Rahul dravid, team india, t20 world cup 2024
Rahul Dravid | Image: Getty Images

বিশ্বকাপ শেষ হওয়ার পরেই ভারতীয় দলের কোচ কে হবেন তা নিয়ে উঠেছিলো প্রশ্ন। শোনা গিয়েছিলো টিম ইন্ডিয়ার (Team India) ডাগ-আউটে আর বসতে রাজী নন রাহুল দ্রাবিড়। বিশ্বকাপের পরেই চুক্তিও ফুরিয়েছিলো তাঁর সাথে। ভারতীয় ক্রিকেট নিয়ামক সংস্থা এশিয়া কাপ এবং বিশ্বকাপে দ্রাবিড়ের অধীনে দলের পারফর্ম্যান্সে সন্তুষ্ট হওয়ায় তাঁকে নতুন চুক্তির প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু পুনর্নবীকরণে রাজী ছিলেন না দ্রাবিড়। ব্যাটিং কোচ বিক্রম রাঠোর, বোলিং কোচ পরশ মামব্রে ও ফিল্ডিং কোচ টি দিলীপ চুক্তি বাড়ানোয় সম্মতি জানালেও রাজী হচ্ছিলেন না দ্রাবিড়। শোনা গিয়েছিলো আইপিএলে আঙিনায় ফিরতে চাইছেন তিনি।

দ্রাবিড় রাজী না হওয়ায় আশিষ নেহরা’কে প্রস্তাব দেওয়া হয়েছিলো। কিন্তু গুজরাত টাইটান্স দলের পদ ছেড়ে আসতে রাজী হন নি তিনিও। শেষমেশ ফের একবার দ্রাবিড়ের কাছেই ফেরেন বোর্ড কর্তারা। আগামী টি-২০ বিশ্বকাপ অবধি চুক্তি বাড়ানোর অনুরোধ করা হয়। রজার বিনি, জয় শাহ’দের অনুরোধে শেষমেশ রাজী হয়েছেন দ্য ওয়াল। আজ দুপুরে বিসিসিআই-এর পক্ষ থেকে জানানো হয়েছে সোশ্যাল মিডিয়ায় যে টিম ইন্ডিয়ার (Team India) হেড কোচ দ্রাবিড় সহ সম্পূর্ণ কোচিং স্টাফের সঙ্গে চুক্তি বাড়ানো হয়েছে। যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে সেখানে যদিও নতুন চুক্তির মেয়াদ কত দিন তা জানানো হয় নি। গত কয়েকদিন কোচ বদল নিয়ে যে নাটক চলছিলো ভারতীয় ক্রিকেটের অলিন্দে, তাতে যবনিকা পড়লো দ্রাবিড় চুক্তি নবীকরণ করায়।

Read More: IPL 2024: মুম্বাই ইন্ডিয়ান্সকে আলবিদা জানাতে তৈরি জসপ্রিত বুমরাহ, এই দলে দিচ্ছেন যোগ !!

দেখে নিন BCCI-এর বিজ্ঞপ্তিটি-

দ্রাবিড় চুক্তি বাড়ানোয় উচ্ছ্বসিত ভারতীয় বোর্ড-

Roger Binny and Jay shah | Team India | Image: Twitter
Roger Binny and Jay Shah | Image: Twitter

আজ দুপুরে রাহুল দ্রাবিড়-সহ কোচিং স্টাফদের চুক্তি নবীকরণের বিজ্ঞপ্তি প্রকাশের সাথে সাথে উচ্ছ্বাস প্রকাশ করেছেন বিসিসিআই সভাপতি রজার বিনি (Roger Binny) ও সচিব জয় শাহ। বিনি বিজ্ঞপ্তিতে জানান, “ভারতীয় দলের সাফল্যের পিছনে রাহুল দ্রাবিড়ের দূরদর্শীতা, পেশাদারিত্ব এবং অদম্য প্রচেষ্টার বড় ভূমিকা রয়েছে। ভারতীয় দলের কোচ হিসেবে আপনি সর্বদা কড়া পরীক্ষার সম্মুখীন হন। আমি ওনাকে (রাহুল দ্রাবিড়) শুভেচ্ছা জানাতে চাই কারণ উনি শুধু সেই চ্যালেঞ্জটা গ্রহণই করেন নি, সাথে সেই পরীক্ষায় সফল’ও হয়েছেন। ভারতীয় দলের পারফর্ম্যান্সই ওনার সফল পরিকল্পনার পরিচায়ক। আমি খুবই খুশি উনি হেড কোচে পদে থেকে যাওয়ার প্রস্তাবে সম্মত হওয়ায়। এটা ওনার ও বিসিসিআই-এর যৌথ দূরদর্শীতার প্রমাণ। আমার বিন্দুমাত্র দ্বিধা নেই যে ওনার অধীনে ভারত সাফল্যের শৃঙ্গের দিকে ক্রমে এগিয়ে যাবে এবং নতুন এক বেঞ্চমার্ক তৈরি করবে।”

