র‍্যাঙ্কিংয়ে ভয়াবহ অবনতি জসপ্রীত বুমরাহের, অনেক উপরে উঠলেন বাংলাদেশের ক্রিকেটাররা 1
Cricket - ICC Cricket World Cup - India v Afghanistan - The Ageas Bowl, Southampton, Britain - June 22, 2019 India's Jasprit Bumrah reacts Action Images via Reuters/Paul Childs

বুধবার প্রকাশিত আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের ওয়ানডে খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এবং সহ-অধিনায়ক রোহিত শর্মা যথাক্রমে দ্বিতীয় এবং তৃতীয় অবস্থান ধরে রেখেছেন, এবং বোলারদের র‌্যাঙ্কিংয়ে জসপ্রিত বুমরাহ পঞ্চম স্থানে রয়েছেন। কোহলি এবং রোহিতের যথাক্রমে ৮৫৭ এবং ৮২৫ পয়েন্ট রয়েছে। ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে পাকিস্তানের অধিনায়ক বাবর আজম ৮৮৫ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন। বোলিংয়ে বুমরাহ ৬৯০ পয়েন্ট নিয়ে পঞ্চম এবং নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ৭৩৭ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। তার পরে রয়েছে বাংলাদেশের মেহেদি হাসান (৭২৫), আফগানিস্তানের মুজিব উর রেহমান (৭০৮) এবং নিউজিল্যান্ডের ফাস্ট বোলার ম্যাট হেনরি (৬৯১)।

শ্রীলঙ্কার বিপক্ষে চলতি বিশ্বকাপ সুপার লিগ সিরিজের প্রথম দুটি ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে বাংলাদেশের সেরা অফ স্পিনার মেহেদি হাসান শীর্ষ দুইয়ে জায়গা করে নেওয়ার জন্য নিজের দেশের একমাত্র তৃতীয় বোলার হয়েছেন। নতুন বলে বোলিং করে হাসান দুটি ম্যাচে ৩০ রানের বিনিময়ে চারটি উইকেট এবং ২৮ রানের বিনিময়ে তিনটি উইকেট তুলে নিয়েছিলেন এবং তিন স্থানের সুবিধা নিয়ে তাকে দ্বিতীয় স্থানে নিয়ে যান। অলরাউন্ডার সাকিব আল হাসান ২০০৯ সালে প্রথমবারের মতো বোলিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষে ছিলেন, বা হাতি স্পিনার আবদুর রাজ্জাক ২০১০ সালে দ্বিতীয় স্থান অর্জন করে শীর্ষস্থানীয় দুটিতে স্থান অর্জনকারী বাংলাদেশ থেকে দ্বিতীয় বোলার হয়েছেন।

বাঁ হাতি ফাস্ট বোলার মুস্তাফিজুর রহমান, শ্রীলঙ্কার বিপক্ষে দুটি ম্যাচে ছয় উইকেট শিকারকারীও আটটি স্থান পেরিয়ে নবম স্থানে উঠে এসেছেন। উভয় ওয়ানডেতে সেরা খেলোয়াড় হিসাবে বিবেচিত মুশফিকুর রহিম চার স্থান ধরে কেরিয়ার সেরা ১৪তম স্থানে উঠে এসেছেন। তিনি ৮৪ ও ১২৫ রানের ইনিংস সংগ্রহ করেছিলেন। ৫৪ ও ৪১ রানের ইনিংস খেলে মাহমুদউল্লাহ দুই স্থান অর্জন করে ৩৮ তম স্থানে রয়েছেন। দ্বিতীয় ম্যাচে ৪৪ রানের বিনিময়ে তিন উইকেট নিয়ে শ্রীলঙ্কার এই ফাস্ট বোলার দুশমন্ত চামারা স্বদেশী ডি সিলভার সাথে যৌথ ৬১ তম স্থানে উঠে এসেছেন। ডি সিলভা আটটি স্থান অর্জন করেছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *