বিশ্বকাপ ২০০৩ দলের একমাত্র বাকি থাকা খেলোয়াড়, যিনি এখনও পর্যন্ত নেননি অবসর

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন উইকেটকিপার পার্থিব প্যাটেল বুধবার অবসর ঘোষণা করে। তার অবসর নেওয়ার ঘোষণা যেখানে কিছু মানুষকে ধাক্কা দিয়েছে, তো অন্যদিকে বেশকিছু ইউজার তাঁকে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে শুভকামনাও জানিয়েছেন। এর মধ্যে ভারতের বেশকিছু প্রাক্তন তারকাও রয়েছেন যারা অবসরের পর পার্থিবকে শুভেচ্ছা জানিয়েছেন।

পার্থিব প্যাটেল ক্রিকেট কেরিয়ার থেকে নিলেন অবসর

বিশ্বকাপ ২০০৩ দলের একমাত্র বাকি থাকা খেলোয়াড়, যিনি এখনও পর্যন্ত নেননি অবসর 1

পার্থিব প্যাটেল শেষবার ২০১৮য় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলেছিলেন। বুধবার ক্রিকেট কেরিয়ারকে বিদায় জানানো পার্থিব প্যাটেল ২০০৩ বিশ্বকাপের ভারতীয় দল থেকে অবসর নেওয়া দ্বিতীয় শেষ খেলোয়াড় হয়ে গিয়েছেন। ২০০৩ বিশ্বকাপের দল থেকে এখন মাত্র একজন খেলোয়াড়ই বাকি রয়েছেন, যিনি এখনও পর্যন্ত অবসর ঘোষণা করেননি। তিনি আর কেউ নন বরং টিম ইন্ডিয়ার অফ স্পিনার হরভজন সিং।

২০০৩ সালে আয়োজিত বিশ্বকাপে হরভজন সিং ভারতীয় দলের তরফে সবচেয়ে কৃপণ বোলার প্রমানিত হয়েছিলেন। সেই সময় ভারতীয় দলের হয়ে খেলে তিনি ১০টি ম্যাচে মোট ১১টি উইকেট নিয়েছিলেন। বর্তমানে দীর্ঘ সময় হয়ে গিয়েছে, কিন্তু টিম ইন্ডিয়ার হয়ে হরভজন সিং একটিও ম্যাচ খেলেননি। এই অবস্থায় ভবিষ্যতে ভারতীয় দলের হয়ে ভাজ্জির খেলার আশাও না এর সমানই দেখাচ্ছে।

২০০৩ বিশ্বকাপের দল থেকে স্রেফ ভাজ্জিই নেননি অবসর

বিশ্বকাপ ২০০৩ দলের একমাত্র বাকি থাকা খেলোয়াড়, যিনি এখনও পর্যন্ত নেননি অবসর 2

আসলে ২০১৬র কথা যখন শেষবার হরভজন সিং ইউএই-র বিরুদ্ধে টি-২০ ফর্ম্যাটে ভারতীয় দলের হয়ে প্রথম একাদশে শামিল ছিলেন। তার আগে ২০১৫য় তিনি নিজের কেরিয়ারের শেষ ওয়ানডে আর টেস্ট ম্যাচ খেলেছিলেন। হরভজন সিং টিম ইন্ডিয়ার হয়ে ১০৩টি টেস্ট, ২৩৬টি ওয়ানডে আর ২৮টি টি-২০ ম্যাচ খেলেছেন। যার মধ্যে হরভজনের নামে টেস্ট ম্যাচে ৪১৭টি উইকেট, ওয়ানডেতে ২৬৯টি উইকেট আর টি-২০তে ২৫টি উইকেট রয়েছে।

২০২০র আইপিএলে হরভজন সিং ছিলেন না দলে

বিশ্বকাপ ২০০৩ দলের একমাত্র বাকি থাকা খেলোয়াড়, যিনি এখনও পর্যন্ত নেননি অবসর 3

যদিও দলে যতই ভাজ্জি জায়গা করে নিতে না পারুন, কিন্তু আইপিএল আর কমেন্ট্রির মাধ্যমে তিনি নিয়মিত নিজের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এই বছরের আইপিএলে তিনি অংশ নেননি। হরজন সিং মুম্বাই ইন্ডিয়ান্স দলের প্রতিনিধিত্বও করেছেন। বর্তমানে ২০১৮ থেকে তিনি চেন্নাই সুপার কিংসের হয়ে খেলছেন। যদি ২০০৩ বিশ্বকাপের দলের কথা বলা হয় তো সমস্ত খেলোয়াড়দের মধ্যে একমাত্র তিনিই এমন খেলোয়াড় বাকি রয়েছেন, যিনি এখনও পর্যন্ত অবসর নেননি। আকি সমস্ত খেলোয়াড় ক্রিকেট কেরিয়ারকে বিদায় জানিয়েছেন। সেই সময় ভারতীয় দলের অধিনায়ক ছিলেন সৌরভ গাঙ্গুলী, যিনি এখন বিসিসিআইয়ের সভাপতি হয়ে গিয়েছেন। এছাড়াও রাহুল দ্রাবিড়ও ন্যাশনাল ক্রিকেট অ্যাকাডেমির হেড কোচ হয়ে গিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *