বিরাট কোহলি আর সৌরভ গাঙ্গুলীর মধ্যে সেরা অধিনায়ক কে? বীরেন্দ্র সেহবাগ খোলাখুলি জানালেন মতামত

ভারতীয় ক্রিকেটে কিছু বধর ধরে বিরাট কোহলি আর সৌরভ গাঙ্গুলীর মধ্যে কে ভাল অধিনায়ক তা নিয়ে তর্ক চলছে। দুই দিগগজই নিজেদের কার্যকালে ভারতীয় দলকে উচ্চতায় নিয়ে গিয়েছেন আর দলকে পরিচালনা করার ধরণও বিরাট আর সৌরভের একই রকমই। ভারতীয় দলের প্রাক্তন ওপেনিং ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগ সম্প্রতিই সৌরভ গাঙ্গুলী আর বিরাট কোহলির অধিনায়কত্বের তুলনা করে বড় বয়ান দিয়েছেন। টিম ইন্ডিয়ার বিস্ফোরক ওপেনিং ব্যাটসম্যানের গুনতিতে প্রথম দিকে থাকা সেহবাগের মতে বিরাট কোহলি যতই পরিসংখ্যানের দিক থেকে সর্বশ্রেষ্ঠ অধিনায়ক হোন কিন্তু তাও তিনি গাঙ্গুলীর মতো দল বানাতে সফল হননি।

বীরেন্দ্র সেহবাগ সেরা অধিনায়ক মানলেন সৌরভ গাঙ্গুলীকে

বিরাট কোহলি আর সৌরভ গাঙ্গুলীর মধ্যে সেরা অধিনায়ক কে? বীরেন্দ্র সেহবাগ খোলাখুলি জানালেন মতামত 1

সৌরভ গাঙ্গুলীকে ৯০ এর দশকে ম্যাচ ফিক্সিংয়ে জর্জরিত ভারতীয় ক্রিকেট দলের দায়িত্ব ২০০০ সালের গোড়ার দিকে নিয়ে তাকে নতুন দিকে চালিত করার জন্য পরিচিত। এর সঙ্গেই তিনি দলে বেশকিছু ম্যাচ উইনার খেলোয়াড়কে জায়গা দিয়েছেন। যারা ভবিষ্যতে ভারতকে বিশ্বস্তরে বেশকিছু ম্যাচ জিতিয়েছেন। হরভজন সিং, যুবরাজ সিং আর বীরেন্দ্র সেহবাগের মতো খেলোয়াড়কে সৌরভ গাঙ্গুলীই সুযোগ দিয়েছিলেন। সম্প্রতিই স্পোর্টস ১৮ এর নতুন এপিসোডে বীরেন্দ্র সেহবাগ বলেন,

“সৌরভ গাঙ্গুলী একটা নতুন দল গড়েছিলেন। ও নতুন খেলোয়াড়দের এনেছিলেন আর তাদের ওঠা-পড়ার মধ্যে তাদের সমর্থন করেছিলেন। আমার সন্দেহ যে কোহলি নিজের কার্যকালে এমনটা করেনি। আমার রায়ে এক নম্বর অধিনায়ক সেই যে দল বানায় আর নিজের খেলোয়াড়দের আত্মবিশ্বাস দেয়। ও (কোহলি) কিছু খেলোয়াড়দের সমর্থন করেছে, কিছু খেলোয়াড়ের করেনি”।

বিরাট কোহলি আর সৌরভ গাঙ্গুলীর অধিনায়কত্বের রেকর্ড

বিরাট কোহলি আর সৌরভ গাঙ্গুলীর মধ্যে সেরা অধিনায়ক কে? বীরেন্দ্র সেহবাগ খোলাখুলি জানালেন মতামত 2

প্রসঙ্গত বিরাট কোহলি ২০২২ সালের জানুয়ারি মাসে ভারতীয় টেস্ট দলের অধিনায়কত্ব ছাড়ার সিদ্ধান্ত নেন। ৩৩ বছর বয়সী কোহলির পরিসংখ্যান অনুযায়ী ভারতীয় টেস্ট দলের সবচেয়ে সফল অধিনায়ক, তিনি ৬৮টি টেস্টে ভারতকে নেতৃত্ব দেন, যার মধ্যে ৪০টি ম্যাচ ভারত জেতে। অন্যদিকে ওয়ানডে ম্যাচের কথা ধরা হলে, বিরাট ৯৫টি ওয়ানডে ম্যাচে ভারতকে নেতৃত্ব দেন, যার মধ্যে ৬৫টি ম্যাচে তিনি জয়ের মুখ দেখেন।

এর সঙ্গেই সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বের দিকে তাকালে সৌরভ ১৪৬টি ওয়ানডে ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছিলেন। যার মধ্যে সৌরভ ৭৬টি ম্যাচ জেতেন। অন্যদিকে ৪৯টি টেস্ট ম্যাচে ভারতকে নেতৃত্ব দিয়ে গাঙ্গুলী ২১টি টেস্ট ম্যাচ জিততে সফল হয়েছিলেন।

Leave a comment

Your email address will not be published.