আহত জাদেজা নেই বাংলাদেশগামী দলে, ‘টিম ইন্ডিয়া’তে, কে হবেন পরিবর্ত? আলোচনায় উঠে আসছে বেশ কিছু নাম !! 1

অস্ট্রেলিয়ার মাটিতে টি-২০ বিশ্বকাপ থেকে আরও একবার খালি হাতেই ফিরতে হয়েছে ‘টিম ইন্ডিয়া’কে। সেমিফাইনাল থেকেই ছিটকে যেতে হয়েছে। সেই হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ানোই প্রধান লক্ষ্য ছিলো এখন। নিউজিল্যান্ডে টি-২০ সিরিজ জিতে আলোয় ফেরার চেষ্টা করছিলো ভারতীয় দল। তবে তার মধ্যেই এলো আরও একটি দুঃসংবাদ। ভারতীয় দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য রবীন্দ্র জাদেজার(Ravindra Jadeja) চোট এখনও সারে নি। সুস্থ হয়ে সৌরাষ্ট্রের জাড্ডু বাংলাদেশ সফরে দলের সাথে যোগ দেবেন মনে করা হলেও তা আর হচ্ছে না। সূত্রের খবর বাংলাদেশগামী দল থেকে ছিটকে গিয়েছেন তিনি। একদিনের বিশ্বকাপের আগে দলের সিনিয়র সদস্যের চোট-আঘাত ভোগাতে পারে ভারত’কে। বাংলাদেশে জাদেজার (Ravindra Jadeja) পরিবর্তে যাবেন কে? এই প্রশ্ন’ই ঘুরপাক খাচ্ছে ভারতের ক্রিকেটমহলের অলিন্দে।

এশিয়া কাপ থেকেই চোটের কবলে জাদেজা-

আহত জাদেজা নেই বাংলাদেশগামী দলে, ‘টিম ইন্ডিয়া’তে, কে হবেন পরিবর্ত? আলোচনায় উঠে আসছে বেশ কিছু নাম !! 2

ভারতের জার্সি গায়ে চাপিয়ে অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা(Ravindra Jadeja) শেষ ম্যাচ খেলেছিলেন চলতি বছরে অগস্ট মাসে। এশিয়া কাপ প্রতিযোগিতার গ্রুপ ম্যাচে হংকং-এর বিপক্ষে। তারপর চোট পান জাড্ডু। অস্ত্রোপচার’ও হয় তাঁর। ঘরের মাঠে অস্ট্রেলিয়া এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-২০ সিরিজ হোক বা ক্যাঙ্গারুর দেশে টি-২০ বিশ্বকাপ, ‘মেন ইন ব্লু’র সদস্য হতে পারেন নি তিনি। অস্ট্রেলিয়াতে বারবার ভারতীয় দল অনুভব করেছে জাদেজার(Ravindra Jadeja) অভাব। মনে করা হয়েছিলো চোট সারিয়ে বাংলাদেশে দলের সাথে যোগ দেবেন তিনি। ফিটনেস পরীক্ষায় পাস করলে বাংলাদেশগামী টেস্ট এবং একদিনের দলের সঙ্গে থাকবেন তিনি, এমনটাই ঘোষণা করেছিলেন চেতন শর্মা’র নেতৃত্বাধীন নির্বাচন কমিটি। তবে নাম গোপন রাখার শর্তে সংবাদসংস্থা পিটিআই’কে দেওয়া সাক্ষাৎকারে বিসিসিআই-এর এক সূত্র জানিয়েছে, “চেক আপ এবং রিহ্যাবের জন্য জাদেজা বেশ কয়েকবার বেঙ্গালুরু’র এনসিএ’তে (ন্যাশানাল ক্রিকেট অ্যাকাডেমি) গিয়েছিলেন। এখনও অব্দি যা পরিস্থিতি, তাঁর বাংলাদেশ সফরে তাঁর যাওয়ার বিশেষ সম্ভাবনা নেই। চেতন শর্মা’র নেতৃত্বাধীন নির্বাচক কমিটি ঘোষণা করেছিলো যে একমাত্র ফিট হলেই দলের সঙ্গে যাবেন জাদেজা। তবে এখনও ফিট নন তিনি।” এই অবস্থায় বাংলাদেশের বিরুদ্ধে খেলার প্রশ্ন নেই তাঁর। কবে সম্পূর্ণ ফিট হন জাদেজা(Ravindra Jadeja), সেদিকেই তাকিয়ে সবাই।

পরিবর্তে যাবেন কে? আলোচনায় বেশ কিছু নাম-

আহত জাদেজা নেই বাংলাদেশগামী দলে, ‘টিম ইন্ডিয়া’তে, কে হবেন পরিবর্ত? আলোচনায় উঠে আসছে বেশ কিছু নাম !! 3

ডিসেম্বর মাসে ভারত যাচ্ছে বাংলাদেশে। সেখানে তিনটি একদিনের ম্যাচ এবং দু’টি টেস্ট খেলার কথা রয়েছে তাদের। টেস্ট এবং একদিনের ম্যাচের জন্য দল আগেই ঘোষণা করে দিয়েছিলেন বিদায়ী নির্বাচন কমিটি। দুই দলেই জায়গা হয়েছিলো জাদেজা’র। তবে চোট না সারায় হয়ত তাঁকে দেশে রেখেই দল যাবে পড়শি মুলুকে। ক্রিকবাজের করা রিপোর্ট অনুযায়ী আনুষ্ঠানিকভাবে বরখাস্ত হলেও নতুন নির্বাচক কমিটি চূরান্ত না হওয়ায়, এখনও কাজ চালিয়ে যাচ্ছেন চেতন শর্মার অধীনস্থ চার সদস্যের কমিটি। তাঁদেরকেই  বাছতে হবে রবীন্দ্র জাদেজা’র জায়গায় কে যাচ্ছেন বাংলাদেশ। দলের সঙ্গে ইতিমধ্যেই রয়েছেন অক্ষর, কুলদীপ এবং অশ্বিনের মত তিন স্পিনার। অলরাউন্ডার জাদেজা’র(Ravindra Jadeja) বিকল্প হতে পারেন ভারত-এ দলের সৌরভ কুমার। তবে মনে করা হচ্ছে দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন সূর্যকুমার যাদব(Suryakumar Yadav)। বাংলাদেশগামী দলে প্রথমে রাখা হয়নি তাঁকে। সূর্য(Suryakumar Yadav) টি-২০ বিশ্বকাপে হৃদয় জিতেছেন তাঁর দুর্দান্ত ব্যাটিং দিয়ে। নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজে করেছেন ৫১ বলে অপরাজিত ১১১ রান। টি-২০ তে বিশ্বের এক নম্বর ব্যাটার তিনি। তাঁর ফর্ম মাথায় রেখে দলের সঙ্গে পাঠানো হতে পারে তাঁকে। এর আগে ইংল্যান্ডে এজবাস্টন টেস্টে স্কোয়াডে ছিলেন তিনি। তবে প্রথম একাদশে তাঁর আগে বেছে নেওয়া হয়েছিলো শ্রেয়স আইওয়ার’কে(Shreyas Iyer)। টেস্ট খেলতে চান, এর আগে সাক্ষাৎকারে জানিয়েছিলেন সূর্যকুমার(Suryakumar Yadav)। বাংলাদেশে শিকে ছিঁড়তে পারে তাঁর।

Leave a comment

Your email address will not be published.