'টিম ইন্ডিয়া'র ওপেনিং সমস্যা মেটাতে আসরে নামলেন ইরফান পাঠান, এই ক্রিকেটার'কে বেছে নিলেন রোহিত-রাহুলের বদলি হিসাবে !! 1

সম্প্রতি অস্ট্রেলিয়ায় বসেছিলো টি-২০ বিশ্বকাপের আসর। পনেরো বছরের খরা কাটাবে ‘টিম ইন্ডিয়া,’ দ্বিতীয়বারের জন্য জিতবে বিশ্বসেরা’র শিরোপা, এমনটা চেয়েছিলেন সবাই। কিন্তু তা আর হয় নি। আশা জাগিয়ে শুরু করেও শেষ অব্দি সেমিফাইনালেই থেমে গিয়েছে ভারতের বিশ্বকাপ অভিযান। মিডল অর্ডারের ব্যাটার’রা রানের মধ্যে থাকলেও ভারত’কে টুর্নামেন্টের শুরু থেকে শেষ অব্দি ভুগিয়েছে ওপেনারদের ব্যর্থতা। অন্যান্য দলগুলো যখন পাওয়ার-প্লে’কে কাজে লাগিয়ে বড় রান তোলায় মন দিয়েছে তখন ভারত ওপেনারদের ফর্মহীনতা শুরুতেই ব্যাকফুটে ঠেলে দিয়েছে ‘টিম ইন্ডিয়া’কে। একটি ম্যাচেও লম্বা ওপেনিং পার্টনারশিপ তৈরি করতে পারে নি ভারত। বিশ্বকাপে হতশ্রী পারফর্ম করে দুই ওপেনার রোহিত শর্মা এবং কে এল রাহুল এখন আতসকাঁচের তলায়। এই অবস্থায় দেশের ওপেনিং সমস্যা সমাধানে উদ্যত হলেন প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার ইরফান পাঠান।

অস্ট্রেলিয়ায় ভারত’কে কাছ থেকে দেখেছেন পাঠান-

Irfan Pathan | image: twitter
Irfan Pathan was in Australia with the commentary team of Star Sports

সম্প্রচারকারী সংস্থা স্টার স্পোর্টসের ধারাভাষ্যকার দলের সঙ্গে অস্ট্রেলিয়াতেই ছিলেন ইরফান পাঠান। মাঠে বসেই দেখেছেন ভারতের ওপেনিং জুটির দৈন্য দশা। অজি পিচের বাউন্স, পেস বুঝতে বারবার ব্যর্থ হয়েছেন রোহিত আর রাহুল। নিজের ধারাভাষ্যেও তাঁডের দুর্বলতার কথা উল্লেখ করেছিলেন  ইরফান। সেমিফাইনাল ম্যাচেও শুরুতেই রাহুল আউট হতে কমেন্ট্রির মাইক হাতে আক্ষেপ শোনা যায় তাঁর গলায়। টি-২০ বিশ্বকাপ শেষে সেই বিষয়টি নিয়ে সরব হয়েছেন তিনি। বিশ্বকাপের প্রথম ম্যাচ থেকেই ধারাবাহিক ব্যর্থতা’র মুখে পড়েন অধিনায়ক রোহিত শর্মা এবং সহ-অধিনায়ক কে এল রাহুল। দু’জনেই প্রথম ম্যাচে দুই অঙ্কের রানে পৌঁছাতে ব্যর্থ হন। দ্বিতীয় ম্যাচে রোহিত পঞ্চাশ পেরোলেও ব্যাটে জড়তা দেখা গিয়েছিলো। গ্রুপের শেষ দুই ম্যাচে রাহিল জোড়া হাফসেঞ্চুরি করেন, কিন্তু নক-আউট মঞ্চে আবার ব্যর্থ হন। করেন মাত্র ৫ রান। সময় নিয়ে উইকেটে থিতু হলেও ২৮ বলে ২৭ করে আউট হন রোহিত। দিনের শেষে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের ভাগ্যে জোটে ১০ উইকেটে লজ্জার হার। ভারতের হারে বিভিন্ন মহল থেকে উঠেছে তাঁদের বাদ দেওয়ার দাবী।

রোহিত-রাহুলের পরিবর্ত কাকে বাছলেন ইরফান?

