শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা? 1

 

ভারত অধিনায়ক বিরাট কোহলিকে আগামী দক্ষিণ আফ্রিকার কঠিন সফরকে মাথায় রেখে আশানুরূপভাবেই শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজের দ্বিতীয়ভাগে অতি প্রয়োজনীয় বিশ্রাম দেওয়া হল। এটা একপ্রকার নিশ্চিত যে বিরাটকে শ্রীলঙ্কার বিরুদ্ধে সীমিত ওভারের খেলায় বিশ্রাম দেওয়া হচ্ছে, এবং সেই সঙ্গে বিরাটের জায়গায় রোহিত শর্মাকে ৩টি ওয়ান ডে এবং টি২০র জন্য অধিনায়কত্বের দায়িত্ব দেওয়া হবে। অন্যদিকে ভারতের তারকা জোরে বোলার জসপ্রীত বুমরাহও কুলদীপ যাদবের সঙ্গে সাউথ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট দলে নিজের জায়গা বানানোর জন্য লড়াই করছেন। ভারতীয় নির্বাচকরা ৪টি আলাদা দল ঘোষণা করবেন। একটি শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় তথা শেষ টেস্টের জন্য, অন্যদুটি শ্রীলঙ্কার বিরুদ্ধে সীমিত ওভারের খেলার জন্য। এবং শেষ এবং বড় দলটি আগামি সাউথ আফ্রিকা সিরিজের জন্য। প্রসঙ্গত নজর করার মত একটা বিষয় হলো, সেই আইপিএল থেকেই বিরাট কোহলি একটানা ক্রিকেট খেলে চলেছেন, এবং আশা করা হচ্ছে যে তাকে একমাসের বিশ্রাম দেওয়া হবে নিজেকে সাউথ আফ্রিকার বিরুদ্ধে কঠিন সফরের জন্য নিজেকে প্রস্তুত করতে। বিরাটের এই বিশ্রামটা ভীষণই জরুরী নিজের ব্যাটারিকে চার্জ করর জন্য, সেই সঙ্গে নিজের পরিবার ও বন্ধুদের সঙ্গেও কোয়ালিটি সময় কাটাতে বিরাটে এই ব্রেকটা দরকার। যদি কোহলি নিজেকে শ্রীলঙ্কার সঙ্গে তার ঘরের মাঠ দিল্লিতে হতে চলা সিরিজের তৃতীয় টেস্টেও দল থেকে সরিয়ে নেন তাহলে তার জায়গায় ওই টেস্টে অধিনায়কত্ব করবেন অজিঙ্ক রাহানে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা? 2

এবং ভারতীয় দলের প্রধান লক্ষ্যই হবে দক্ষিণ আফ্রিকার কঠিন সফর যা বিদেশের পরিস্থিতিতে কোহলির নেতৃত্বে প্রথম কঠিন সফর। যদি টিম ম্যানেজমেন্ট চার পেসার এবং ৩ স্পিনারের সিদ্ধান্তে অটল থাকে, কিংবা এই মুহুর্তে যে কম্বিনেশন চলছে অর্থাৎ পাঁচ জোরে বোলার এবং দু’জন স্পিনার নিয়েই খেলতে চায় তাহলে দলের কম্বিনেশন নিয়ে যথেষ্ট লড়াই হবে হবে বলেই আশা করা হচ্ছে। জসপ্রীত বুমরাহ যিনি সীমিত ওভারের ক্রিকেটে অলরেডি ভারতের জন্য প্রধান বোলার হিসেবে প্রমানিত হয়েছেন তিনি পাঁচ নম্বর পেসারের জায়গাটা নিতে পারেন। এবং আগামি সিরিজের জন্য জোরে বোলার হিসেবে ভুবনেশ্বর কুমার, মহম্মদ শামী, উমেশ যাদব এবং ইশান্ত শর্মা এই চারজন অটোমেটিক চয়েস। এবং ৩ জন নির্বাচকের যদি দলে কোনো সারপ্রাইজ এলিমেন্ট দিতে চান সেক্ষত্রে দিল্লির নভদীপ সাইনির কথা ভাবা হতে পারে। এবং হার্দিক পান্ডিয়ার সঙ্গে সঙ্গে যযুবেন্দ্র চাহাল এবং কুলদীপ যাদব ছাড়াও টিম ইন্ডিয়ায় একজন এক্সট্রা রিস্ট স্পিনার রাখার ভাবনা থেকেও সাইনির কথা ভাবা হতে পারে। ভারতীয় ব্যাটিংয়ের টপ অর্ডারে ওপেনার স্লট নিয়ে উভয় সংকট দেখা দিলেও তা যথেষ্ট শক্তিশালী দেখাচ্ছে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের সিরিজে নেতৃত্ব দেবেন রোহিত শর্মা? 3
Mumbai: India A player Shreyas Iyer plays a shot against Australia team during the practice match at Brabourne stadium in Mumbai on Saturday. PTI Photo by Santosh Hirlekar(PTI2_18_2017_000104B)

তিন ওপেনার এবং চার মিডল অর্ডার ব্যাটসম্যান নিয়ে মোট সাত জন ব্যাটসম্যান দলে অটোমেটিক চয়েজ। তার মানে শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজে ভারতীয় দল নির্বাচন নিয়ে কোনো চমক থাকছে না। শ্রেয়স আইয়ার এবং মনীশ পাণ্ডেকে আশা করা হচ্ছে একদিনের দলে ফিরিয়ে আনা হবে, এবং ভবিষ্যতের কথা মাথায় রেখেই মহম্মদ সিরাজ এবং বাসিল থাম্পিকে টি২০র জন্য নির্বাচিত করা হতে পারে। শ্রীলঙ্কার বিরুদ্ধে দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন এই নির্বাচন মিটিং হতে পারে বলে জানা গেছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *