SL vs AUS

SL vs AUS: অস্ট্রেলিয়া ক্রিকেট দলের নামজাদা স্পিনার নাথান লিয়ন শ্রীলঙ্কার বিরুদ্ধে প্রথম টেস্টে দুর্দান্ত বোলিংয়ের নমুনা রেখে বড় রেকর্ড গড়েছেন। এই ম্যাচে তিনি নিয়েছেন পাঁচ উইকেট। লায়নের দুর্দান্ত পারফরমেন্সের ওপর ভর করে ক্যাঙ্গারু দল শ্রীলঙ্কাকে প্রথম ইনিংসে মাত্র ২১২ রানে গুটিয়ে দিয়েছে অজি ব্রিগেড। আর এই সাফল্যের পাশাপাশি লায়ন নিজের নামের পাশে আরও একটি কৃতিত্ব জুড়ে নিলেন।

ইতিহাস সৃষ্টি করলেন অস্ট্রেলিয়ান স্পিনার

SL vs AUS: শেন ওয়ার্নের এই দুর্দান্ত রেকর্ড ছুঁয়ে ফেললেন নাথান লিয়ন, এবার লক্ষ্যে কপিল দেবের রেকর্ড! 1

আসলে এটি ছিল অস্ট্রেলিয়ান বোলার নাথান লিয়নের টেস্ট কেরিয়ারের ২০তম ৫ উইকেট। ক্যাঙ্গারু দলের পঞ্চম বোলার হিসেবে এই ফর্ম্যাটে ২০ বা তার বেশিবার ৫ উইকেট পকেটে পুরে নিয়েছেন তিনি। লায়নের আগে এই কীর্তি করেছেন কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্ন (৩৭), গ্লেন ম্যাকগ্রা (২৯), ডেনিস লিলি (২৩) এবং ক্লারি গ্রিমেট (২১)। লায়ন এই নজির গড়ার সঙ্গে আরও একটি বড় একটি রেকর্ড নিজের নামে নথিভুক্ত করেছেন।

শেন ওয়ার্নের বিশ্ব রেকর্ড ছুঁলেন নাথান লায়ন

SL vs AUS: শেন ওয়ার্নের এই দুর্দান্ত রেকর্ড ছুঁয়ে ফেললেন নাথান লিয়ন, এবার লক্ষ্যে কপিল দেবের রেকর্ড! 2

এটাও উল্লেখ্য যে এশিয়ার মাটিতে নাথান লিয়ন এক ইনিংসে ৫ উইকেট নিয়েছেন ৯বার।  এই পরিসংখ্যান দিয়ে তিনি অস্ট্রেলিয়ার প্রয়াত স্পিনার শেন ওয়ার্নকে ধরে ফেলেছেন। এশিয়ার পিচে ৯ বার এক ইনিংসে ৫ বা তার বেশি উইকেট নেওয়ার কীর্তিও গড়েন ওয়ার্ন। লায়নের প্রসঙ্গে এলে, শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ম্যাচের প্রথম ইনিংসে ২৫ ওভারে ৯০ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন তিনি। তার স্পিনের কোন উত্তরই ছিল না শ্রীলঙ্কা ব্যাটসম্যানদের কাছে। এই মহাদেশের পিচে তিনি ভয়ঙ্কর।

খুব তাড়াতাড়ি ‘টপ টেন’-এ জায়গা করে নেবেন লায়ন

SL vs AUS: শেন ওয়ার্নের এই দুর্দান্ত রেকর্ড ছুঁয়ে ফেললেন নাথান লিয়ন, এবার লক্ষ্যে কপিল দেবের রেকর্ড! 3

এর পাশাপাশি এটাও গুরুত্বপূর্ন যে শ্রীলঙ্কার বিপক্ষে ৫ উইকেট নিয়ে, নাথান লায়ন টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী বোলারদের তালিকায় ১২ নম্বর স্থানে উঠে এসেছেন। এই ব্যাপারে স্যার রিচার্ড হ্যাডলিকে পেছনে ফেলেছেন তিনি। এখন তিনি রঙ্গনা হেরাথের (৪৩৩ উইকেট) রেকর্ড থেকে মাত্র ১ উইকেট দূরে রয়েছেন। শুধু তাই নয়, যদি তার পারফরমেন্স এভাবেই চলতে থাকে তাহলে খুব শীঘ্রই তিনি কপিল দেবের ৪৩৪ উইকেটের অঙ্ক ছাড়িয়ে যাবেন। এই বিষয়ে কপিল দেবকে পেছনে ফেলে টেস্ট ক্রিকেটের সেরা ১০ বোলারের তালিকায় নাম লেখাবেন তিনি। যেমন ফর্মে রয়েছেন তিনি, তাতে এই দিনটা আর খুব একটা দূরে নেই।

Leave a comment

Your email address will not be published.