ভারতীয় দল এই ৩ ভুল করলেই সরাসরি সেমিফাইনালে পৌঁছে যাবে পাকিস্তান, দেখুন পুরো সমীকরণ !! 1

২০২২ টি টোয়েন্টি বিশ্বকাপের আসর বেশ জমেই উঠেছে, ভারতীয় দলের পারফরম্যান্স আপাতত খুব ই ভালো, দক্ষিণ আফ্রিকার কাছে হারের পর ভারতীয় দলের পরবর্তী ম্যাচ বাংলাদেশের বিরুদ্ধে। বাংলাদেশকে হারাতে পারলে ভারতীয় দলের সেমিফাইনালের টিকিট কনফার্ম হবে। অন্যদিকে টুর্নামেন্টের সূচনা অবশ্যই পরবর্তী পর্যায়ে যাওয়ার জন্য ফেভারিট হিসাবে বিবেচিত দলগুলির জন্য একটি ধাক্কা ছিল।

কোয়ালিফায়ার রাউন্ডে দুইবারের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিদায়, ডি এল এস মেথডে আয়ারল্যান্ডের কাছে ইংল্যান্ডের এবং জিম্বাবুয়ের কাছে হারতে হয় পাকিস্তান দলেক। জিম্বাবুয়ের কাছে হেরে সেমিফাইনালের পথ অনেকটাই কঠিন হয়ে ওঠে পাকিস্তানের কাছে, আবার ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার কাছে হেরে গিয়ে পাকিস্তানের রাস্তা একেবারে বন্ধ করে দেয়, এই পরিস্থিতিতে পাকিস্তান ছাড়া আর কাউকে ভারতের সবচেয়ে বড় শত্রু বলে মনে হচ্ছে না।

পাকিস্তানের সেমিফাইনালের আসা এখনো আছে

ভারতীয় দল এই ৩ ভুল করলেই সরাসরি সেমিফাইনালে পৌঁছে যাবে পাকিস্তান, দেখুন পুরো সমীকরণ !! 2

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হারের পর বড় ধাক্কা খেয়েছে রোহিত শর্মার নেতৃত্বাধীন টিম ইন্ডিয়ার । ভারতীয় দলের কাছে চিন্তার বিষয় হয়ে উঠবে বৃষ্টি, বৃষ্টি যদি ফ্যাক্ট হয় তাহলে আগামী ম্যাচ গুলিতে কি হবে বোঝা অসম্ভব। এ ছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপেও বাজে ছায়ার মতো ছড়িয়ে পড়েছে বৃষ্টি। যেমন টিম ইন্ডিয়ার একটি ম্যাচও বৃষ্টিতে ভেসে গেলে সেমিফাইনালের বদলে বাড়ি যেতে হতে পারে ভারতকে। অন্যদিকে, জিম্বাবুয়ের কাছে হারের পরও পরের পর্বে যাওয়ার আশা হারিয়ে ফেলা পাকিস্তানের জন্য একটি সুযোগ বাকি রয়েছে।

ভারত-বাংলাদেশ ম্যাচ পরিত্যক্ত হলে

অস্ট্রেলিয়ার আবহাওয়া দফতরের মতে, বুধবার মেঘলা আকাশের সঙ্গে ৬০ শতাংশ পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া অধিদপ্তর সূত্রে জানা গেছে, বুধবার সন্ধ্যায় প্রবল বাতাসের সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার, ভারতীয় নেট অনুশীলনও বৃষ্টির কারণে বিলম্বিত হয়েছিল। বুধবার যদি বৃষ্টির কারণে ম্যাচটি বাতিল হয়, তাহলে ভারতের সেমিফাইনালে ওঠার আশা বড় ধাক্কা সামলাতে পারে। যদি বাংলাদেশের বিপক্ষে ভারতের ম্যাচটি ভেস্তে যায়, তবে উভয় দলকে ১ টি করে পয়েন্ট ভাগ করতে হবে।  বর্তমানে টিম ইন্ডিয়ার 8 পয়েন্টে যাওয়ার সুযোগ রয়েছে, সেখানে তা কমে হবে ৭ পয়েন্টে। টি-টোয়েন্টি বিশ্বকাপে নেট রান রেট সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গত বছর ২০১৪ সালে ৪টি ম্যাচ জিতলেও সেমিফাইনালে উঠতে পারেনি দক্ষিণ আফ্রিকা। একই সঙ্গে এ বছরও দ্বিতীয় গ্রুপে সমান পয়েন্টে রয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ভারত এবং বাংলাদেশেরও সমান পয়েন্ট রয়েছে, এমন পরিস্থিতিতে টিম ইন্ডিয়াকে তাদের বাকি ২ ম্যাচে জয় নিশ্চিত করার পাশাপাশি বড় ব্যবধানে জিততে হবে।

বড় ব্যবধানে ভারতকে জিততে হবে

ভারতীয় দল এই ৩ ভুল করলেই সরাসরি সেমিফাইনালে পৌঁছে যাবে পাকিস্তান, দেখুন পুরো সমীকরণ !! 3

টি-টোয়েন্টি বিশ্বকাপে নেট রান রেট সবসময় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গত বছর ৪টি ম্যাচ জিতলেও সেমিফাইনালে উঠতে পারেনি দক্ষিণ আফ্রিকা। একই সঙ্গে এ বছরও প্রথম গ্রুপে সমান পয়েন্টে রয়েছে নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। ভারত এবং বাংলাদেশেরও সমান পয়েন্ট রয়েছে, এমন পরিস্থিতিতে টিম ইন্ডিয়াকে তাদের বাকি ২ ম্যাচে জয় নিশ্চিত করার পাশাপাশি বড় ব্যবধানে জিততে হবে, নেট রান রেট বেশি থাকলে দল সরাসরি সেমিফাইনালে প্রবেশ করবে।

Leave a comment

Your email address will not be published.