জনৈক ট্যুইটার ব্যবহারকারি ফিক্সিং'র অভিযোগ ছুঁড়ে দিলেন আইপিএলের দিকে! 1

দেখতে দেখতে ক্রিকেটের আঙিনায় ভারতের ক্রোড়পতি লিগ আইপিএল নিজের ১০ বছরের অভিযান শেষ করতে চলেছে। সময় যত এগিয়েছে, পাল্লা দিয়ে বিশ্বজুড়ে বেড়েছে আইপিএলের জনপ্রিয়তা। মাঝে স্পট ফিক্সিংয়ের কালিতে কালিমালিপ্ত হয় ভারতের এই বিনোদনমূলক কুড়ি-বিশের প্রতিযোগিতাটি। স্পট ফিক্সিংয়ের সঙ্গে জড়িয়ে দুই বছরের জন্য আইপিএল থেকে বরখাস্ত হল চেন্নাই সুপার কিংসের পাশাপাশি রাজস্থান রয়্যালসের মতো নামী দু্ই ফ্র্যাঞ্চাইজিরা। বেটিং কাণ্ডে জড়িয়ে অসময়ে নিজেদের ক্রিকেট কেরিয়ারে দাঁড়ি ফেলে দেন এস শ্রীশন্থ সহ অঙ্কিত চবন এবং অজিত চান্ডিলার মতো তরুণ ক্রিকেটাররা। এমনকি এই জালে জড়িয়ে খোদ বিসিসিআই প্রেসিডেন্ট এন শ্রীনিবাসনকেও সিংহাসনচুত্য হতে হয়।

ক্রিকেট যতই অনিশ্চয়তার খেলা হোক না কেন, খেলার একটা সময় ক্রিকেটপ্রেমীরাও বুঝতে পারেন, যে কোনও দল আখেরে চ্যাম্পিয়ন হওয়ার পথে এগিয়ে চলেছে। অনেক সময় তাঁদের সেই ভবিষ্যতবাণী মিলে যায়, আবার কখনও তার উল্টোটাই ঘটে যায়। সম্প্রতি ট্যুইটারে একজন অপরিচীত ব্যাক্তি অবশ্য এবারের আইপিএল একের পর এক ম্যাচের আগাম ফলাফল মিলিয়ে দিয়ে সবাইকে রীতিমতো চমকে দিয়ে চলেছেন। উদয় শেঠি নামক এক জনৈক ব্যাক্তি, যিনি ট্যুইটারে নিজের প্রোফাইল ছবিতে বলিউড অভিনেতা নানা পটেকর চিত্র দিয়ে একটি অ্যাকাউন্ট খুলেছেন। সেখানে তিনি গত ৩ মে একটা পোস্টে লেখেন, ‘সানরাইজার্স হায়দরাবাদ, মুম্বই ইন্ডিয়ান্স, কলকাতা নাইট রাইডার্স সহ রাইজিং পুণে সুপার জায়েন্ট আইপিএল দশের প্লে অফে উঠবে। সানরাইজার্স হায়দরাবাদ এবং কলকাতা নাইট রাইডার্স প্লে অফ থেকে ছিটকে যাবে। মুম্বই ইন্ডিয়ান্স ফাইনালে খেলবে রাইজিং পুণে সুপার জায়েন্টের সঙ্গে। ফাইনালে মুম্বইকে হারিয়ে প্রথমবারের মতো আইপিএল চ্যাম্পিয়ন হবে রাইজিং পুণে সুপার জায়েন্ট।’

প্রতিযোগিতার ফাইনালের ফলাফল এখনও হাতে না এলেও, উদয় শেঠি নামক ওই ব্যাক্তির অবশিষ্ট ভবিষ্যতবাণী অক্ষরে অক্ষরে মিলে গিয়েছে। বাস্তবে দেখা যায়, এলিমিনেটর রাউন্ডে চিন্নাস্বামীতে গতবারের আইপিএল চ্যাম্পিয়ন সানরাইজার্সকে হারিয়ে শ্বাসরুদ্ধকর ম্যাচে জয় পায় টিম কলকাতা। এমনকি দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে কলকাতাকে মাত্র ১০৭ রানে থামিয়ে ৬ উইকেট ম্যাচ জিতে প্রতিযোগিতার ফাইনালে উঠে আসে মুম্বই ইন্ডিয়ান্স। পরে তিনি ট্যুইটারে আরও একটা পোস্টে লেখেন, ‘রাইজিং পুণে লিগের শেষ ডু-অর-ডাই ম্যাচে কিংস ইলেভেন পঞ্জাবকে হারিয়ে দেবে। পঞ্জাবের ব্যাটিংয়ে ধস নামবে।’ ১৪ মে-র ম্যাচে অবশ্য ঠিক সেটাই ঘটতে দেখা গেল। ফের তিনি ট্যুইট করে বলেন, ‘সবটাই প্ল্যান মাফিক চলছে।‘ শুক্রবার রাতে চিন্নাস্বামীতে দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে মুম্বই প্রতিপক্ষ কলকাতাকে হারিয়ে দেওয়ার পর তিনি ফের ট্যুইটারে বোমা ফাটিয়ে লেখেন, ‘আমি ঠিক তো? সবকিছু প্ল্যানমাফিক চলছে তো?”

 

উল্লেখ্য, আইপিএল ম্যাচ ফিক্সিং করার অপরাধে ক’দিন আগে পুলিশ কানপুরের ল্যান্ডমার্ক হোটেল থেকে তিনজন বুকিকে গ্রেফতার করেছে। যে হোটেল থেকে তাদের গ্রেফতার করা হয়েছে, ম্যাচের সুবাদে সে হোটেলেই ছিলেন গুজরাট লায়ন্সের ক্রিকেটাররা। যদিও কানপুর পুলিশ এখনও ওই বেটিং চক্রের আসল পান্ডা বান্টিকে খুঁজে চলেছে। তার মধ্যিখানে আবার নতুন করে আবির্ভাব ‘ট্যুইটার বুকি’ প্রসঙ্গটি। ভবিষ্যতে বড় সব টুর্নামেন্টকে দূর্নীতিমুক্ত করতে হলে, এদিকেও নজর দিতে হবে আয়োজক থেকে শুরু করে প্রশাসনকেও।

Leave a comment

Your email address will not be published.