টিম ইন্ডিয়ার কোচের হটসিটে দ্রাবিড় ফেরায় খুশি সচিব জয় শাহ’ও (Jay Shah)। তিনি জানিয়েছেন, “ওনাকে নিয়োগ করার সময়েই আমি জানিয়েছিলাম যে ভারতীয় দলের হেড কোচ পদে রাহুল দ্রাবিড়ের চেয়ে যোগ্যতর কেউ হতে পারেন না। উনি শ্রেষ্ঠত্বের প্রতি নিজের অদম্য দায়িত্ববোধ দিয়ে নিজেকে প্রমাণ করেছেন। ক্রিকেটের সব ফর্ম্যাটেই ভারত এখন বিশ্বের অন্যতম সেরা। তিন ফর্ম্যাটেই আমাদের শীর্ষে থাকা ওনার দূরদর্শীতা, নেতৃত্ব দেওয়ার ক্ষমতা এবং তাঁর ভবিষ্যৎ পরিকল্পনার ফসল। টানা ১০ টা ম্যাচ জিতে বিশ্বকাপে আমরা অসাধারণ পারফর্ম্যান্স করেছি। সঠিক মঞ্চ প্রস্তুত করে দেওয়ার জন্য হেড কোচ’ও যথেষ্ট কৃতিত্ব দাবী করতে পারেন। হেড কোচ আমাদের সম্পূর্ণ সমর্থন পাবেন।  আন্তর্জাতিক স্তরে সাফল্য পাওয়ার জন্য যা যা প্রয়োজন তার সবটুকুই আমরা ওনাকে যোগান দেব ভবিষ্যতে।”

আগামী দিনে আরও সাফল্যের সন্ধানে দ্রাবিড়-

Rahul Dravid | Team India | Image: Getty Images
Rahul Dravid | Image: Getty Images

বোর্ডের প্রস্তাবে সাড়া দেওয়ার পর নিজের মতামত জানিয়েছেন স্বয়ং রাহুল দ্রাবিড়’ও (Rahul Dravid)। বিসিসিআই-কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, “ভারতীয় দলের সাথে কাটানো গত দুটো বছর আমার জন্য খুবই স্মরণীয়। গোটা যাত্রাপথে আমরা বহু ওঠানামার মধ্য দিয়ে গিয়েছি। প্রচুর সমর্থন পেয়েছি। সকলের মধ্যে সৌহার্দ্য রয়েছে যথেষ্ট। সাজঘরের অন্দরে যে সংস্কৃতি আমরা তৈরি করতে পেরেছি তা নিয়ে আমি গর্ব করতে পারি।  সাফল্য আসুক বা ব্যর্থতা, আমরা সবকিছুর সঙ্গেই যুঝতে প্রস্তুত। যে প্রতিভা ও দক্ষতা আমাদের দলের রয়েছে তা অবিশ্বাস্য। যে পরিকল্পনা এবং অনুশীলনে ভর করে আমরা সামনের দিকে এগিয়েছি, তার প্রতিফলন দেখা গিয়েছে মাঠের ফলাফলে।”

তাঁর উপর ভরসা রাখার জন্য দ্রাবিড় (Rahul Dravid) ধন্যবাদ জানিয়েছেন ভারতীয় ক্রিকেট বোর্ডকেও। নিজের বার্তার একদম শেষে তিনি জানিয়েছেন, “বিশ্বকাপের পর আমরা এক নতুন অধ্যায় শুরু করতে চলেছি। তবে সাফল্যের প্রতি আমাদের দায়বদ্ধতা একইরকম থাকবে।” বর্তমানে টিম ইন্ডিয়ার তরুণ তুর্কিরা অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০ সিরিজ খেলছে। বিশ্রামে রয়েছেন রাহুল দ্রাবিড়। দলের দায়িত্বে ভিভিএস লক্ষ্মণ (VVS Laxman)। এরপর রয়েছে দক্ষিণ আফ্রিকা সফর। একঝাঁক সিনিয়র ক্রিকেটারের ফেরার কথা রয়েছে প্রোটিয়া সিরিজে। ভারতীয় সাজঘরে ফিরতে চলেছেন রাহুল দ্রাবিড়’ও (Rahul Dravid)। কোচ হিসেবে আন্তর্জাতিক আঙিনায় তাঁর দ্বিতীয় ইনিংসটি সাফল্য দিয়েই শুরু করতে চাইবেন টিম ইন্ডিয়ার (Team India) হেডমাস্টার।

Also Read: টি-২০ বিশ্বকাপে কে হতে পারেন টিম ইন্ডিয়ার আদর্শ নেতা? নিজের পছন্দ জানিয়ে দিলেন জাহির খান !!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *