ক্য়ারিবিয়ন দৈত্য়দের বুকে ভয়ডর নেই। আসলে দৈত্য় মানেই তো অন্য়ের ভয়ের কারণ। নিজেদের দেশের সুন্দরীদের জন্য় ওখান থেকে রপ্তানি হয়ে আসা মূলতানি মাটির ব্য়বহারে নিরাপত্তার ভয় না ধরলেও, ক্রিকেট খেলতে ক্রিকেটারদের পাঠাতে চিন্তিত অন্য়ান্য় ক্রিকেট খেলিয়ে দেশুগুলি। তার চেয়ে নাকি ঢের ভালো মরু শহরে শেখদের দেশে ক্রিকেট খেলা। পাকিস্তান ক্রিকেটের পেস বোলিং ঘরানা মরে মরুক, তাতে কি বা আসে যায়! অবশ্য় ভারতকে এই তালিকা থেকে বাদ দিতে হবে। সন্ত্রাসবাদের রাজনীতিতে অসন্তুষ্ট, বিরক্ত ও বিতশ্রদ্ধ ভারত অনেকদিন আগে থেকেই পাকিস্তানের দিক থেকে মুখ ফিরিয়ে রেখেছে। আমরা ভারতীয় পারলে ওপাশ ফিরে ঘুমোতেও যাব না। যাইহোক, মোদ্দা কথায় ফেরা যাক। অন্য়ান্য় ক্রিকেট বোর্ড যখন ভয়ে সিঁটিয়ে, তখন পাকিস্তানের মাটিকে আবার ক্রিকেটের মূল স্রোতে ফেরাতে এগিয়ে আসছে ওয়েস্ট ইন্ডিজ। এবছরের শেষের দিকে নভেম্বররে পাকিস্তানে গিয়ে তিনটি টি-২০ আন্তর্জাতিক ক্রিকেট ম্য়াচ খেলতে ক্রিকেটারদের পাঠাতে রাজি হয়েছে ক্য়ারিবিয়ান বোর্ড। অবশ্য়, সবটাই পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)-এর নবনিযুক্ত চেয়ারম্য়ান নজম শেঠির মুখের কথা।
চলতি মাসের গোড়ার দিকে শাহরিয়র খানের স্থলাভিষিক্ত হয়েছেন শেঠি। দায়িত্ব নিয়েই জানিয়ে দিয়েছেন, চেয়ারে বসে সময় কাটাতে আসেননি তিনি। পাকিস্তানের মাটিতে ফের আন্তর্জাতিক ক্রিকেট শুরু করানোই তাঁর লক্ষ্য়। নতুন চেয়ারম্য়ানকে উদ্ধৃত করে পিসিবি তাদের বিবৃতিতে জানিয়েছে, ”ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ আর পাকিস্তান ক্রিকেট বোর্ড আগাম আলোচনা চালিয়ে যাচ্ছে। কথাবার্তা অনেকটাই এগিয়েছে। আগামী নভেম্বরের শেষ দিকে পাকিস্তানের মাটিতে ক্রিকেট খেলতে দল পাঠাবে ওয়েস্ট ইন্ডিজ। লাহোরে তিনটি টি-২০ ম্য়াচ করানোর ব্য়াপারে কথা হয়েছে।”
তবে, আগামী ১০ সেপ্টেম্বর লাহোরের গদ্দাফি স্টেডিয়ামে ওয়ার্ল্ড ইলেভেন-এর টি-২০ ম্য়াচ খেলতে নামার ব্য়াপারটি নিশ্চিত করেছে পিসিবি। পাকিস্তারে সঙ্গে তিনটি টি-২০ ম্য়াচ খেলবে ওয়ার্ল্ড ইলেভেন। তিনটি ম্য়াচই লাহোরে খেলা হবে। পাক পাঞ্জাব প্রদেশ সরকার ক্রিকেট ম্য়াচ করাতে সবরকম নিরাপত্তার আশ্বাস