অপ্রত্যাশিতভাবে রবিবার ওভালে গতবারের চ্যাম্পিয়ন ভারতকে ফাইনালে ১৮০ রানে হারিয়ে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জিতলো পাকিস্তান। প্রতিযোগিতার এই ফাইনাল ম্যাচটিকে ঘিরে একটা সময় উত্তেজনার পারদ ক্রমে আকাশ ছুঁয়ে ফেলেছিল। আইসিসি–র একদিনের আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনালে এর আগে ভারত–পাকিস্তান কখনই একে অপরের মুখোমুখি হয়নি। তাই রবিবারের ডুয়েলের দিকে নজর ছিল গোটা ক্রিকেট বিশ্বের। এর আগে আইসিসি–র টি–২০ বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানকে হারানোর অভিজ্ঞতা ভারতের থাকলেও, এদিন কোহলিব্রিগেডকে রীতিমতো বড় ব্যবধানে হারালেন সরফরাজ আহমেদরা।

 

২০১৭-র আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে ১৮০ রানে পরাস্ত করে টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হল পাকিস্তান

রবিবারের এই ম্যাচে দুই দলই ইতিহাস গড়ার ব্যাপারে আশাবাদী ছিল। ভারত জয় পেলে তৃতীয়বার এই শিরোপা ঘরে নিয়ে যাওয়া হতো। অন্যদিকে, পাকিস্তান প্রথমবার এই মিনি বিশ্বকাপের ট্রফি নিজেদের ঘরে নিয়ে যেত। অবশেষে ভারতীয় ক্রিকেট সমর্থকদের মুখ থেকে হাঁসি কেড়ে নিয়ে গোটা ক্রিকেট বিশ্বকে ভালো একটা ম্যাচ উপহার দিয়ে নতুন ইতিহাস গড়লেন ফকর জামান, মোহাম্মদ আমির, শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজরা।

টুর্নামেন্ট জয় নিশ্চিতের পর পাকিস্তান ক্রিকেট দল

এবারের চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে টিম পাকিস্তান প্রতিপক্ষ ইংল্যান্ডকে উড়িয়ে দেওয়ার পর ভারত–পাকিস্তান ম্যাচকে জমিয়ে দেওয়ার লক্ষ্যে পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার আমির সোহেল পরোক্ষভাবে জানিয়েছিলেন, পাকিস্তান ফিক্সিং করেই চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে উঠেছে। রবিবারের ওভালে গুরুত্বপুর্ণ ফাইনালের আগে আমির সোহেলের এহেন মন্তব্যে সমালোচনার ঝড় ওঠে সোশ্যাল নেটওয়ার্ক সাইটে। আমির সোহেলকে লক্ষ্য করে শুধু পাকিস্তান সমর্থকেরা নন, তাঁকে সমালোচনায় ভরিয়ে দেন ভারতের সমর্থকেরাও। পাশাপাশি এমন গুরুত্বপুর্ণ সময়ে পাক দলের পাশে দাঁড়িয়েছিলেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার সৌরভ গঙ্গোপাধ্যায় থেকে শুরু হরভজন সিংও।

আমির সোহেল

এমনকি সবাইকে অবাক করে দিয়ে বীরেন্দ্র সেহওয়াগ ভারত–পাকিস্তান ফাইনালের আগে ঠিক উল্টো পথে হেঁটে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান এবং তাদের দলের অধিনায়ক সরফরাজ আহমেদের পাশে দাঁড়িয়েছিলেন। সাংবাদিক সম্মেলনে সরফরাজ আহমেদ সঠিক ইংরাজি না বলতে পারার কারণে সোশ্যাল নেটওয়ার্ক সাইটে মজার খোরাক হতে হয়। সে ব্যাপারে সরফরাজ আহমেদেকে নিয়ে যারা ট্যুইটারে ছোট করেছেন, তাদের এক হাত নিয়ে বীরু পরিষ্কার করে জানিয়ে দিয়েছিলেন, ভালো ইংরাজি বলার চেয়ে অনেকবেশি গুরুত্বপূর্ণ মাঠে ভালো ক্রিকেট খেলা।

বীরেন্দ্র সেহওয়াগ

এদিন ওভালে হট ফেভারটি ভারতকে ১৮০ রানে হারিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফির নতুন চ্যাম্পিয়ন হিসেবে ওপরে উঠে এলো পাকিস্তান। প্রতিযোগিতায় পাকিস্তানের এত বড় জয়ের পর সোশ্যাল নেটওয়াক সাইটে রীতিমতো শুভেচ্ছায় ভেসে চলেছেন সরফরাজ, ফকর, আমিররা। এমন পরিস্থিতিতে প্রতিপক্ষ দলকে শুভেচ্ছা জানিয়ে নিজের বড় মনের পরিচয় দিলেন নজফগড়ের নবাব সেহওয়াগ। এদিন ট্যুইটারে পাক দলকে চ্যাম্পিয়ন্স ট্রফি জেতার জন্য শুভেচ্ছা জানিয়ে বীরু লেখেন, “পাকিস্তান টিম তোমাদের শুভেচ্ছা জানাতে চাই একটা অসাধারণ জয়ের জন্য। অসাধারণ খেলেছো তোমরা। তোমরা ট্রফি জয়ের দাবীদার। এটা দারুণ একটা ফলাফল পাকিস্তান ক্রিকেটের জন্য।”

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি

    সারা তেন্ডুলকরের ফেক আইডি বানিয়ে এনসিপি প্রধানকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার এক ব্যক্তি
    কিছুদিন আগেই ভারতের কিংবদন্তী ক্রিকেটের শচীন তেন্ডুলকরের মেয়ে সারা তেন্ডুলকরের মেয়েকে উত্যক্ত করার অপরাধে গ্রেপ্তার হয়েছিলেন পশ্চিম...

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা

    সোশ্যাল মিডিয়ায় ভারত অধিনায়ক বিরাটকে অপমান করলেন কপিল শর্মা
    ফের বিতর্কে কমেডিয়ান কপিল শর্মা। এবার তিনি সরাসরি অপমান করলেন ভারত অধিনায়ক বিরাট কোহলিকে। যার ফলে রাগে...

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার

    ভারত দক্ষিণ আফ্রিকা একদিনের সিরিজ: চতুর্থ ওয়ান ডে চলাকালীন বর্ণবিদ্বেষের শিকার দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার
    ভারত দক্ষিণ আফ্রিকার মধ্যে ওয়ান ডে সিরিজ চলাকালীনই ঘটে গেল এক অপ্রীতিকর ঘটনা। জোহানেসবার্গের চতুর্থ ওয়ান ডে...