গাঙ্গুলী, দ্রাবিড় আর কোহলি, আজকের দিনেই টেস্ট ক্রিকেটে ভারতীয় দল পেয়েছিল এই অনন্য তারকাদের, জানুন বিস্তারিত

ভারতীয় ক্রিকেটের জন্য ২০ জুন তারিখটি ভীষণই স্পেশাল। এই দিন ভারতীয় দল একটি বা দুটি নয় বরং তিন এমন কহিনূর হীরে পেয়েছিল যারা ভারতীয় ক্রিকেট দলকে নতুন উচ্চতায় পৌঁছতে সাহায্য করেছে। আজ আমরা এই প্রতিবেদনের মাধ্যমে এই তিন খেলোয়াড়ের ব্যাপারে কথা বলব। প্রসঙ্গত, এদের মধ্যে দুজন ক্রিকেট খেলোয়াড় অবসর নেওয়ার পরও ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত রয়েছেন। অন্যদিকে একজন আজও ভারতীয় দলের হয়ে খেলছেন। আসুন জেনে নেওয়া যাক।

২০ জুন ভারতীয় দল পেয়েছিল গাঙ্গুলী-দ্রাবিড়কে

গাঙ্গুলী, দ্রাবিড় আর কোহলি, আজকের দিনেই টেস্ট ক্রিকেটে ভারতীয় দল পেয়েছিল এই অনন্য তারকাদের, জানুন বিস্তারিত 1

‘অফ সাইড কিং’ সৌরভ গাঙ্গুলী আর ‘দ্য ওয়াল’ রাহুল দ্রাবিড় মহম্মদ আজহারউদ্দিনের অধিনায়কত্বে ভারতীত টেস্ট দলের হয়ে অভিষেক করার সুযোগ পেয়েছিলেন। ইংল্যান্ড সফরে প্রথম টেস্ট হারার পর  তৎকালীণ অধিনায়ক এই দুই তরুণের উপর ভরসা রাখেন আর দ্বিতীয় টেস্টে সুযোগ দেন। আজকের দিনেই অর্থাৎ ২০ জুন গাঙ্গুলী আর দ্রাবিড় দুজনেই অধিনায়ককে নিরাশ না করে দুর্দান্ত ইনিংস খেলেব। গাঙ্গুলী যেখানে সেঞ্চুরি করতে সফল হন, অন্যদিকে দ্রাবিড় ৯৫ রান করেন। এই দুই খেলোয়াড়ের দুর্দান্ত প্রদর্শনের সৌজন্যে ভারত ন্যাটিংহ্যাম টেস্ট ড্র করতে সফল হন।

গাঙ্গুলী-দ্রাবিড় করেছেন ২০ হাজারের বেশি রান

গাঙ্গুলী, দ্রাবিড় আর কোহলি, আজকের দিনেই টেস্ট ক্রিকেটে ভারতীয় দল পেয়েছিল এই অনন্য তারকাদের, জানুন বিস্তারিত 2

প্রসঙ্গত, সৌরভ গাঙ্গুলী নিজের শেষ টেস্ট ম্যাচ ২০০৮ এ খেলেন অন্যদিকে দ্রাবিড় নিজের শেষ টেস্ট ম্যাচ খেলেন ২০১২য়। এই দুই খেলোয়াড় মিলে টেস্ট ক্রিকেটে ২০ হাজারেরও বেশি রান করেছেন। গাঙ্গুলী ১১৩টি ম্যাচে ১৬টি সেঞ্চুরি সহ ৭২১২ রান, এবং দ্রাবিড় দশ হাজারি রানে পৌঁছতে সফল হ। টেস্ট কেরিয়ারে রাহুল ১৬৪টি ম্যাচে ৩৬টি সেঞ্চুরি সহ ১৩২৬৫ রান করেন। এর মধ্যে তার গড় ছিল ৫২।৬৩।

আজকের দিনেই কিং কোহলি ভারতের হয়ে খেলেন নিজের প্রথম টেস্ট

গাঙ্গুলী, দ্রাবিড় আর কোহলি, আজকের দিনেই টেস্ট ক্রিকেটে ভারতীয় দল পেয়েছিল এই অনন্য তারকাদের, জানুন বিস্তারিত 3

আজকের দিনে অর্থাৎ ২০ জুন ২০১১য় ‘রান মেশিন’ বিরাট কোহলি ভারতীয় দলের হয়ে সাদা জার্সিতে মাঠে পদার্পণ করেছিলেন। ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে কিং কোহলি নিজের টেস্ট ডেবিউ করার সুযোগ পান। তবে ম্যাচের প্রথম ইনিংসে তিনি দলের অধিনায়ককে নিরাশ করে মাত্র চার রানই করতে পারেন। কিন্তু দ্বিতীয় ইনিংসে তিনি দীর্ঘ সময় পর্যন্ত ক্রিজে টিকে থাকেন আর ৫৪ বলের মুখোমুখী হন। দুই ইনিংসে তাকে ফিদেন এডওয়ার্ড আউট করেন।

কোহলিও হতে পারেন দশ হাজারি

গাঙ্গুলী, দ্রাবিড় আর কোহলি, আজকের দিনেই টেস্ট ক্রিকেটে ভারতীয় দল পেয়েছিল এই অনন্য তারকাদের, জানুন বিস্তারিত 4

বিরাট কোহলি ভারতীয় দলের হয়ে এখনও পর্যন্ত ১০১টি টেস্ট ম্যাচ খেলেছেন আর এর মধ্যে তিনি ৪৯.৯৫ গড়ে ৯০৪৩ রান করেছেন। এখনও পর্যন্ত কোহলির ব্যাট থেকে ২৭টি সেঞ্চুরি আর ২৮টি হাফসেঞ্চুরি বেরিয়েছে। ৩৩ বছর বয়সী কিং কোহলির ভেতর এখনও অনেক ক্রিকেট বাকি রয়েছে আর তিনি ক্রিকেটের সবচেয়ে দীর্ঘ ফর্ম্যাটে দশ হাজার রান অবশ্যই করতে পারেন।

Leave a comment

Your email address will not be published.