MS Dhoni প্রথম একাদশ থেকে বাদ দেওয়ায় অবসর নিতে গিয়েছিলেন এই তারকা, আটকেছিলেন শচীন, খোলসা করলেন তারকা

বীরেন্দ্র সেহবাগ, এক সময় এই বিস্ফোরক ব্যাটসম্যানের নাম শুনে ভাল ভাল বোলারদের ঘাম ছুটে যেত। বিপক্ষ অধিনায়কদের রাতের ঘুম উড়ে যেত। ক্রিকেটের যে কোনো ফর্ম্যাটই হোক, সেহবাগ শুধুমাত্র বলকে বাউন্ডারির বাইরে পাঠাতেই জানতেন। এই তারকা খেলোয়াড় অবসর নিয়েছেন প্রায় ৭ বছর হতে চলল, কিন্তু আপনারা কী জানেন এমন একটা সময়ও ছিল যখন সেহবাগ অনেক আগেই অবসর নেওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন, আর তাও ধোনির কারণে। কিন্তু তাকে আটকে দেন শচীন তেন্ডুলকর। শচীনের কথাতেই অবসরের সিদ্ধান্ত বদলান বীরেন্দ্র সেহবাগ।

প্রথম একাদশ থেকে বাদ পড়ায় ভেবেছিলাম অবসরের ব্যাপারে

Virender Sehwag thinks about retirement

২০০৮ সালে অস্ট্রেলিয়া সফর চলাকালীন তৎকালীন ভারতীয় অধিনায়ক এমএস ধোনি ওয়ানডে দল থেকে বীরেন্দ্র সেহবাগকে বাদ দিয়েছিলেন, সেই সময় সেহবাগের মনে হয়েছিল যে এখন অবসর নিয়ে ফেলা উচিৎ কিন্তু শচীন তেন্ডুলকরের কথায় সেহবাগ নিজের সিদ্ধান্ত বদল করেন। ক্রিকবাজের সঙ্গে কথাবার্তা বলতে গিয়ে বীরেন্দ্র সেহবাগ বলেন,

“২০০৮ এ যখন আমরা অস্ট্রেলিয়ায় ছিলাম, সেই সময় অবসরের কথা আমার মনে এসেছিল। আমি টেস্ট সিরিজে কামব্যাক করেছিলাম আর ১৫০ রান করেছিলাম। ওয়ানডে ইন্টারন্যাশনাল সিরিজে আমি তিন ম্যাচে ভাল স্কোর করতে পারিনি। যারপর এমএস ধোনি আমাকে প্রথম একাদশ থেকে বাদ দিয়ে দিয়েছিল। তখন আমার মনে ওয়ানডে ক্রিকেট ছাড়ার ভাবনা এসেছিল। সেই সময় আমি ভেবেছিলাম যে আমি শুধু টেস্ট ক্রিকেট খেলব”।

শচীন তেন্ডুলকর আটকেছিলেন অবসর নিতে

Virender Sehwag and Sachin Tendulkar

আরও বলতে গিয়ে বীরেন্দ্র সেহবাগ বলেন,

“সেই সময় শচীন তেন্ডুলকর আমাকে আটকেছিলেন। উনি আমাকে বলেছিলেন যে এটা তোমার কেরিয়ারের খারাপ সময়, শুধু অপেক্ষা করো, এই সফরের পর বাড়ি ফিরে যাও, তারপর এই ব্যাপারে গভীরতার সঙ্গে ভাব আর তারপর সিদ্ধান্ত নাও যে তোমাকে আগে কী করতে হবে। আমি ভাগ্যবান ছিলাম যে আমি অবসর ঘোষণা করিনি”।

বীরেন্দ্র সেহবাগের কেরিয়ার

 Virender Sehwag Career

বীরেন্দ্র সেহবাগের কেরিয়ারের কথা বলা হলে তিনি নিজের কেরিয়ারের মোট ১০৪টি টেস্ট ম্যাচ খেলেছিলেন আর এর মধ্যে তার ব্যাট থেকে মোট ৮৫৮৬ রান বেরিয়েছিল, যার মধ্যে ৩২টি হাফসেঞ্চুরি, ২৩টি সেঞ্চুরি আর ২টি ট্রিপল সেঞ্চুরি রয়েছে। অন্যদিকে ওয়ানডেতে ২৫১টি ম্যাচ খেলে তিনি মোট ৮২৭৩ রান করেছেন। এর মধ্যে তার ব্যাট থেকে ১৫টি সেঞ্চুরি আর ৩৮টি হাফসেঞ্চুরি বেরিয়েছে। সেই সঙ্গে একটি ডবল সেঞ্চুরিও ছিল।

Leave a comment

Your email address will not be published.