Ranji Trophy Final: ৪১ বারের চ্যাম্পিয়ন মুম্বইকে ফাইনালে উড়িয়ে রঞ্জি ট্রফি ২০২২ ট্রফিতে ইতিহাস গড়ল মধ্য প্রদেশ

ঘরোয়া ক্রিকেটে ইতিহাস গড়ল মধ্য প্রদেশের দল। এই দল ঘরোয়া দলটি রঞ্জি ট্রফির ইতিহাসে প্রথমবার খেতাব জিততে সফল হয়েছে। ব্যাঙ্গালোরের এম চিন্নাস্বামী স্টেডিয়ামে খেলা হওয়া এই ফাইনাল ম্যাচে তারা ৪১বারের রঞ্জি চ্যাম্পিয়ন মুম্বইকে ৬ উইকেটে হারিয়ে দিয়েছে। আজ রবিবার রঞ্জি ট্রফি ২০২২ এর পঞ্চম দিন ছিল। এই ম্যাচে মুম্বইয়ের দল প্রথমে ব্যাট করে প্রথম ইনিংসে ৩৭৪ রান করে, জবাবে মধ্য প্রদেশের দল তিনটি সেঞ্চুরির সৌজন্যে ৫৩৬ রান করে ১৬২ রানের লীড হাসিল করে নেয়।

দ্বিতীয় ইনিংসে মুম্বইয়ের দল চতুর্থ দিন ২ উইকেট হারিয়ে ১১৩ রান তুলেছিল। রবিবার মুম্বইয়ের দ্বিতীয় ইনিংস মাত্র ২৬৯ রানেই শেষ হয়ে যায়। জয়ের জন্য মধ্য প্রদেশের ১০৮ রান প্রয়োজন ছিল, যা তারা ৪ উইকেট হারিয়েই হাসিল করে নেয়। সেই সঙ্গে রঞ্জি ট্রফির ফাইনালে ইতিহাস গড়ে তারা।

২৩ বছর পর ফাইনালে পৌঁছেছিল মধ্য প্রদেশ

Ranji Trophy Final: ৪১ বারের চ্যাম্পিয়ন মুম্বইকে ফাইনালে উড়িয়ে রঞ্জি ট্রফি ২০২২ ট্রফিতে ইতিহাস গড়ল মধ্য প্রদেশ 1

প্রসঙ্গত, রঞ্জি ট্রফির ইতিহাসে দীর্ঘ ২৩ বছর পর মধ্য প্রদেশের দল ফাইনালে পৌঁছেছিল। শেষবার তারা চিন্নাস্বামীতেই কর্ণাটকের বিরুদ্ধে ফাইনাল ম্যাচ খেলেছিল। সেই সময় মধ্য প্রদেশের অধিনায়ক ছিলেন চন্দ্রকান্ত পণ্ডিত। সবচেয়ে বিশেষ ব্যাপার হল এবার তিনি দলের কোচের ভূমিকা পালন করছেন। ২৩ বছর আগে কর্ণাটকের হাতে ফাইনালে হারের পর কান্নায় ভেঙে পড়েছিলেন চন্দ্রকান্ত পণ্ডিত। সেদিনের ভুল শুধরে নিতে এবার কোচ হিসেবে পণ্ডিত এমন এক রণনীতি তৈরি করেন যা দেশের সবচেয়ে সফল রঞ্জি দল মুম্বইকে পরাস্ত করে দিয়েছে।

মধ্য প্রদেশের রঞ্জি দলে শুভম শর্মার বড় যোগদান

Ranji Trophy Final: ৪১ বারের চ্যাম্পিয়ন মুম্বইকে ফাইনালে উড়িয়ে রঞ্জি ট্রফি ২০২২ ট্রফিতে ইতিহাস গড়ল মধ্য প্রদেশ 2

এই ম্যাচে ইন্দোরের শুভম শর্মা ১১৬ রানের ইনিংস খেলে মধ্য প্রদেশকে প্রথম ইনিংসে এগিয়ে যেতে বড় যোগদান দেন। ইন্দোর স্পোর্টস ক্লাবের সহ সভাপতি রাজু সিং চৌহান জানান, শুভম ভীষণই কম বয়সে এই ক্লাবে যোগ দেন। খুবই গরীব পরিবারের সন্তান শুভম নিজের ছোট কেরিয়ারে বেশকিছু ওঠা পড়া দেখেছেন। কিন্তু কখনই নিজের মনোবল হারাননি তিনি। শুভম যথেষ্ট মেহনতী আর নিয়মিত কড়া পরিশ্রম করে নিজের খেলায় উন্নতি করে চলেন। মধ্য প্রদেশের সমস্ত বয়স ভিত্তিক দলে শুভম দুর্দান্ত প্রদর্শন করে এসেছেন।

Leave a comment

Your email address will not be published.