"প্রতিভাবান হওয়া সত্ত্বেও জুটছে বঞ্চনা", টি-২০ বিশ্বকাপে এখনো সুযোগের অপেক্ষায় এই ভারতীয় ক্রিকেটার !! 1

T-20 World Cup: অস্ট্রেলিয়ায় চলছে ২০২২ সালের টি-২০ বিশ্বকাপ। মূলপর্বের খেলায় ভারতীয় দল রয়েছে গ্রুপ-২’তে। দেখতে দেখতে হয়ে গিয়েছে চারটি ম্যাচ। দেড় দশক পর দ্বিতীয় বারের জন্য কুড়ি-বিশের বিশ্বকাপ জয়ের লক্ষ্যে বদ্ধপরিকর রোহিত-বাহিনী। চার ম্যাচের মধ্যে তিনটিতে এসেছে জয়, একটিতে জুটেছে পরাজয়। দুই প্রতিবেশী দেশ বাংলাদেশ এবং পাকিস্তান’কে ভারত হারিয়েছে দুই রুদ্ধশ্বাস ম্যাচে, হারিয়েছে নেদারল্যান্ডস’কে। তবে হারতে হয়েছে দক্ষিণ আফ্রিকা’র কাছে। ৪ ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে এখন গ্রুপ-২ এর শীর্ষে ভারত। বলা চলে পৌঁছেই গিয়েছে সেমিফাইনালে। তবে ভারতীয় দল দুরন্ত পারফর্ম্যান্স করলেও দলে জায়গা হচ্ছে না সমর্থকদের প্রিয় এক ভারতীয় ক্রিকেটারের। চার ম্যাচের একটিতেও প্রথম একাদশে দেখা যায় নি তাঁকে। তিনি আর কেউ নন দিল্লীর তরুণ উইকেটরক্ষক ঋষভ পন্থ(Rishabh Pant)।

একটি ম্যাচেও পায়নি সুযোগ

Rishabh Pant | image: Gettyimages
DUBAI, UNITED ARAB EMIRATES – OCTOBER 31: Rishabh Pant of India warms up prior to the ICC Men’s T20 World Cup match between India and NZ at Dubai International Stadium on October 31, 2021 in Dubai, United Arab Emirates. (Photo by Matthew Lewis-ICC/ICC via Getty Images)

পাকিস্তান, নেদারল্যান্ডস, দক্ষিণ আফ্রিকা হোক বা বাংলাদেশ, টি-২০ বিশ্বকাপে, কোনো ম্যাচেই ভারতীয় দলের ভাবনাতে ছিলেন না তরুণ উইকেটরক্ষক ঋষভ পন্থ। উইকেটের পিছনে গ্লাভস হাতে দাঁড়াতে দেখা গিয়েছে অভিজ্ঞ দীনেশ কার্তিক’কে। দক্ষিণ আফ্রিকা ম্যাচে বল ধরতে গিয়ে বেকায়দায় পরে যান কার্তিক। চোট অএয়ে তিনি উঠে গেলে পরিবর্ত হিসেবে মাঠে নামেন পন্থ। কার্তিকের চোট ও ব্যাট হাতে অফ ফর্ম মাথায় রেখে অনেক বিশেষজ্ঞ বাংলাদেশ ম্যাচে দীনেশ’কে বাইরে রেখে ঋষভ’কে প্রথম একাদশে খেলানোর পরামর্শ দিয়েছিলেন। তবে তা শোনেন নি অধিনায়ক রোহিত এবং কোচ রাহুল দ্রাবিড়। বাংলাদেশ ম্যাচেও তাই উইকেটের পিছনে দেখা গিয়েছিলো কার্তিক’কেই। রবিবার জিম্বাবুয়ে ম্যাচেও তাঁর খেলার সম্ভাবনা ক্ষীণ।

সুযোগ পেয়েও হয়েছেন ব্যর্থ

Rishabh Pant | image: Gettyimages
India’s wicketkeeper Rishabh Pant failed in warm up matches against Western Australia

মূলপর্বের ম্যাচে প্রথম একাদশে জায়গা না পেলেও প্রস্তুতি ম্যাচে কিন্তু একদম আলাদা ছিলো ছবিটা। বিশ্বকাপ শুরু’র আগে পার্থ-এ পশ্চিম অস্ট্রেলিয়া দলের বিরুদ্ধে দুইটি প্রস্তুতি ম্যাচ খেলেছিলো ভারতীয় দল। দুটিতেই সুযোগ পেয়েছিলেন পন্থ। সেই ম্যাচ দুটিতে ‘ওপেনার’ হিসেবে তাঁকে ব্যবহার করেছিলো ‘টিম ইন্ডিয়া।’ আর দু’টিতেই চরম ব্যর্থ হন ঋষভ। পশ্চিম অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচেই তিনি করেন ৯ রান করে। প্রস্তুতি ম্যাচে ‘ফ্লপ শো’ তাঁকে গুরুত্বপূর্ণ সুপার টুয়েলভ ম্যাচগুলিতে দলের বাইরে রেখেছে বলে মত অনেকের।

টি-২০ ক্রিকেটে দুর্দান্ত ঋষভ

Rishabh Pant | image: Gettyimages
Rishabh Pant’s T-20 career so far has been underwhelming.

টেস্টম্যাচে দেশে হোক কি বিদেশে, ব্যাট হাতে দিল্লীর পন্থ ভারতের সঙ্কটমোচন। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডে ভারতের টেস্ট জয়ে মুখ্য ভূমিকা রাখতে দেখা গিয়েছে এই তরুণ উইকেটরক্ষক’কে। কিন্তু টেস্টের ফর্ম কিছুতেই যেন ধরা দিচ্ছে না টি২০ তে। যেখানে টেস্ট ম্যাচে তাঁর গড় ৪৩.৩৩,সেখানে আন্তর্জাতিক টি২০’তে মাত্র ২৪.০২। ৬২টি টি-২০তে অর্ধশতরান মাত্র ৩টি। মোট রান সাকুল্যে ৯৬১। ৩১টি টেস্টে যেখানে ছক্কা মেরেছেন ৪৮টি, টি২০ তে ৬২ ম্যাচে সেখানে ছক্কার সংখ্যা মাত্র ৩৭ টি। সুযোগ পেলেও এখনো ভরসা’র জায়গা বলতে যা বোঝা, তা হয়ে উঠতে পারেন নি পন্থ।

Read More: গুলিবদ্ধ হলেন প্রাক্তন পাক অধিনায়ক ও প্রধানমন্ত্রী ইমরান খান, আশঙ্কাজনক অবস্থায় ভর্তি হাসপাতালে !! 

Leave a comment

Your email address will not be published.