ধোনি ও কোহলির মধ্যে কে ভাল অধিনায়ক? পরিসংখ্যান অনুযায়ী ফলাফল জেনে নিন 1

কয়েক মাস আগে চার টেস্টের সিরিজে ইংল্যান্ড দলকে হারিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের মুখোমুখি হতে চলেছে ভারতীয় দল। এই ম্যাচটি ইংল্যান্ডে ১৮ জুন থেকে ২২ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই ম্যাচে অধিনায়কত্বের কমান্ড নেওয়ার পরে, বিরাট কোহলি ভারতীয় দলের হয়ে সর্বাধিক ম্যাচের অধিনায়ক হয়ে উঠবেন।আসলে তাঁর এবং ধোনির এখনও পর্যন্ত ৬০-৬০ টি ম্যাচের অধিনায়কত্ব করার রেকর্ড রয়েছে। শুধু তাই নয়, ভারত কোহলির অধিনায়কত্বের অধীনে ৬০ ম্যাচের মধ্যে সর্বোচ্চ ৩৬ টি ম্যাচও জিতেছে। এর পরিপ্রেক্ষিতে এই বিষয়টি দীর্ঘদিন ধরে উত্থাপিত হয়, ধোনি ও কোহলির মধ্যে কে ভালো অধিনায়ক।

ধোনি ও কোহলির মধ্যে কে ভাল অধিনায়ক? পরিসংখ্যান অনুযায়ী ফলাফল জেনে নিন 2

টেস্ট ম্যাচে ধোনি কিছুটা দুর্বল হয়ে পড়েছিলেন। কারণ নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডে তিনি কেবল একটি টেস্ট ম্যাচ জিততে পেরেছিলেন। শুধু তাই নয়, ২০১১ সালে যখন ভারতীয় দল বিশ্বকাপ জিতল, ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়ায় টেস্ট সিরিজে তাদের পরাজয়ের মুখোমুখি হতে হয়েছিল। ধোনির অধিনায়কত্বের অধীনে ভারত ৬০ টি টেস্ট ম্যাচের মধ্যে ২৭ টিতে জিতেছে। একই সাথে কোহলির অধিনায়কত্বে দলটি দেশের পাশাপাশি বিদেশের মাটিতেও জিতেছে। কোহলির নেতৃত্বে ভারতীয় দল ৬০ ম্যাচের মধ্যে ৩৬ টিতে জিতেছে। যেখানে ১৪-এ তাকে পরাজয়ের মুখোমুখি হতে হয়েছে।

ধোনি ও কোহলির মধ্যে কে ভাল অধিনায়ক? পরিসংখ্যান অনুযায়ী ফলাফল জেনে নিন 3

যদিও কোহলি টেস্ট ম্যাচে বাজি ধরেছিলেন, যখন সীমিত ওভারের কথা আসে, ধোনি ছাড়া আর কেউ নেই। ৫০ ওভারের বিশ্বকাপের পাশাপাশি টি- ২০ বিশ্বকাপ এবং চ্যাম্পিয়ন্স ট্রফির নামও রেখেছেন তিনি। ধোনি মোট ২০০ ম্যাচে অধিনায়কত্ব করেছেন, এতে ১১০ টি ম্যাচ জিতেছে। একই সাথে বিরাট কোহলি কেবল ৯৫ টি ওয়ানডে ম্যাচে অধিনায়কত্ব করেছেন। এর মধ্যে দলটি ৬৫ টি ম্যাচ জিতেছে এবং ২৭ -এ তাদের পরাজয়ের মুখোমুখি হতে হয়েছে। এছাড়াও, যদি আমরা টি- ২০ ম্যাচগুলির বিষয়ে কথা বলি, যখন ধোনি ৭২ টি টি -২০ ম্যাচে নেতৃত্ব দিয়েছেন, কেবল ৪৫ টি টি- ২০ ম্যাচই বিরাটের খাতায় এসেছে।
kohli and dhoni

শচীন তেন্ডুলকর, ভিভিএস লক্ষ্মণ, অনিল কুম্বলে, রাহুল দ্রাবিড়, সৌরভ গাঙ্গুলির মতো কিংবদন্তি খেলোয়াড়দের অবসর নেওয়ার পরে ধোনি ভারতীয় দলকে এমন একটি দল করেছিলেন যারা সারা বিশ্বে আতঙ্ক সৃষ্টি করেছিল। তাঁর নেতৃত্বে দল বর্তমান যুগের সমস্ত প্রতিভাশালী খেলোয়াড়কে পেয়েছিল। ধোনি দেশকে একটি অলরাউন্ড দল উপহার দিয়েছেন। একই সাথে মহেন্দ্র সিং ধোনির অবসর নেওয়ার পরেও কোহলি আগ্রাসনে দেশ জিতেছে।

Leave a comment

Your email address will not be published.