IND vs ENG: "ঘরে গুরুজন একজন'ই থাকা উচিৎ..." সেমিফাইনালে ভারত হারতেই রোহিত শর্মা'কে আক্রমণ অজয় জাদেজা'র !! 1

IND vs ENG: শেষের পথে ২০২২ টি-২০ বিশ্বকাপ। হাড্ডাহাড্ডি ক্রিকেটের পর বিজয়ীর নাম জানা থেকে আর এক ধাপ দূরে দাঁড়িয়ে আমরা। প্রথম সেমিফাইনালে নিউজিল্যান্ড’কে ৭ উইকেটে পর্যুদস্ত করে ফাইনালের টিকিট পেয়েছে পাকিস্তান। ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে নামবে কারা? ঠিক হওয়ার কথা ছিলো আজ, দ্বিতীয় সেমিফাইনালে। একদিকে ছিলো রোহিত শর্মার নেতৃত্বাধীন ভারত, আরেকদিকে জস বাটলার ও তাঁর ইংল্যান্ড দল। দুই প্রাক্তন টি-২০ বিশ্বজয়ীর মুখোমুখি লড়াই আজ অ্যাডিলেডের ওভাল মাঠে। নিজেদের পাঁচ ম্যাচের মধ্যে ৪টি জিতে ৮ পয়েন্ট নিয়ে সেমিফাইনালে গিয়েছিলো ভারত। অপরদিকে ৫ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে মূলত রান রেটের বদান্যতায় শেষ চারের ছাড়পত্র  অর্জন করছিলো ইংল্যান্ড। তবে গ্রুপ পর্বে কি হয়েছে সেমিফাইনালে তার বিশেষ গুরুত্ব নেই, আজকের ম্যাচ তা আবার বুঝিয়ে দিয়ে গেলো। যত সময় এগোলো তত ম্যাচ থেকে হারিয়ে যেতে লাগলো ভারত। ১৬৯ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে এক উইকেট’ও না হারিয়ে জয় তুলে নিয়ে ফাইনালে পৌঁছে গেলো ইংল্যান্ড। ১০ উইকেটে লজ্জার হার মাথায় নিয়ে ঘরে বাইরে সমালোচনার মুখে ‘টিম ইন্ডিয়া।’ আক্রমণের মুখে অধিনায়ক রোহিত শর্মা’ও।

ব্যাট হাতে বিশ্বকাপে ব্যর্থ রোহিত-

Rohit Sharma | image: Gettyimages
Rohit Sharma had an forgettable T20 World Cup campaign in 2022

২০১৯ একদিনের বিশ্বকাপে পাঁচটি শতরান করেছিলেন রোহিত শর্মা(Rohit Sahrma)। ২০২২ টি-২০ বিশ্বকাপে তার ছায়ামাত্র দেখা গেলো না ‘হিট-ম্যান’এর ব্যাট থেকে। প্রথম ম্যাচে পাকিস্তানের বিরুদ্ধে ব্যর্থ হয়ে বিশ্বকাপ অভিযান শুরু করেছিলেন ভারত অধিনায়ক। দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিরুদ্ধে অর্ধশতক করলেও চেনা ছন্দে পাওয়া যায় নি তাঁকে। তারপর থেকে টানা ব্যর্থতা সঙ্গী তাঁর। দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ, জিম্বাবুয়ে-কোনও ম্যাচেই রান করতে পারেন নি তিনি। আজ সেমিফাইনালে ভারত আশা করেছিলো তাঁর থেকে একটা লম্বা ইনিংস। কিন্তু আজও তা উপহার দিলেন না তিনি। ক্রিজে থিতু হতে সময় নিলেন, যখন মনে হচ্ছে অ্যাক্সিলারেটরে চাপ দিতে চলেছেন তিনি, তখনই মারতে গিয়ে আউট হন রোহিত। ২৮ বলে করলেন ২৭। গোটা টুর্নামেন্টে মাত্র ১১৬ রান করেছেন তিনি। গড় ১৯.৩৩। পাওয়ার প্লে’তে অর্শদীপ’কে মাত্র ১ ওভার বল করানো, যজুবেন্দ্র চাহাল’কে বাইরে রাখা, অধিনায়ক হিসেবে তাঁর অনেক সিদ্ধান্ত রয়েছে স্ক্যানারের নীচে।

রোহিতের দিকে নিশানা করলেন জাদেজা-

Ajay Jadeja | image: twitter
Ajay Jadeja slammed Indian captain Rohit Sharma after India’s loss against England

ঘরে বাইরে বিপর্যয়ের দিনে রোহিত শর্মা(Rohit Sharma) এবং ভারতীয় দল পাশে পেলেন না প্রাক্তন ভারতীয় খেলোয়াড় অজয় জাদেজা’কে(Ajay JAdeja)। ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিফাইনালে হেরে বিশ্বকাপ থেকে ছিটকে যেতেই আক্রমণ শানালেন জাদেজা। দলে অধিনায়কের বিশেষ নিয়ন্ত্রণ নেই বলেই ধারণা তাঁর। ভারতীয় সিনিয়র খেলোয়াড়দের বিশ্রাম নীতির তীব্র সমালোচনা করেন তিনি। এক সাক্ষাৎকারে জাদেজা বলেন, “আমি যা বলবো তা শুনতে হয়ত খারাপ লাগেবে, তবে রোহিত’কে আমি বলতে চাই কোনো দলের অধিনায়ক হতে গেলে আগে সেই দলের সঙ্গে থাকতে হয়। বছরে ক’টা সিরিজে দলের সাথে থাকে রোহিত? আজ ভারত হেরেছে বলে বলছি না, আগেও আমি বলেছিলাম এই একই কথা।” “আপনি দলের অধিনায়ক, দল আপনার আর আপনিই নাকি দলের সাথে থাকেন মাঝে মাঝেই?” ভারতের বিশ্রাম নীতি’কে ইঙ্গিত করে বলেছেন তিনি। “আপনাকে যদি দলের অধিনায়ক করা হয়ে থাকে, আপনার উচিৎ দলের সঙ্গে থাকা। এই বছর ক’টা সিরিজে খেলেছে রোহিত?” অধিনায়কের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছেন জাদেজা। “ভারতের কোচ’ও নিউজিল্যান্ডে দলের সাথে যাচ্ছেন না, এরকম চলতে পারে না।”ভারতীয় দলের বারবার নেতা পরিবর্তন নিয়েও বিরক্ত অজয় জাদেজা। বলেন, ”ঘরে গুরুজন একজন’ই হওয়া উচিৎ। তার বদলে যদি সাত জন গুরুজন থাকেন তাহলে সমস্যা’ই বাড়বে কেবল। “ জাদেজার মন্তব্যের পর ভারতীয় দলের রীতিনীতি’র কোনও পরিবর্তন আসে কি সেদিকেই তাকিয়ে ক্রিকেটমহলে।

Leave a comment

Your email address will not be published.