WTC ফাইনালে টিম ইন্ডিয়ার হারে এই ক্রিকেটারের উপর নিশানা সাধলেন সঞ্জয় মাঞ্জেরেকার 1

ক্রিকেট বিশ্বে শুরু হলো টেস্ট চ্যাম্পিয়নশিপ যুগের যা সদ্য সমাপ্ত WTC ফাইনালের মধ্যে দিয়ে মাত্র কয়েকদিন আগেই ক্রিকেট বিশ্বে পা রেখেছে। আমরা এতো দিন ক্রিকেট বিশ্বে এক একটি যুগের উত্থান এবং সেই উত্থান এর পেছনে সেই সময় কার ক্রিকেট হিরোদের আমরা দেখে এসেছি যারা তাদের অসাধারণ ক্রিকেট মস্তিস্ক দিয়ে ক্রিকেট বিশ্ব শাসন করে এসেছে। এই টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল নিয়ে ক্রিকেট প্রেমীদের মধ্যে উৎসাহ এবং উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো, এই ফাইনালে নিউজিল্যান্ড তাদের অসাধারণ পারফরমেন্স দেখিয়ে প্রথমবার এই টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল জিতলো যেকানে ভারতীয় ক্রিকেট দল তাদের সামান্য কিছু ভুলের কারণে এই ট্রফি জয়ের হাতছানি থেকে দূরে সরে গেলো।

WTC ফাইনালে টিম ইন্ডিয়ার হারে এই ক্রিকেটারের উপর নিশানা সাধলেন সঞ্জয় মাঞ্জেরেকার 2

ভারতীয় দলের এই হারের কারণ ব্যাখ্যা করতে গিয়ে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা বর্তমান ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেরেকার বলেন সাউথ হাম্পটন এর পেস সহায়ক উইকেটে রবীন্দ্র জাদেজার মতো অলরাউন্ডার কে খেলানোর কোনো প্রয়োজন ছিল না। মাঞ্জেরেকার এটা মনে করেন জাদেজা ভারতীয় দলে একজন অলরাউন্ডার নন বরঞ্চ একজন ব্যাটসম্যান হিসাবে সুযোগ পেয়েছিলেন, কিন্তু জাদেজা তা প্রমান করতে ব্যর্থ হন। টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে দুটি ইনংসে জাদেজা যথাক্রমে ১৫ এবং ১৬ রান করেন এবং একটি একটি উইকেট পান, তাই মাঞ্জেরেকার মনে করেন জাদেজার বদলে বিরাট কোহলি যদি ভারতীয় দলে একজন স্পেশালিস্ট ব্যাটসম্যান খেলাতেন তাহলে ভারতীয় দল আরো ভালো লড়াই করতে পারতো।

Read More: WTC ফাইনালে ভারতীয় খেলোয়াড়দের রেটিং দিলেন প্রাক্তন ভারতীয় ওপেনার

মাঞ্জেরেকার এক প্রেস বিবৃতে বলেন ভারতীয় দলের প্লেয়িং একাদশ নিয়ে তিনি সব সময় চিন্তায় ছিলেন কারণ সাউথ হাম্পটন এর মতো পেস সহায়ক উইকেটে দুজন স্পিনার অলরাউন্ডার সব সময় একটি ভুল সিদ্ধান্ত বলে তিনি মনে করেন। তিনি আরো বলেন ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে বৃষ্টি এবং বাজে আবহাওয়া যেভাবে খেলা বিগ্নিত করেছে তাতে করে ভারতীয় দলের একজন অতিরিক্ত ব্যাটসম্যান খেলানোর খুব প্রয়োজন ছিল কিন্তু সেটা কখনোই রবীন্দ্র জাদেজা নয় এটা তিনি পরিষ্কার করে বলেন।

WTC ফাইনালে টিম ইন্ডিয়ার হারে এই ক্রিকেটারের উপর নিশানা সাধলেন সঞ্জয় মাঞ্জেরেকার 3

জাদেজা প্রসঙ্গে মাঞ্জেরেকার বলেন জাদেজা হলেন এমন একজন ভারতীয় ক্রিকেটার যিনি তার ব্যাটিং পাফর্মেন্স দিয়ে মাঝে মাঝে ভারতীয় দলকে নানা ম্যাচে সাহায্য করেছে কিন্তু তার বোলিং পারফর্মেন্স কখনোই চোখে পড়ার মতো নয়, তাছাড়া বিগত কয়েক বছর ধরে জাদেজা যে ভাবে ভারতীয় দলে সুযোগ পেয়ে চলেছে তাতে করে তিনি বেশ অবাক হয়েছেন কারণ জাদেজার ক্রমাগত পারফর্মেন্স কখনোই ভারতীয় দলের হয়ে নজরকাড়া পারফর্মেন্স ছিল না বলে তিনি মনে করেন।

Also Read: ইংল্যান্ড সফরে বড় ধাক্কা ভারতের জন্য, টেস্ট সিরিজের আগে প্রস্তুতি ম্যাচ খেলতে পারবে না কোহলিরা

মাঞ্জেরেকার আরো যোগ করে বলেন জাদেজা এবং অশ্বিন দুই স্পিন বোলার কে তখন একসাথে খেলানো উচিত যখন পিচ স্পিন সহায়ক হবে কিন্তু ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে কোনো ভাবেই স্পিন সহায়ক পিচ ছিল না যাতে করে ভারতীয় দলের দুজন স্পিনার খেলানোর প্রয়োজন ছিল। এর পরে তিনি বলেন যদি মনে করা হয় জাদেজা কে একজন নির্ভরযোগ্য ব্যাটসম্যান হিসাবে দলে রাখা হয়েছে এবং খেলানো হয়েছে তাতে করে ভারতীয় দল খুব ভুল কাজ করেছে কারণ জাদেজা কখনই দলের স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসাবে খেলার যোগ্য নয়।

WTC ফাইনালে টিম ইন্ডিয়ার হারে এই ক্রিকেটারের উপর নিশানা সাধলেন সঞ্জয় মাঞ্জেরেকার 4

সব শেষে এটাই বলার ভারতীয় দল এখন প্রস্তুতি নিচ্ছে সামনের ইংল্যান্ড সিরিজের জন্য যেখানে তারা ইংল্যান্ডের বিরুদ্ধে ৫ম্যাচের একটি টেস্ট সিরিজ খেলতে চলেছে। এই প্রসঙ্গে ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি বলেন তারা এই টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের হার থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যেতে চান এবং তারা আসন্ন ইংল্যান্ড সিরিজের জন্য দলে বেশ কিছু পরিবর্তন করবে। আমরা এটাই দেখার জন্য অপেক্ষা করে থাকবো যে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলে কি কি পরিবর্তন হতে পারে সেটাই দেখার।

Leave a comment

Your email address will not be published.