“ও বোঝে ক্রিকেটারেরা কি চায়…” অধিনায়ক হার্দিক পান্ডিয়ার T20 সাফল্যের রহস্য ফাঁস করলেন দীনেশ কার্তিক !! 1

আশা জাগিয়ে শুরু করলেও টি-২০ বিশ্বকাপে(T20 World Cup) ভারতের ভাগ্যে দিনের শেষে জুটেছে কেবল হতাশা। সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে হারতে হয়েছে ১০ উইকেটে। এই বেদনাদায়ক পরাজয়’কে পিছনে ফেলে সামনের দিকে তাকানোই এখন একমাত্র লক্ষ্য ভারতীয় দলের। অস্ট্রেলিয়ায় স্বপ্নভঙ্গের পর ‘টিম ইন্ডিয়া’ পাড়ি দিয়েছে নিউজিল্যান্ডে। সেখানে টি-২০ এবং একদিনের সিরিজ খেলবে তারা। অবশ্য খোলনলচে বদলে গিয়েছে ভারতীয় দলের। নিউজিল্যান্ডে দলের সাথে নেই রোহিত শর্মা, বিরাট কোহলি, কে এল রাহুলের মত একাধিক সিনিয়র খেলোয়াড়। কুড়ি-বিশের ক্রিকেটে নেতৃত্ব দেবেন হার্দিক পান্ডিয়া(Hardik Pandya)। এবং একদিনের দলের রাশ থাকবে শিখর ধাওয়ানের হাতে। বিশ্বমঞ্চে ব্যর্থ হওয়ার পর চারিদিকে রব উঠেছে স্থায়ীভাবেই টি-২০ ক্রিকেটের অধিনায়কত্ব রোহিতের থেকে কেড়ে হার্দিক পান্ডিয়ার হাতে তুলে দেওয়া হোক। রোহিত না হার্দিক? এই বিতর্কে ঢুকতে না চাইলেও ২০২২ আইপিএল জয়ী অধিনায়ক পান্ডিয়ার সাফল্যের চাবিকাঠি’টি উদ্ঘাটন করার চেষ্টা করেছেন তাঁর’ই সতীর্থ এবং জাতীয় দলের অভিজ্ঞ উইকেটরক্ষক দীনেশ কার্তিক(Dinesh Karthik)।

নতুন দলের নেতৃত্ব দেবেন নতুন নেতা-

Hardik Pandya | image: twitter
Hardik Pandya will be captaining the Indian team in the absence of Rohit Sharma.

প্রথমবার নেতৃত্বের ব্যাটন হাতে তুলে নিয়েই ২০২২ সালে নতুন ফ্র্যাঞ্চাইজি গুজরাত টাইটান্স’কে ট্রফি এনে দিয়েছিলেন হার্দিক পান্ডিয়া(Hardik Pandya)। তারপর থেকে ভবিষ্যৎ নেতা হিসেবে ভারতের ক্রিকেট নিয়ামক সংস্থা বিসিসিআই-এর রেডারে রয়েছেন তিনি। এর আগেও রোহিতের অবর্তমানে আয়ারল্যান্ড সফরে অধিনায়ক করা হয়েছিলো তাঁকে। বিশ্বকাপের পর নিউজিল্যান্ডেও টস করতে যেতে হবে হার্দিক’কে। দলে নেই অভিজ্ঞ’রা। অভিজ্ঞতার অভাব তারুণ্য দিয়ে পুষিয়ে দিতে পারেন কিনা ভারতের তরুণ তুর্কী’রা সেই দিকে তাকিয়ে সকলে। তবে তাঁদের মনোবল যোগাতে প্রতিনিয়ত সক্রিয় রয়েছেন নেতা হার্দিক। নিউজিল্যান্ডে এসেই তিনি বলেছেন, “ বিশ্বকাপ অতীত, চাইলেও ফল বদলাতে পারবো না আমরা। এখন সামনে তাকাতে চাই।” দলের অনভিজ্ঞতা প্রশ্নে হার্দিকের হুঙ্কার, “ আমাদের দল বয়সে নবীন, অভিজ্ঞতায় নয়।” তাঁর চলাফেরা, মাঠে আত্মবিশ্বাস এবং মাথা ঠান্দা রাখার ক্ষমতা দেখে অনেকেই হার্দিকের মধ্যে একজন আদর্শ নেতার ছায়া দেখছেন। অধিনায়ক হিসবে কোথায় অনন্য পান্ডিয়া(Hardik Pandya)? উত্তর খুঁজেছেন কার্তিক(Dinesh Karthik)।

ক্রিকেটারদের কাছের মানুষ হার্দিক, জানালেন কার্তিক-

Dinesh Karthik and Hardik Pandya | image: twitter
Indian wicketkeeper Karthik praised Pandya’s captaincy approach.

বিশ্বকাপ পরবর্তী নিউজিল্যান্ড সফরে দলে ঠাঁই হয় নি দীনেশ কার্তিকেরও(Dinesh Karthik)। অনেকেই বলাবলি করছেন যে খারাপ প্রদর্শনের ফলে জাতীয় দলের দরজা চিরতরে বন্ধ হয়ে গিয়েছে তাঁর জন্য। এমতবস্থায় নিউজিল্যান্ড সিরিজে ক্রিকবাজ ওয়েবসাইটের জন্য ক্রিকেট বিশ্লেষকের ভূমিকায় অবতীর্ণ হয়েছেন কার্তিক। এক আলোচনায় হার্দিকের(Hardik Pandya) নেতৃত্বের প্রসঙ্গ উঠলে তিনি জানান, “  আমার মনে হয় ক্রিকেটার’রা কি চায় তা ও(হার্দিক) বোঝে। অধিনায়কত্ব করার এক বড় ব্যাপার হল সহানুভূতি থাকা। আর জানতে হয় নিজের দলের খেলোয়ারদের কিভাবে ব্যবহার করতে হবে। এই দু’টো ব্যাপার’ই হার্দিকের মধ্যে রয়েছে। এছাড়াও ওকে দলের সকলে ভালোবাসে। হার্দিক’কে যদি নেতা করা হয় তবে অবশ্যই ও দলের সাথে অনেক কিছু অর্জন করতে পারবে।”

চলতি সিরিজে ভারতীয় দল

হার্দিক পান্ডিয়া (অধিনায়ক), শুবমান গিল, শ্রেয়স আইয়ার, সূর্যকুমার যাদব, দীপক হুডা, ওয়াশিংটন সুন্দর, ঈশান কিষণ, ঋষভ পন্থ (উইকেটরক্ষক), সঞ্জু স্যামসন (উইকেটরক্ষক), অর্শদীপ সিং, ভুবনেশ্বর কুমার, হর্ষল প্যাটেল, কুলদীপ যাদব, মহম্মদ সিরাজ, উমরান মালিক, যজুবেন্দ্র চাহাল।

Read More: IND vs NZ: নিউজিল্যান্ডে নেই বিরাট কোহলি, টি-২০ সিরিজে পরিবর্ত হিসেবে ভারতীয় দলে আসতে পারেন এই ধুন্ধুমার ব্যাটসম্যান !!

Leave a comment

Your email address will not be published.