‘এভাবেও ফিরে আসা যায়’, ৩৭ বছর বয়সে দলকে নেতৃত্ব দিয়ে সোশ্যাল মিডিয়ায় আবেগী দীনেশ কার্তিক

২০১৯ বিশ্বকাপের সেমিফাইনালে একমাত্র ম্যাচ খেলার পর ভারতীয় দল (Team India) থেকে বাদ পড়েছিলেন দীনেশ কার্তিক (Dinesh karthik)। সেই সময় অনেকেই ভেবেছিলেন যে তাঁর কেরিয়ার বুঝি শেষ হয়ে গেল। কিন্তু হাল ছাড়েননি বছর ৩৭ এর এই দক্ষিণী ক্রিকেটার। মাটি কামড়ে পড়ে থেকে বুঝিয়ে দিয়েছেন ‘এভাবেও ফিরে আসা যায়’। যে মানুষটি এমএস ধোনির (MS Dhoni) আগেও ভারতীয় দলে অভিষেক করেছিলেন, ধীরে ধীরে তিনিই ধোনির উত্থানে হারিয়ে গিয়েছিলেন। বারবার দলে এসেছেন আবার বেরিয়েও গিয়েছেন। কিন্তু যতবারই সুযোগ পেয়েছেন, দেখিয়ে দিয়েছেন তিনি কতটা উপযোগী দলের হয়ে। নিদাহাস ট্রফির ফাইনালে ছোট্ট সেই ক্যামিও ইনিংস কেইবা ভুলতে পারে।

২০২২ আইপিএলে দুরন্ত ফর্ম ফের তিন বছর পর কার্তিককে দলে ফেরার সুযোগ করে দেয়। আর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে টি-২০ সিরিজে কার্তিক সেই দলের ফেরার সুযোগের পূর্ণ সদ্বব্যহার করেন। আর তারই ফলশ্রুতি এবার তিনি দলের কাণ্ডারি, দলকে নেতৃত্ব দেওয়ার দায়িত্ব পেলেন কার্তিক। দীর্ঘদিনের এত লড়াইয়ের পর এবার বোধহয় আবেগের বাঁধ ভাঙল কার্তিকের। আর সেই আবেগেরই ঝলক দেখতে পাওয়া গেল তার সোশ্যাল মিডিয়ার পোষ্টে।

দলকে নেতৃত্ব দিয়ে আবেগে ভাসলেন কার্তিক

‘এভাবেও ফিরে আসা যায়’, ৩৭ বছর বয়সে দলকে নেতৃত্ব দিয়ে সোশ্যাল মিডিয়ায় আবেগী দীনেশ কার্তিক 1

শুক্রবার ভারত যখন ইংল্যান্ডের বিরুদ্ধে এজবাস্টনের মাঠে টেস্টের লড়াই লড়ছিল, ঠিক সেই সময় দীনেশ কার্তিক ডার্বিশায়ারের বিরুদ্ধে ওয়ার্মআপ ম্যাচে (India vs Derbyshire) এক অন্য ইতিহাসের ভিত তৈরি করছিলেন। এই ম্যাচে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেলেন দীর্ঘদিন ধরে দলে উপেক্ষিত থাকা দীনেশ কার্তিক ওরফে ডিকে। আর প্রথমবার দলকে নেতৃত্ব দিয়েই জয়ের স্বাদ এনে দিলেন ডানহাতি এই উইকেটকিপার। শুধু তাই নয় প্রথমবার দলকে নেতৃত্ব দেওয়া আর জয় এই দুই সাফল্যের আনন্দ স্বভাবতই আবেগী করে তুলল কার্তিককে। আর তার সেই আবেগের বাঁধ ভাঙল সোশ্যাল মিডিয়ায়। সোশ্যাল মিডিয়ায় একটি পোষ্ট শেয়ার করে কার্তিক লিখলেন,

“দলের সঙ্গে দীর্ঘদিন পর্যন্ত থেকেছি আর প্রথমবার দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেলাম। যদিও এটা ওয়ার্মআপ ম্যাচ ছিল। কিন্তু তা সত্ত্বেও এটা এক বিশেষ মুহূর্ত আর আমি সম্মানিত অনুভব করছি। যারা সবসময়ই আমাকে সমর্থন করেছেন আর শুভেচ্ছা জানিয়েছেন তাদের সকলকেই অনেক অনেক ধন্যবাদ। এই দলের একজন হওয়ায় আমি গর্বিত”।

https://twitter.com/DineshKarthik/status/1543170852770009089?ref_src=twsrc%5Etfw

কার্তিকের নেতৃত্বে জয় পেল ভারত

‘এভাবেও ফিরে আসা যায়’, ৩৭ বছর বয়সে দলকে নেতৃত্ব দিয়ে সোশ্যাল মিডিয়ায় আবেগী দীনেশ কার্তিক 2

শুক্রবার ডার্বিশায়ারের বিরুদ্ধে প্র্যাকটিস ম্যাচে দীনেশ কার্তিকের নেতৃত্বে ভারতীয় দল জয়লাভ করেছে। দলকে জেতাতে এই ম্যাচে দীপক হুড্ডা (৫৯) আর সূর্যকুমার যাদবের (৬৩) ঝোড়ো ইনিংসের গুরুত্বপূর্ণ যোগদান ছিল। এই ম্যাচে প্রথমে ব্যাট করে ডার্বিশায়ারের দল নির্ধারিত ২০ ওভারে ১৫১ রান করে ভারতীয় দলকে চ্যালেঞ্জ জানায়। জবাবে ভারতীয় দল ১৭তম ওভারেই হাসিল করে নেয়। দীপক হুড্ডা আর সূর্যকুমার যাদব ছাড়াও এই ম্যাচে সঞ্জু স্যামসনের ব্যাট থেকেও ৩৮ রানের একটি গুরুত্বপূর্ণ ইনিংস বেরিয়েছে। সব মিলিয়ে তাই নতুন করে আবেগী করল কার্তিককে। বুঝিয়ে দিলেন তিনি এভাবেও ফিরে আসা যায়।

Leave a comment

Your email address will not be published.