দেওয়ার পরই পিসিবি এই ম্য়াচ করাতে উদ্য়োগী হয়েছে। ওয়ার্ল্ড ইলেভেন স্কোয়াডে সাতটি দেশের ক্রিকেটাররা অংশ নেবেন। কোনও ভারতীয় ক্রিকেটার এই দলে অংশ নিচ্ছেন না। ইংল্য়ান্ড, নিউজিল্য়ান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, বাংলাদেশ, আফগানিস্তান ও জিম্বাবোয়ে থেকে যোগ দেওয়া পনেরো জন ক্রিকেটার পাকিস্তানের মাটিতে পা দেওয়ার আগে দুবাইতে এক সপ্তাহ অনুশীলনে যোগ দেবেন। দলের নেতা করা হয়েছে জিম্বাবোয়ের প্রাক্তন ক্রিকেটার অ্য়ান্ডি ফ্লাওয়ারকে। খবরে প্রকাশ, পাকিস্তানে এসে খেলার জন্য় প্রত্য়েক ক্রিকেটারকে ম্য়াচ পিছু দশ হাজার ডলার করে দেওয়ার লোভ দেখিয়েছে পিসিবি।
২০১৫ সালে জিম্বাবোয়ে পাকিস্তানে এসে পাঁচটি একদিনের ম্য়াচ খেলে গেলেও অন্য়ান্য় ক্রিকেট খেলিয়ে দেশগুলি দল পাঠাতে চায়নি। জিম্বাবোয়ে সিরিজের আগে ক্রিকেট খেলিয়ে দেশুগুলিকে নিশ্চিন্ত করতে গত মার্চে পাকিস্তান সুপার লিগের ফাইনাল লাহোরে অনুষ্ঠিত করতে রাষ্ট্রপতি পর্যায়ের নিরাপত্তার বন্দোবস্ত করে পিসিবি।
ঊনসত্তর বছরের প্রখ্য়াত সাংবাদিক শেঠি সর্বসম্মতভাবে গত ৯ আগস্ট পিসিবি’র ত্রিশতম চেয়ারম্য়ান হিসেবে নির্বাচিত হয়েছেন আগামী তিন বছরের জন্য়। ক্ষমতা গ্রহণ করেই তাঁর ভবিষ্য়ৎ পরিকল্পনা জানিয়ে দিয়েছেন তিনি। শোনা যাচ্ছে, ওয়ার্ল্ড ইলেভেন-এর ম্য়াচ ঠিকভাবো করানো গেলে আগামী মাসেই শ্রীলঙ্কাকে টি-২০ ম্য়াচ খেলার জন্য় আমন্ত্রণ জানাবে পিসিবি।
২০০৯ সালে পাকিস্তান সফররত শ্রীলঙ্কা দলের ওপর হামলা পর থেকে পাকিস্তান কোনও টেস্ট ম্য়াচ খেলা হয়নি। ক্রিকেটের মূল স্রোতে টিকে থাকতে তাদের হোম সিরিজ গত আট বছরে আরব আমির শাহিতে খেলে চলেছে পাকিস্তান। তবে, এবার চ্য়াম্পিয়ন্স ট্রফি পাকিস্তান জেতায়, পাক ক্রিকেট সম্পর্কে নমনীয় হয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা। আইসিসি নিযুক্ত পাকিস্তান টাস্ক ফোর্সের অন্য়তম সদস্য় জাইলস ক্লার্কের ভুমিকাও এক্ষেত্রে কম নয়। পাকিস্তানের মাটিকে ফের আন্তর্জাতিক আঙিনায় ফেরানোর ব্য়াপারে আইসিসি’কে রাজি করাতে পিসিবি’র প্রাক্তন চেয়ারম্য়ান শাহরিয়র খানকে সবরকম সহযোগিতা করেছেন ক্লার্ক।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...