Irfan Pathan | image: twitter
Irfan Pathan wants Rishabh Pant to open for India in T20Is.

বিশ্বকাপের পর ক্রিকেট থেকে বিরতি পাচ্ছেন রোহিত শর্মা এবং কে এল রাহুল দু’জনেই। আসন্ন নিউজিল্যান্ড সিরিজ ভারতের কাছে সুযোগ ওপেনিং স্লটে নতুন কাউকে দেখে নেওয়ার। নিজের পছন্দ তাই জানিয়ে দিলেন ইরফান। লোয়ার অর্ডারে ব্যাট করে বিশেষ সুবিধা করতে পারছেন না তরুণ উইকেটরক্ষক ব্যাটার ঋষভ পন্থ(Rishabh Pant)। তাই পন্থের ব্যাটিং’কে আরও বেশী কার্যকর করে তোলার জন্য তাঁকে দিয়ে ওপেনিং করাক ভারত, এমনই উপদেশ ইরফানের (Irfan Pathan)। প্রসঙ্গত এর আগেও মধ্যক্রমের ব্যাটারদের ওপেনিং করতে পাঠিয়ে সুফল পেয়েছে ভারত। উল্লেখযোগ্য নামের মধ্যে অবশ্যই রয়েছেন বীরেন্দ্র শেহবাগ এবং রোহিত শর্মা স্বয়ং।

ধারাবাহিকতার অভাব পন্থের টি-২০ কেরিয়ারে-

Rishabh Pant | image: Twitter
Rishabh Pant’s T20I career has not really taken off so far.

টেস্টম্যাচে দেশে হোক কি বিদেশে,ব্যাট হাতে দিল্লীর পন্থ(Rishabh Pant) ভারতের সঙ্কটমোচন। অস্ট্রেলিয়া-ইংল্যান্ডে ভারতের টেস্ট জয়ে মুখ্য ভূমিকা রাখতে দেখা গিয়েছে এই তরুণ উইকেটরক্ষক’কে। কিন্তু টেস্টের ফর্ম কিছুতেই যেন ধরা দিচ্ছে না টি-২০ তে। যেখানে টেস্ট ম্যাচে তাঁর গড় ৪৩.৩৩,সেখানে আন্তর্জাতিক টি২০’তে মাত্র ২৩.১। মোট রান ৯৭০। ৬৪টি টি-২০ ম্যাচে অর্ধশতরান মাত্র ৩টি। ৩১টি টেস্টে যেখানে ছক্কা মেরেছেন ৪৮টি, টি২০ তে ৬৪ ম্যাচে সেখানে ছক্কার সংখ্যা সাকুল্যে ৩৭ টি। সুযোগ পেলেও এখনো ভরসা’র জায়গা বলতে যা বোঝায় তা হয়ে উঠতে পারেন নি পন্থ। টি-২০ বিশ্বকাপের শেষ দু’টি ম্যাচে সুযোগ পেয়েও বিশেষ কিছু করে উঠতে পারেন নি তিনি। এবার ওপেনিং-এ সুযোগ পেয়ে লম্বা ইনিংস খেলতে পারলে লাভ ভারতের ক্রিকেটের’ই।

ধারাভাষ্যের পাশাপাশি অস্ট্রেলিয়ায় খুনসুটি ইরফানের-

ম্যাচের ধারাভাষ্যের সময়টুকু ছাড়া নিজের অবসর সময়টুকু অস্ট্রেলিয়ায় বেশ উপভোগ করেছেন প্রাক্তন ভারতীয় অলরাউন্ডার। নানান মুহূর্ত সমাজ মাধ্যমে নিজের ফ্যানেদের সাথে শেয়ার’ও করেন তিনি। পাঠানের পোস্ট করা একটি ইন্সটাগ্রাম ভিডিও’তে দেখা যাচ্ছে মাঠে ক্যামেরাম্যান’দের সাথে মজায় মেতেছেন তিনি। জনৈক ক্যামেরাম্যান’কে দেখিয়ে ইরফান বলেন, ‘এনারাই মানুষজন’কে ভাইরাল বানান।” প্রত্যুত্তরে ক্যামেরাম্যান’ও কিছু বলেন। মজার ভিডিও’তি ইতিমধ্যে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

দেখে নিন ইন্সটাগ্রাম ভিডিও’টি-

Leave a comment

Your email address will not be published.