সিডনি টেস্টে বর্ণবাদের শিকার হয়েছিলেন মহম্মদ সিরাজ! এক বছর পর পর্দাফাঁস করলেন অজিঙ্ক রাহানে 1

২০২১ সালে অস্ট্রেলিয়া (Australia) ও ভারতের (India) টেস্ট সিরিজ চলাকালীন বর্ণবাদের ঘটনা নিয়ে বড় বিবৃতি দিয়েছেন টিম ইন্ডিয়ার তৎকালীন অধিনায়ক অজিঙ্ক রাহানে (Ajinkya Rahane)। আসলে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে বিরাট কোহলির (Virat KOhli) অনুপস্থিতিতে ভারতের অধিনায়কত্বের দায়িত্ব নিচ্ছিলেন অজিঙ্ক রাহানে। সম্প্রতি টিম ইন্ডিয়ার এক খেলোয়াড়ের সঙ্গে বর্ণবিদ্বেষের ঘটনা নিয়ে বড়সড় প্রকাশ করেছেন তিনি। আসলে, ২০২১ সালে, ভারতীয় দল চারটি টেস্ট ম্যাচের সিরিজের জন্য অস্ট্রেলিয়া সফরে ছিল। টিম ইন্ডিয়ার নেতৃত্বে ছিলেন বিরাট কোহলি আর সহ-অধিনায়কের দায়িত্বে ছিলেন অজিঙ্ক রাহানে। একই সঙ্গে দ্বিতীয় টেস্ট ম্যাচের পর ব্যক্তিগত কারণে ভারতে ফিরতে হয় বিরাট কোহলিকে। তার অনুপস্থিতিতে টিম ইন্ডিয়ার কমান্ড চলে গিয়েছিল অজিঙ্ক রাহানের হাতে।

সিরাজের সঙ্গে বর্ণবাদী ঘটনা ঘটেছে

Siraj

একই সময়ে, সিডনি টেস্ট চলাকালীন, এসসিজি স্ট্যান্ডে উপস্থিত একদল লোক টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক হওয়া ফাস্ট বোলার মহম্মদ সিরাজকে (Mohammed Siraj) গালিগালাজ করতে শুরু করে। এর পরেই, ফাস্ট বোলারকে তার অধিনায়ক এবং ম্যাচ কর্মকর্তাদের কাছে অভিযোগ করতে হয়েছিল এবং অবশেষে অভিযুক্ত দর্শকদের স্টেডিয়াম থেকে বের করে দেওয়া হয়েছিল। একইসঙ্গে এই বর্ণবাদী ঘটনা নিয়ে অজিঙ্ক রাহানে এক অনুষ্ঠানে বলেন, “আম্পায়ার মাঝমাঠে সিরাজকে তার দিকে মনোযোগ না দিতে বলেছিলেন। আমাদের সহকর্মীকে (সিরাজ) যে পরিস্থিতির মধ্য দিয়ে গেছে তাতে তাকে সমর্থন করা গুরুত্বপূর্ণ ছিল। সিডনিতে যা ঘটেছে তা সম্পূর্ণ ভুল। ব্যক্তিগতভাবে, আমি মনে করি অ্যাডিলেড এবং মেলবোর্ন এতটা খারাপ ছিল না।”

দর্শকদের উপর হয়েছে তদন্ত

সিডনি টেস্টে বর্ণবাদের শিকার হয়েছিলেন মহম্মদ সিরাজ! এক বছর পর পর্দাফাঁস করলেন অজিঙ্ক রাহানে 2

তিনি (অজিঙ্ক রাহানে) আরও বলেছেন, “কিন্তু সিডনিতে এটা ধারাবাহিকভাবে ঘটছে। আমি (অজিঙ্ক রাহানে) এটাও অনুভব করেছি। তাদের অবনতির প্রবণতা রয়েছে। আমি মনে করি না এটি একটি নির্দিষ্ট দেশের মানুষের একটি নির্দিষ্ট অংশের সাথে কিছু করার আছে। একমাত্র সমাধান হল ভাল অভিভাবকত্ব এবং আরও ভাল সচেতনতা।” সিডনি ক্রিকেট গ্রাউন্ডে তৃতীয় টেস্টের চতুর্থ দিনে এই ঘটনাটি ঘটেছিল, যখন সিরাজ বাউন্ডারির কাছে ফিল্ডিং করছিলেন তখন দর্শকদের দ্বারা জাতিগতভাবে হয়রানি করা হয়েছিল। একই ধরনের অভিযোগ একদিন আগেও করা হয়েছিল, কিন্তু চূড়ান্ত ব্যবস্থা নেওয়া হয়েছিল যেদিন অনুষ্ঠান স্থলে উপস্থিত পুলিশ ও নিরাপত্তা কর্মীরা মাঠ থেকে বেশ কয়েকজন দর্শককে বের করে দেয়।

Read More: ভিডিও: মহাভারতের ভীমের কথা মনে করিয়ে দিলেন সুরেশ রায়না, গদা হাতে করছেন ব্যায়াম

Leave a comment

Your email address will not be published.