আইপিএল মিডিয়া স্বত্ত্বাধিকারের নিলাম থেকে সরল অ্যামাজন! এই চার হেভিওয়েট কোম্পানি লড়াইয়ে এগিয়ে 1

ওটিটি জায়ান্ট অ্যামাজন (Amazon) শুক্রবার থেকে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (IPL) মিডিয়া অধিকারের জন্য রবিবার থেকে শুরু হওয়া বিডিং থেকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে। এই কারণে, Viacom18 এখন বিসিসিআই দ্বারা সংগঠিত দরপত্রে টিভি এবং ডিজিটাল উভয় অধিকার পাওয়ার অন্যতম শক্তিশালী প্রতিযোগী হিসাবে বিবেচিত হচ্ছে। জেফ বেজোস আশা করেছিলেন যে ডিজিটাল অধিকারের জন্য সবচেয়ে বড় বিডের জন্য অ্যামাজন অগ্রগামী হবে, কিন্তু কারণ ছাড়াই রেস থেকে তারা প্রত্যাহার করে নিয়েছে।

গত দুই বছরে ম্যাচের সংখ্যা ৯৪-এ উন্নীত করার বিধানও রয়েছে

আইপিএল মিডিয়া স্বত্ত্বাধিকারের নিলাম থেকে সরল অ্যামাজন! এই চার হেভিওয়েট কোম্পানি লড়াইয়ে এগিয়ে 2

ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (BCCI) একজন সিনিয়র কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে পিটিআইকে বলেছেন, “হ্যাঁ, অ্যামাজন রেসের বাইরে। তারা আজ কারিগরি বিডিং প্রক্রিয়ায় অংশ নেননি। যতদূর গুগল (ইউটিউব) উদ্বিগ্ন, তারা বিডিং ডকুমেন্ট নিয়েছিল কিন্তু জমা দেয়নি। এখন পর্যন্ত ১০টি কোম্পানি (টিভি এবং স্ট্রিমিং) প্রতিযোগিতায় রয়েছে।” এবার মিডিয়া অধিকারের জন্য ৪টি বিশেষ প্যাকেজ রয়েছে, যার মধ্যে ২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত ৫ বছরের জন্য প্রতি মরশুমে ৭৪টি ম্যাচ ২ দিনের জন্য ই-নিলাম করা হবে আপাতত। যেখানে গত দুই বছরে ম্যাচের সংখ্যা ৯৪-এ উন্নীত করার বিধানও রয়েছে।

৪ ধরনের প্যাকেজ আছে

IPL

প্যাকেজ এ-তে ভারতীয় উপমহাদেশের একচেটিয়া টিভি (সম্প্রচার) অধিকার রয়েছে, যখন প্যাকেজ বি ভারতীয় উপমহাদেশের জন্য ডিজিটাল অধিকার অন্তর্ভুক্ত করে। প্যাকেজ সি প্রতিটি সিজনে ১৮টি নির্বাচিত ম্যাচের জন্য ডিজিটাল অধিকারের জন্য, যখন প্যাকেজ ডি (সমস্ত ম্যাচ) বিদেশী বাজারের জন্য টিভি এবং ডিজিটালের সম্মিলিত অধিকারের জন্য। আমরা এটা পরিষ্কার করে দিই যে Viacom18 JV (জায়ান্ট ভেঞ্চার), বিদ্যমান অধিকারধারী Walt Disney (Star), Zee এবং Sony হল প্যাকেজের চার প্রতিযোগী, যাদের টিভি এবং ডিজিটাল বাজারে শক্তিশালী দখল রয়েছে। অন্যান্য কিছু প্রতিযোগী হল টাইমস ইন্টারনেট, ফানএশিয়া, ড্রিম ১১, ফ্যানকোড, প্রাথমিকভাবে ডিজিটাল অধিকারের জন্য রয়েছে। যেখানে স্কাই স্পোর্টস (ইউকে) এবং সুপারস্পোর্ট (দক্ষিণ আফ্রিকা) বিদেশী টিভি এবং ডিজিটাল অধিকারগুলি অনুসরণ করবে। গতবার স্টার ইন্ডিয়া ১৬,৩৪৭.৫০ কোটি টাকার সম্মিলিত দরপত্রে টিভি এবং ডিজিটাল উভয় অধিকারই অধিগ্রহণ করেছিল, কিন্তু এবার মোট ভিত্তিমূল্য ৩২ হাজার কোটি টাকার বেশি হবে৷ এবার প্রতিটি প্যাকেজের জন্য বিডিং কোম্পানিগুলোকে আলাদাভাবে বিড করতে হবে।

Read More: IND vs SA: দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এই দুটি চরম ভুল করেছিল ভারত, যার জেরে হাতছাড়া হল বিশ্বরেকর্ড

Leave a comment

Your email address will not be published.