IPL 2022

মঙ্গলবার থেকে শুরু হবে চলতি আইপিএলের (IPL 2022) প্লে অফ রাউন্ড। প্রথম কোয়ালিফায়ারে মুখোমুখি হবে গুজরাট টাইটান্স ও রাজস্থান রয়্যালস। এরপর বুধবার এলএসজি ও আরসিবির মধ্যে হবে এলিমিনেটর ম্যাচ। কিন্তু, এই ম্যাচের আগেই বড় ঘোষণা করেছে বিসিসিআই। এই ঘোষণাটি আইপিএল ২০২২ প্লে অফ ম্যাচগুলির নিয়মগুলির সঙ্গে সম্পর্কিত, যা ভক্তদেরও হতাশ করতে পারে।

প্লে অফের জন্য নতুন নিয়ম করা হয়েছে

IPL 2022

আইপিএল ২০২২ প্লেঅফ ও ফাইনালের নতুন নিয়ম অনুসারে, যদি প্লে অফ ম্যাচে বৃষ্টি বা আবহাওয়া কোনওভাবেই ভিলেন হয়ে ওঠে এবং এর কারণে ম্যাচটি সময়মতো পাওয়া না যায়, তাহলে সুপার ওভারের মাধ্যমে বিজয়ী নির্ধারণ করা হবে। অর্থাৎ, এই ম্যাচ যদি কোনভাবে বন্ধ হয়ে যায়, তাহলে ৬-৬ বলের ম্যাচ হবে। শুধু তাই নয়, ম্যাচটি না হলে লিগ পর্বে ভালো পারফরমেন্সকারী দলকে বিজয়ী ঘোষণা করা হবে।

মঙ্গলবার গুজরাট ও রাজস্থানের ম্যাচে এক বলও খেলা না হলে হার্দিক পান্ডিয়ার দলকে বিজয়ী ঘোষণা করা হবে। কারণ এই বছর পয়েন্ট টেবিলে সবচেয়ে বেশি ম্যাচ জিতে প্রথম অবস্থানে রয়েছে পান্ডিয়ার দল। লখনউ-বেঙ্গালুরু ম্যাচেও তাই হবে। এই ম্যাচে কোনভাবে খেলা বন্ধ হলে আইপিএল প্লে অফ না খেলেই ফিরতে হবে ফাফের নেতৃত্বাধীন দলটিকে।

কলকাতায় আবহাওয়া বেশ খারাপ

IPL 2022

আইপিএল ২০২২-এর প্রথম কোয়ালিফায়ার এবং এলিমিনেটর ম্যাচটি কলকাতায় খেলা হবে। বেশ কয়েকদিন ধরেই আবহাওয়ার মেজাজ খারাপ। গত দুই দিন ধরেই বজ্রবিদ্যুৎ-বৃষ্টির প্রকোপ চলছে। ভক্তদের জন্য দুঃসংবাদ হল আগামী সপ্তাহ পর্যন্ত একই রকম আবহাওয়া অব্যাহত থাকার সম্ভাবনা রয়েছে।

কোয়ালিফায়ার এবং এলিমিনেটরে ডাকওয়ার্থ-লুইস নিয়ম থাকছে

IPL 2022: এ কী নিয়ম !! এলিমিনেটর ম্যাচ না খেলেই টুর্নামেন্টের বাইরে চলে যাবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর 1

শুধু তাই নয়, তিনটি প্লে অফ ম্যাচ শুরু হতে দেরি হলে তার জন্যও করা হয়েছে নতুন নিয়ম। নিয়মানুযায়ী ম্যাচ শুরু হতে পারে রাত ৯টা ৪০ মিনিট পর্যন্ত। ফাইনালেও একই নিয়ম করা হয়েছে। খারাপ আবহাওয়ার কারণে ম্যাচ দেরি হলে রাত ১০টা ১০ মিনিটেও শুরু হতে পারে। একই সময়ে ফাইনাল ম্যাচ শুরু হবে রাত ৮টায়। ফাইনাল ম্যাচে যদি একটি বলও করা না যায়, তার জন্য রিজার্ভ ডেও রাখা হয়েছে।

তবে দুই কোয়ালিফায়ার ও এলিমিনেটর ম্যাচের জন্য কোন রিজার্ভ ডে নেই। যদি IPL 2022-এর কোয়ালিফায়ার এবং এলিমিনেটর ম্যাচে প্রথম ইনিংসটি করা হয় এবং দ্বিতীয় ইনিংসে বৃষ্টি ভিলেন হয়ে ওঠে, তাহলে ম্যাচের ফলাফল ডাকওয়ার্থ-লুইস নিয়ম অনুযায়ী ঘোষণা করা হবে।

Leave a comment

Your email address will not be published.