ENG vs IND 1st ODI: Mohammed Shami এই ব্যাপারে পেছনে ফেললেন সমস্ত ভারতীয় বোলারদের, গড়লেন এই বড় রেকর্ড

Mohammed Shami: আজ ১২ জুলাই ভারত আর ইংল্যান্ডের (ENG vs IND) মধ্যে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ খেলা হচ্ছে। এই ম্যাচে ভারতীয় বোলাররা দুর্দান্ত বোলিং নমুনা পেশ করেছেন। দুই দলের মধ্যে কেনিংটন ওভালে খেলা হওয়া ম্যাচে ভারতীয় দল (Team India) ইংল্যান্ডকে মাত্র ১১০ রানে অলআউট করে দেয়। এই ম্যাচে জসপ্রীত বুমরাহের (Jasprit Bumrah) ৬ উইকেট নেওয়ার পাশাপাশি মহম্মদ শামিও (Mohammed Shami) নেন ৩ উইকেট।

ভারতীয় দলের হয়ে এই ম্যাচে ৩ উইকেট নিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন ভারতীয় দলের জোরে বোলার মহম্মদ শামি। তিনি এর ফলে ভারতের হয়ে ওয়ানডে ফর্ম্যাটে সবচেয়ে দ্রুত ১৫০ উইকেট নেওয়া বোলার হয়ে গিয়েছেন।

Mohammed Shami ওয়ানডেতে পূর্ণ করলেন ১৫০ উইকেট

Mohammed Shami

ইংল্যান্ডের বিরুদ্ধে এই ওয়ানডে ম্যাচে ভারতীয় দলের বোলারদের কর্তৃত্ব থেকেছে। ক্যানিংটন ওয়ালের মাঠে প্রথম ওভার থেকেই ভারতীয় বোলাররা ইংলিশ ব্যাটসম্যানদের উপর নিজেদের আধিপত্য বজায় রেখেছে। বিশেষ করে মহম্মদ শামি বিস্ফোরক বোলিং করে ঘরের দলকে ব্যাকফুটে ঠেলে দেন। এই ম্যাচে মহম্মদ শামি ইংলিশ ব্যাটসম্যানদের ক্রিজে সেট হতে দেননি।

ইংল্যান্ডের ইনিংসের তৃতীয় ওভারেই মহম্মদ শামি বেন স্টোকসকে আউট করে দেন। এরপর তিনি ইংলিশ অধিনায়ক জোস বাটলার আর ক্রেগ ওভার্টনকে আউট করেন। এর সঙ্গেই শামি ওয়ানডে ফর্ম্যাটে ১৫০ উইকেট পূর্ণ করেন। এই পরিসংখ্যানে পৌঁছতে তিনি সবচেয়ে কম ৮০টি ম্যাচ খেলেছেন।

সবচেয়ে দ্রুত গতির ১৫০ উইকেট নেওয়া বোলার হলেন শামি

ENG vs IND 1st ODI: মহম্মদ শামি এই ব্যাপারে পেছনে ফেললেন সমস্ত ভারতীয় বোলারদের, গড়লেন এই বড় রেকর্ড 1

মহম্মদ শামি এই ম্যাচে দীর্ঘদিন পর ওয়ানডে দলের হয়ে মাঠে নেমেছিলেন। তিনি শেষবার ২০২০ সালে ওয়ানডে ম্যাচ খেলেছিলেন। অন্যদিকে নিজের এই ক্যামব্যাক ম্যাচে তিনি দুর্দান্ত এক কৃতিত্ব গড়েন। নিজের ৮০তম ওয়ানডে ম্যাচে এই জোরে বোলার নিজের ১৫০ উইকেট পূর্ণ করেন।

তিনি এমনটা করা প্রথম ভারতীয় বোলার হয়েছেন। এর আগে ভারতের হয়ে সবচেয়ে দ্রুতগতিতে ১৫০ উইকেট নিয়েছিলেন অজিত আগরকর যিনি ৯৭টি ম্যাচে এই কৃতিত্ব দেখিয়েছিলেন।

৮০ – মহম্মদ শামি*

৯৭ – অজিত আগরকর

১০৩ – জাহির খান

১০৬ – ইরফান পাঠান

১০৬ – অনিল কুম্বলে

১০ উইকেটে ম্যাচ জিতল ভারত

ENG vs IND 1st ODI: মহম্মদ শামি এই ব্যাপারে পেছনে ফেললেন সমস্ত ভারতীয় বোলারদের, গড়লেন এই বড় রেকর্ড 2

ইংল্যান্ডের ১১০ রানের জবাবে ব্যাট করতে নেমে ভারতীয় দল কোনো উইকেট না হারিয়েই এই লক্ষ্য হাসিল করে নেয়। ভারতীয় দলের দুই ওপেনার অধিনায়ক রোহিত শর্মা এবং শিখর ধবন ১৮.৪ ওভারে ১১৪ রান করে ১০ উইকেটে এই ম্যাচে ভারতকে জয় এনে দেন।

এই ম্যাচে অধিনায়ক রোহিত শর্মা ৫৮ বল খেলে ৭টি বাউন্ডারি এবং ৫টি ওভার বাউন্ডারির সাহায্যে ৭৬ রানে অপরাজিত থাকেন। অন্যদিকে তার সঙ্গী শিখর ধবন ৫৪ বল খেলে ৪টি চারের সাহায্যে অপরাজিত ৩১ রান করেন। এর ফলে ভারত এই ৩ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ এগিয়ে গিয়েছে।

Leave a comment

Your email address will not be published.