IPL 2023: হঠাৎ বেঙ্গালুরুতে RCB’র সাথে IPL নিয়ে আলোচনায় ডিভিলিয়ার্স, অপেক্ষা করছে কোন চমক ?? 1

IPL 2023:  ২০২১ সালের নভেম্বর মাসে গোটা ক্রিকেটবিশ্ব’কে অবাক করে সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন ‘সুপারম্যান’ এবি ডিভিলিয়ার্স(AB de Villiers)। ঠিক এক বছর পর আবার আলোচনা’র কেন্দ্রবিন্দুতে তিনি। ফ্যানেদের উত্তেজনা বাড়িয়ে দিয়ে ২০২৩ আইপিএলের আগে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর-এর(RCB) সাথে বৈঠকে বসলেন তিনি। গতমাসেই সমাজমাধ্যমে ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি যাবেন চিন্নাস্বামী স্টেডিয়ামে। কথা রাখলেন প্রোটিয়া কিংবদন্তী। ফিরে এলেন নিজের প্রিয় আইপিএল ভেন্যু’তে। আইপিএল ফ্র্যাঞ্চাইজি’র সাথে বৈঠকের নেপথ্যে কারণ কি? অনেক জল্পনা উস্কে দিয়েছেন এবি। দিনভর সোশ্যাল মিডিয়া’র একটাই আলোচনা, আরসিবি’র লাল-কালো জার্সি গায়ে কি ফিরতে চলেছেন ডিভিলিয়ার্স? মাঠে না মাঠের বাইরে, কোন ভূমিকায় দেখা যায় তাঁকে এই নিয়েই চলছে আলোচনা।

এসেছেন এবিডি, ঘোষণা আরসিবি’র-

মঙ্গলবার দুপুরে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অফিসিয়াল ট্যুইটার অ্যাকাউন্ট থেকে একটি ভিডিও পোস্ট করে জানানো হয় এবিডি’র ভারতে আগমনে কথা। ট্যুইটে ডিভিলিয়ার্স’কে ‘অতিমানব’ বলে সম্বোধন করতে ভোলেনি আরসিবি। ব্যাঙ্গালোরে অবতরণ করার পর দক্ষিণ আফ্রিকা’র কিংবদন্তী’কে বলতে শোনা যায়, “পরের বছরের আইপিএল নিয়ে আরসিবি’র সাথে আলোচনা করতে এসেছি আমি। আজ খুব সুন্দর একটা দিন।” কিছুক্ষণ পরে নিজের ট্যুইটার হ্যান্ডেল থেকে একটি ট্যুইট করেন এবিডি স্বয়ং। তাতে লেখেন , “আইটিসি রয়্যাল গার্ডেনিয়া হোটেলে এইমাত্র পৌঁছালাম। বহুবছর পর এলাম এখানে। কত স্মৃতি রয়েছে এই হোটেলে। এটা নাকি এখানে আমার ২৫ তম আগমন। ঘরে টেলিভশনে পাকিস্তান বনাম সাউথ আফ্রিকা চলছে। গো প্রোটিয়াজ!” ডিভিলিয়ার্স প্রোটিয়াদের উদ্বুদ্ধ করলেও অবশ্য দিনের শেষে পাকিস্তানের কাছে হেরেছে দক্ষিণ আফ্রিকা। ডিভিলিয়ার্সের ট্যুইট’টি দেখে নিন-

ব্যাট হাতে আর নয়, আগেই জানিয়েছেন এবি-

AB de Villiers and Virat Kohli | image: Gettyimages
The Virat Kohli-AB de Villiers duo of RCB has been prolific in IPL

দিনভর ডিভিলিয়ার্সের আগমন নিয়ে চর্চা চলেছে। অনেকেই ভেবছেন আরও একবার বুঝি ব্যাট হারে আরসিবি’র হয়ে নামবেন এবি। কিন্তু সেই আশায় জল ঢেলেছেন তিনি নিজেই। বেশ কিছু আগে একটি ভিডিও চ্যাট চলাকালীন তিনি বলেন, “হ্যাঁ আগামী বছর আমি যাবো চিন্নাস্বামী স্টেডিয়ামে। তবে ক্রিকেট খেলতে নয়।” দুরন্ত খেলেও আরসিবি’কে ট্রফি জেতাতে পারেন নি তিনি। সেই আক্ষেপ রয়েছে। ট্রফি না জেতার জন্য রয়্যাল চ্যালেঞ্জার্স ভকতদের কাছে ক্ষমাও চেয়ে নিয়েছিলেন সেদিন। “গত দশ বছর ধরে আমায় সমর্থন করার জন্য আরসিবি সমর্থকদের ধন্যবাদ” জানিয়েছেন ডিভিলিয়ার্স। ক্রিকেটে কেনো ফিরবেন না তার ব্যাখ্যা দিয়ে এবি জানান, “ আমার পক্ষে আর ক্রিকেট খেলা অসম্ভব। ডান চোখে অস্ত্রপচার হয়েছে।” তবে কি কোচ হয়ে ফিরছেন তিনি? সে বিষয়েও নেতিবাচক ছিলো তাঁর প্রতিক্রিয়া। “আমি এখনও কোচিং করার কথা ভাবছি না। যা কিছু আমি শিখেছি, জেনেছি, তা ভাগ করে নিতে আমি প্রস্তুত। কিন্তু কোনো দলের কোচ হিসেবে সবসময় এখানে সেখানে ঘুরে বেড়াতে আমি প্রস্তুত নই। গত ১৮ বছর আমি পরিবার’কে সময় দিতে পারি নি। এখন তাতে মন দিতে চাই।”

আইপিএলে ডিভিলিয়ার্স-

AB de Villiers | image: Gettyimages
AB de Villiers at his brilliant best for RCB in IPL

২০০৮ সালে আইপিএলের শুরু থেকেই এই প্রতিযোগিতার সঙ্গে ছিলেন ডিভিলিয়ার্স। ২০১০ অব্দি তিনি ছিলেন দিল্লী ডেয়ারডেভিলস দলে। ২০১১তে যোগ দেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরে। তারপরের এক দশক তিনি খেলেছেন আরসিবি’র হয়ে। সময়ের সাথে সাথে ব্যাঙ্গালোর তাঁর দ্বিতীয় ঘর হয়ে উঠেছে। চিন্নাস্বামীর দর্শক এবিডি’কে বানিয়ে নিয়েছে ‘ঘরের ছেলে।’ ২০০৮ থেকে ২০২১ অব্দি ১৪ টি আইপিএলে ডিভিলিয়ার্স খেলেছেন ১৮৪ টি ম্যাচ। করেছেন ৫১৬২ রান, স্ট্রাইক রেত ১৫১.৬৯। ৪০ টি অর্ধশতক ও ৩ টি শতরান’ও রয়েছে তাঁর। আরসিবি’তে দ্বিতীয় ইনিংসে কি ভূমিকায় দেখবে তাঁকে ফ্যানেরা, সে নিয়ে আগ্রহ রয়েছে।

Leave a comment

Your email address will not be published.