স্পট ফিক্সিং কাণ্ডে জড়ানোর জন্য চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসকে আইপিএল থেকে দু’বছরের জন্য নিষিদ্ধ করে দেশের শীর্ষ আদালত। তবে ওই দুই বছর পর তারা ফের আইপিএলে ফিরতে পারে বলেও জানিয়ে দেওয়া হয়েছিল। সেই মোতাবেক, পরের আইপিএলে চেন্নাই এবং রাজস্থানের ফেরাটা আপাতত সময়ের অপেক্ষা। যদিও এই পরিস্থিতিতে নতুন একটা সম্ভাবনার আঁচ পাওয়া যাচ্ছে। শোনা যাচ্ছে, ৬ বছর আগে আইপিএলের কালো তালিকাভুক্ত হওয়া কোচি টাস্কার্ক কেরালাও নাকি পরের মরশুমে নিঃশব্দে ফিরতে চলেছে। কেরালার এই ফ্র্যাঞ্চাইজির বিরুদ্ধে চুক্তিভঙ্গের অভিযোগ তুলেছিল আইপিএল কমিটি। এবার সবকিছু থেকে এনওসি পেয়ে ফের আইপিএলের আঙিনায় ফেরার পরিকল্পনায় ডুব দিয়েছে কোচি ফ্র্যাঞ্চাইজি।

আইপিএলে ফিরছে চেন্নাই সুপার কিংস, পুনেকে বিদায় ধোনির!

রেন্ডেভাস স্পোর্টস ওয়ার্ল্ড নামে এক সংস্থার মাধ্যমে ২০১১ সালে আইপিএলে আত্মপ্রকাশ ঘটে কোচি টাস্কার্স কেরালার। যদিও নিয়মভঙ্গের অভিযোগে সে বছরেই আইপিএল থেকে বহিষ্কৃত হয় কেরালার এই ফ্র্যাঞ্চাইজিটি। আইপিএলে দল ফেরাতে নির্দিষ্ট ছয় মাসের ডেডলাইন দিয়ে বোর্ড কোচিকে নতুনভাবে ব্যাঙ্ক গ্যারান্টি জমা দিতে বলেছিল। নির্দিষ্ট সময়সীমার মধ্যে কোচি তা করতে ব্যর্থ হওয়ায় আইপিএল থেকে বহিষ্কার করা হয় তাদেরকে। এর পাশাপাশি কোচির আগের ১৫৬ কোটি টাকা ব্যাঙ্ক গ্যারান্টিও বোর্ড নিয়ে নেয়। বোর্ডের এহেন সিদ্ধান্ত মেনে নিতে না পারায় আইনি লড়াইয়ে সামিল হয় তারা। দীর্ঘ চার বছর আইনি লড়াইয়ের পর আদালতের কাছ থেকে ইতিবাচক রায় পায় কোচি ফ্র্যাঞ্চাইজি।

সুপ্রিমকোর্টের তরফ থেকে নির্দেশ দেওয়া হয়, বোর্ড যেন টিম কোচিকে ক্ষতিপূরণ বাবদ ৫৫০ কোটি টাকা ফেরত দেয়। বোর্ড যদি ক্ষতিপূরণ না দিতে পারে, তাহলে প্রত্যেক বছর জরিমানা বাবদ কোচি ফ্র্যাঞ্চাইজিকে তারা অতিরিক্ত ১৮ শতাংশ টাকা দেবে। শীর্ষ আদালতের এই রায়কে চ্যালেঞ্জ করে আবেদন জানিয়ে বসে বোর্ড। দীর্ঘ আইনি লড়াইয়ের পর বোর্ড আপাতত পিছু হটছে। সূত্রের খবর, শেষ পর্যন্ত এই লড়াইয়ে আত্মসমর্পন করে বসতে পারে তারা। এমনকি শেষ পর্যন্ত তাদেরকে ১১০০ কোটি টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দিতে হতে পারে কোচি ফ্র্যাঞ্চাইজিকে। এই পরিস্থিতিতে বোর্ড নাকি ফের আইপিএলের আঙিনায় কোচিকে ফিরিয়ে এনে সব সমস্যার সমাধান ঘটানোর জন্য উঠে পড়ে লেগেছে। এ ব্যাপারে বিসিসিআই সচিব অমিতাভ চৌধুরি বলেছেন, “বোর্ডের সাধারণ সভার প্রত্যেক সদস্যই বিষয়টি সম্পর্কে অবগত। নিজেদের মধ্যে আলোচনা করেই পরবর্তী সিদ্ধান্তে পৌঁছতে চাই আমরা।” জানা গিয়েছে, বোর্ডের সঙ্গে অন্য কোনও রফায় না গিয়ে এখন কোচি ফ্র্যাঞ্চাইজি নাকি আইপিএল-এর একাদশ সংস্করণে নিজেদের দেখতে চাইছে।

পরের আইপিএলে ১০ টি দল? পুণে সুপারজায়েন্ট এবং গুজরাটের ভবিষ্যৎ জানালেন এই বোর্ড কর্তা

  • SHARE

    আরও পড়ুন

    বিশ্বের ৫জন স্বার্থপর ক্রিকেটার, যারা নিজের জন্য ক্রিকেট খেলেছেন – এক ভারতীয়ও জায়গা করে নিয়েছেন এই দলে!

    ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়। সেই ভদ্রলোকেদের মধ্যে কিছু খেলোয়াড় আছেন বা ছিলেন যারা দলের জন্য হয়ে খেলেননি।...

    নিজের বিস্ময়কর বোলিং অ্যাকশন নিয়ে মুখ খুললেন কেদার যাদব

    মহারাষ্ট্রের অলরাউন্ডার কেদার যাদব সম্প্রতি তাঁর অদ্ভূত বোলিং অ্যাকশন নিয়ে মিডিয়ার সামনে মুখ খুলেছেন। শ্রীলঙ্কান পেসার লাসিথ...

    টেস্ট ক্রিকেটে আগ্রহ নেই তারকা বাংলাদেশি ক্রিকেটারদের, জানালেন বিসিবি বস

    গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটে অনেক উন্নতি করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সময়ে ৫০-ওভারের ক্রিকেট অনেক বড়...

    ইংল্যান্ডের বিপক্ষে যে চারজন ক্রিকেটারের পারফরমেন্সে সিরিজ জয় নিশ্চিত করতে পারে ভারত

    ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার নির্দিষ্ট ওভারের ওয়ানডে ও টি-২০ সিরিজ ইতিমধ্যে শেষ। তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০...

    এই ১০জন ক্রিকেটার যারা দুটি দেশের হয়ে ক্রিকেট খেলেছেন

    গোটা বিশ্বে ক্রিকেট খেলাটি বেশ জনপ্রিয়। ভিন্ন ফর্ম্যাটের এই খেলায় অর্থ উপার্জনের যেমন সুযোগ রয়েছে তেমনই রয়েছে...