t20-wc-ind-should-drop-3-stars-vs-eng
Team India | Image: Getty Images

টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) আসরে আগামী সোমবার অস্ট্রেলিয়ার মুখোমুখি হচ্ছে ভারত (Team India)। দুই দলের অবস্থান আপাতত দুই মেরুতে। গ্রুপ-এ’র শীর্ষে থেকে সুপার এইটে পা দিয়েছে টিম ইন্ডিয়া। অন্যদিকে বি-গ্রুপে সবচেয়ে বেশী পয়েন্ট পেয়ে শেষ আটের লড়াইতে নেমেছে অজিরাও। কিন্তু ভারত যেখানে আফগানিস্তান (AFG) ও বাংলাদেশকে (BAN) সহজেই হারিয়ে পৌঁছে গিয়েছে সেমিফাইনালে, সেখানে শেষ চারের রাস্তা আপাতত বেশ কঠিন মনে হচ্ছে অস্ট্রেলিয়ার (AUS) সামনে। ডিএলএস মেথডে তারা বাংলাদেশকে হারালেও আজ সেন্ট ভিনসেন্টের মাঠে আফগানিস্তানের কাছে পর্যুদস্ত হয়েছে। নবীন-গুলবদিনদের বোলিং বিক্রম ব্যাকফুটে ঠেলে দিয়েছে কামিন্স, ম্যাক্সওয়েলদের। সোমবার জিততে না পারলে ছিটকে যাওয়ার সম্ভাবনা প্রবল তাদের জন্য।

গত বছর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হেরেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ (WTC) ও ওডিআই বিশ্বকাপ (ICC World Cup) হাতছাড়া হয়েছিলো টিম ইন্ডিয়ার। দুই ম্যাচেই ফেভারিট হিসেবে মাঠে নেমেও শেষমেশ অজি শৌর্যের সামনে মাথানত করতে হয়েছিলো রোহিতবাহিনীকে। সেই ক্যাঙারুদের টুর্নামেন্ট থেকে ছিটকে দেওয়ার সুযোগ নিঃসন্দেহে হাতছাড়া করতে চাইবে না ‘মেন ইন ব্লু।’ বদলার আগুন বুকে নিয়েই মাঠে নামবেন রোহিত (Rohit Sharma), বিরাট’রা। সুপার এইট থেকে অস্ট্রেলিয়া বিদায় নিলে ফাইনাল ম্যাচের এক শক্তিশালী সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীকেও সরিয়ে দেওয়া যাবে ময়দান থেকে। যা ট্রফি জিততে সাহায্য করতে পারে ভারতকে। এহেন হিসেবনিকেশ নিশ্চয়ই কাল থাকবে কোচ দ্রাবিড়ের নোটবুকে। গত ওডিআই বিশ্বকাপ ফাইনালের অন্যতম ‘ভিলেন’ তকমা পাওয়া সূর্যকুমার যাদব (Suryakumar Yadav) সোমবার চাইবেন ‘নায়ক’ হয়ে উঠতে।

Read More: “খেলতে দে ওদের…” বাংলাদেশকে সাপোর্ট করল রোহিত, লাইভ ম্যাচে কুলদীপের লাগালেন ক্লাস !!

প্রতিশোধের ম্যাচ সূর্যকুমার যাদবের জন্য-

Suryakumar Yadav | T20 World Cup | Image: Getty Images
Suryakumar Yadav | T20 World Cup | Image: Getty Images

১৯ নভেম্বর আহমেদাবাদে সেই অভিশপ্ত রান সম্ভবত জীবনে কোনোদিনই ভুলতে পারবেন না সূর্যকুমার যাদব (Suryakumar Yadav)। নরেন্দ্র মোদী স্টেডিয়ামের মন্থর পিচে তাঁর কাছে সময় ছিলো দলের ইনিংসের হাল ধরার, কিন্তু শত প্রচেষ্টা করেও সেদিন বড় শট মারতেই পারেন নি তিনি। কামিন্স, স্টার্ক, হ্যাজেলউডদের বিরুদ্ধে বারবার ব্যর্থ হয়েছিলেন। মাত্র ১টি বাউন্ডারির সাহায্যে ২৮ বলে ১৮ রানের মন্থর ইনিংস খেলে তাঁকে ফিরতে হয়েছিলো সাজঘরে। হ্যাজেলউডের (Josh Hazlewood) বলে ক্যাচ তুলে দিয়েছিলেন জশ ইংলিসের হাতে। ট্র্যাভিস হেড ও মার্নাস লাবুশেনের (Marnus Labuschagne) ব্যাটিং বিক্রমে অস্ট্রেলিয়া সহজেই ২৪১ রানের লক্ষ্যমাত্রা স্পর্শ করে ফেলার পর ভারতীয় ক্রিকেট সমর্থকদের রোষের মুখেও পড়তে হয়েছিলো সূর্যকে। ওডিআই তাঁর জন্য আদর্শ ফর্ম্যাট নয়, নিদান দিয়েছিলেন তাঁরা।

বিশ্বকাপ ফাইনালের কলঙ্ক টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) সুপার এইটের ম্যাচে মুছে ফেলার সুযোগ থাকছে সূর্যকুমারের (Suryakumar Yadav) সামনে। কুড়ি-বিশের খেলায় তিনি যে এই মুহূর্তে বিশ্বের সেরা ব্যাটার, তা মানতে দ্বিধা নেই কারও মনে। প্রায় দুই বছর ব্যাটারদের র‍্যাঙ্কিং-এ শীর্ষে রয়েছেন। টানা দুইবার জিতেছেন টি-২০ প্লেয়ার অফ দ্য ইয়ার পুরষ্কার। কামিন্স, স্টার্ক, হ্যাজেলউডদের বিরুদ্ধে যদি জ্বলে উঠতে পারেন সেন্ট লুসিয়া’র বাইশ গজে, তাহলে ক্যাঙারুবধ যে সময়ের অপেক্ষা তা জানেন ক্রিকেটবিশ্বের সকলে। চলতি টুর্নামেন্টের শুরুটা ভালো করতে না পারলেও আস্তে আস্তে ছন্দে ফিরেছেন সূর্য। মার্কিন যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের বিপক্ষে করেছেন জোড়া অর্ধশতক। সোমবারও দুরন্ত ব্যাটিং করে অস্ট্রেলিয়াকে কুড়ি-বিশের বিশ্বকাপ থেকে ছিটকে দিয়েই আহমেদাবাদের প্রায়শ্চিত্ত সারতে চাইবেন তিনি।

Also Read: T20 World Cup: ওয়াংখেড়ের বদলা কিংসটাউনে, অস্ট্রেলিয়াকে হারিয়ে সুপার এইটের লড়াই জমিয়ে দিলো আফগানিস্তান !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *