ্ধান্ত। চলুন এবার জেনে নিই এমন ৩টি ব্যাপারে যার কারনে এবি ডি ভিলিয়ার্সের অবসর নেওয়ার সিদ্ধান্ত স্বার্থপর ছিলঃ

১. দারুণ ফর্মঃ

সব মিলিয়ে গল্পটা অন্যরকম হত যদি এবি ডেভিলিয়ার্স বাজে ফর্মের জন্য ক্রিকেট থেকে অবসরে যেতেন। কিন্তু দক্ষিণ আফ্রিকাকে ১১৪ টেস্ট, ২২৮ ওয়ানডে ও ৭৮টি টি-টোয়েন্টি ম্যাচে প্রতিনিধিত্ব করা এই ব্যাটসম্যান অবসরের আগে ফর্ম নিয়ে কোনো সমস্যার সম্মুখীন হচ্ছিলেন না। এমনকি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগেও তার সাম্প্রতিক পারফরমেন্স বেশ ভালোই ছিল যেখানে তিনি ছয়টি অর্ধশতক হাকিয়েছিলেন। যার মধ্যে ছিল দিল্লী ডেয়ারডেভিলসের বিপক্ষে করা অপরাজিত ৯০ রানের এক দুর্দান্ত ইনিংস। পুরো মৌসুমে ১২ ইনিংসে ব্যাট করে ৫৩.৩৩ গড়ে তিনি ৪৮০ করেন। এর আগে অক্টোবর মাসে বাংলাদেশের বিপক্ষে ১৭৬ রানের এক অসাধারণ ইনিংস খেলেন ডি ভিলিয়ার্স। কোনো ভাবেই বলা যাবেনা যে তার ফর্ম ভালো ছিলনা এবং তিনি খুব সহজেই আগামী বিশ্বকাপ পর্যন্ত খেলে যেতে পারতেন।

২. দক্ষিণ আফ্রিকা ক্রিকেটে যখন তাকে সবচেয়ে প্রয়োজন ছিল তখন অবসরের ঘোষণা দিয়েছেনঃ

সংক্ষিপ্ত ফরমেটের ক্রিকেটে দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে পরিচিত এবি ডেভিলিয়ার্স , বিশেষ করে ৫০ ওভারের ফরমেটে। এরপরও ৫০ ওভারের বিশ্বকাপ শুরুর মাত্র এক বছর আগেই ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন এবি ডি ভিলিয়ার্স। যদি ক্রিকেটের জন্য অতিরিক্ত চাপ অনুভব করতেন তাহলে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়ে শুধুমাত্র ওয়ানডে ক্রিকেটে মনোযোগ দিতে পারতেন কিন্তু তিনি তা না করে আন্তর্জাতিক ক্রিকেটের সব ফরমেট থেকেই অবসরের ঘোষণা দিয়েছেন।

৩. আইপিএল খেলা চালিয়ে যাবেনঃ

গতকাল সাক্ষাৎকারে এবি ডেভিলিয়ার্স জানিয়েছেন যে তিনি আইপিএলে আরসিবির হয়ে এবং দক্ষিণ আফ্রিকার ঘরোয়া লীগে টাইটানসের হয়ে খেলা চালিয়ে যাবেন। তিনি বলেন, “আমি আইপিএলে আরো কয়েকবছর খেলা চালিয়ে যাবো এবং ঘরোয়া ক্রিকেটে টাইটান্সের হয়ে টি-২০ তে খেলবো এবং তরুণ খেলোয়াড়দের কে সাহায্য করবো। তবে নির্দিষ্ট কোনো প্লান নেই।”

যদি তিনি আইপিএলে আরো কয়েকবছর খেলা চালিয়ে যেতে পারেন তাহলে চাইলে জাতীয় দলেও অন্তত এক বছর খেলা চালিয়ে যেতে পারতেন দেশের স্বার্থে। ২০১৯ ক্রিকেট বিশ্বকাপকে অল্প কয়েকদিন সামনে রেখেই আগামী বছরের আইপিএল শেষ হবে। তার উচিত ছিল বিশ্বকাপের আগে ইঞ্জুরি সমস্যার থেকে সতর্ক থাকার জন্য আইপিএল থেকে বিরতি নেয়া কিন্তু তিনি করলেন ঠিক উলটো।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    ভারতীয় ওয়ানডে দলে দ্রুত শামিল হতে পারেন এই তিন ক্রিকেটার

    ভারতীয় দল ইংল্যান্ডের বিরুদ্ধে সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ২-১ ফলাফলে হেরে গিয়েছে। প্রথম ম্যাচ জেতার পরও...

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব

    বিশ্বের এক নম্বর টি২০ বোলার রশিদ খান দিলেন হার্দিক পান্ডিয়াকে বাউন্স খেলার চ্যালেঞ্জ, বদলে পেলেন এই জবাব
    ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দুনিয়াভরের খেলোয়াড়দের এক মঞ্চে নিয়ে আসার কাজ করেছে। এটাই কারণ যে আলাদা আলাদা দেশের...

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল

    ধোনিকে নিয়ে বিসিসিআই লিখল ভুল, ভক্তরা বদলে করল ট্রোল
    ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফলতম অধিনায়কের উল্লেখ যখনই করা হবে তাতে টিম ইন্ডিয়ার প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির...

    ছবি: সেক্সিয়েস্ট স্পোর্টস সাংবাদিক মায়ান্তি ল্যাঙ্গারের কিছু হটেস্ট ফটো

    স্টার স্পোর্টস এবং অন্যান্য স্পোর্টস চ্যানেল এর সৌজন্নে এই মুহূর্তে উপস্থাপিকা হিসাবে মায়ান্তি ল্যাঙ্গার একজন সুপরিচিত মুখ। মায়ান্তি...

    “শিক্ষাই জাতির মেরুদন্ড”………. বিখ্যাত ভারতীয় ক্রিকেটারদের শিক্ষাগত যোগ্যতা!

    যে কোনো খেলাধুলার জগতে প্রতিভাই হল মাপকাঠি, এবং বহুলাংশেই শিক্ষাগত যোগ্যতা গুরুত্বহীন থাকে। তবে আজ আমরা এই...