asia-cup-nepal-announce-full-squad

Asia Cup 2023: এগিয়ে আসছে ২০২৩ সালের এশিয়া কাপ (Asia Cup 2023)। দীর্ঘ টালবাহানার পর অবশেষে সবুজ সংকেত মিলেছে প্রতিযোগিতা আয়োজনের ব্যাপারে। প্রাথমিকভাবে পাকিস্তানের এই টুর্নামেন্ট আয়োজন করার কথা থাকলেও ভারতের আপত্তিতে সহ-আয়োজক হিসেবে যুক্ত হয়েছে শ্রীলঙ্কার নাম। এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (ACC) ঘোষণা অনুযায়ী আগামী ৩০ অগস্ট মুলতানের মাঠে পাকিস্তান বনাম নেপাল (PAK vs NEP) ম্যাচ দিয়ে শুরু হতে চলেছে এবারের এশিয়া কাপ (Asia Cup 2023)। এই প্রথম যোগ্যতা অর্জন করেছে এভারেস্টের দেশ। আন্তর্জাতিক ক্রিকেটের আঙিনায় নেপাল তুলনামূলক ভাবে নতুন হলেও ইতিমধ্যেই বিশ্বকাপে সন্দীপ লমিছানে, কুশল ভুর্তেলদের মত প্রতিভাবান ক্রিকেটার উপহার দিয়েছে তারা।

ভারতীয় কোচ মন্টি দেশাইয়ের (Monty Desai) হাত ধরে গত কয়েক মাসে দারুণ উন্নতি করেছে নেপাল ক্রিকেট দল। সাম্প্রতিক অতীতে তাদের পুরুষদের ক্রিকেটে অন্যতম ধারাবাহিক দল বললেও অত্যুক্তি করা হয় না। সম্প্রতি নিজেদের ক্রিকেট ইতিহাস প্রথমবার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বে জায়গা করে নিতে পেরেছিলো তারা। জিম্বাবুয়েতে আয়োজিত এই টুর্নামেন্টের ছাড়পত্র আদায়ের জন্য বিস্তর লড়াই করতে হয়েছে তাদের। অবশেষে নিজেদের ঘরের মাঠে সংযুক্ত আরব আমিরশাহীর মত শক্তিশালী অ্যাসোসিয়েট দেশকে পরাজিত করে জিম্বাবুয়ের টিকিট নিশ্চিত করেছিলো তারা। যোগ্যতা অর্জনের প্রাথমিক পর্বের লীগ ২’তে ১১ ম্যাচ জিতে নজির গড়েছিলো নেপাল।

চূড়ান্ত টুর্নামেন্টে গ্রুপ-এ’তে চার নম্বরে শেষ করে তারা। ৪ ম্যাচ খেললেও জয় পায় কেবল আমেরিকা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে। হারতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজ, জিম্বাবুয়ে এবং দ্য নেদারল্যান্ডসের বিরুদ্ধে। তবুও নেপালের ক্রিকেট নজর কেড়েছে বিশেষজ্ঞদের। আরিফ শেখ (Aarif Sheikh) , ভীম সড়িকি-রা (Bhim Sarki) এবারের এশিয়া কাপের (Asia Cup 2023) তারকা হয়ে উঠতেই পারেন।র আবির্ভাবেই নিজেদের এশীয় ক্রিকেটের আঙিনায় প্রতিষ্ঠা করার প্রয়াস থাকবে নেপাল ক্রিকেটারদের। মহাদেশীয় শ্রেষ্ঠত্ব প্রমাণের মহারণের জন্য ১৭ সদস্যের দল ঘোষণা করলো নেপাল ক্রিকেট সংস্থা।

Read More: WC 2023: বিশ্বকাপের ট্রফি হাতছাড়া হচ্ছে টিম ইন্ডিয়ার, শেষমেষ বিপক্ষের দলে এন্ট্রি এই তুখোর অলরাউন্ডার !!

Asia Cup 2023-এ নেপালের ক্রীড়াসূচি-

Nepal Cricket Team | Asia Cup 2023 | Image: Getty Images
Nepal Cricket Team | Image: Getty Images

২০২৩-এর এশিয়া কাপেও (Asia Cup 2023) নেপাল রয়েছে ‘এ’ গ্রুপে। তাদের সাথে রয়েছে দুই হেভিওয়েট ভারত এবং পাকিস্তান। লড়াই বেশ কঠিন তাদের জন্য। কিন্তু যাবতীয় প্রতিকূলতার মোকাবিলা করে গ্রুপে প্রথম দুই দলের মধ্যে শেষ করতে পারলে সুপার ফোর পর্বে খেলার ছাড়পত্র আদায় করতে পারে নেপাল। সুপার ফোর পর্বে প্রথম দুই দলের মধ্যে থাকতে পারে জায়গা হবে ফাইনালে।

গ্রুপ পর্ব-

              ম্যাচ   তারিখ      ভেন্যু
পাকিস্তান বনাম নেপাল ৩০/০৮/২০২৩ মুলতান, পাকিস্তান
    ভারত বনাম নেপাল ০৪/০৯/২০২৩ ক্যান্ডি, শ্রীলঙ্কা

সুপার ফোর-

      ম্যাচ    তারিখ ভেন্যু
A1 বনাম B2 ০৬/০৯/২০২৩ লাহোর, পাকিস্তান
B1 বনাম B2 ০৯/০৯/২০২৩ কলম্বো, শ্রীলঙ্কা
A1 বনাম A2 ১০/০৯/২০২৩ কলম্বো, শ্রীলঙ্কা
A2 বনাম B1 ১২/০৯/২০২৩ কলম্বো, শ্রীলঙ্কা
A1 বনাম B1 ১৪/০৯/২০২৩ কলম্বো, শ্রীলঙ্কা
A2 বনাম B2 ১৫/০৯/২০২৩ কলম্বো, শ্রীলঙ্কা

ফাইনাল-

            ফাইনাল ম্যাচ   তারিখ    ভেন্যু
সুপার ফোর পর্বের প্রথম বনাম দ্বিতীয় দল ১৭/০৯/২০২৩ কলম্বো, শ্রীলঙ্কা

এশিয়া কাপে নেপালের সম্পূর্ণ স্কোয়াড-

Nepal Cricket team | Asia Cup 2023 | Image: Getty Images
Nepal Cricket team | Image: Getty Images

রোহিত পউডেল (অধিনায়ক), কুশল ভুর্তেল, আরিফ শেখ, আসিফ শেখ (উইকেটরক্ষক), দীপেন্দ্র সিং আইরি, জ্ঞানেন্দ্র মাল্লা, অর্জুন সাউদ, ভীম সড়কি, করণ কেসি, কুশল মাল্লা, প্রতীশ জিসি, সোমপাল কামি, গুলশন ঝা, সন্দীপ লামিছানে, ললিত রাজবংশী, মৌসম ডাকাল, সন্দীপ জোড়া।।

Also Read: IPL 2024: টুর্নামেন্ট শুরুর আগে ১৬ কোটির চুনা লাগলো CSK’র, ধোকা দিচ্ছেন এই ইংলিশ ক্রিকেটার !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *