আইপিএলের আঙিনায় ফিরতে চলেছে চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালস। সম্প্রতি বিসিসিআই সরকারিভাবে এই তথ্য প্রকাশ করেন। পরের বছর অর্থাৎ ২০১৮ সালের আইপিএলেই দেখা যাবে পুরনো এই দুটি ফ্রাঞ্চাইজিকে।

আন্দ্রে রাসেলের পর নির্বাসনে যেতে পারেন আরও এক ক্রিকেটার, জেনে নিন কী হল

সম্প্রতি একটি বৈঠকে ভারতীয় ক্রিকেট বোর্ড টেলিভিশনে আইপিএল সম্প্রচার সত্ত্বর মেয়াদ দশ বছর থেকে কমিয়ে ৫ বছর করেছে। এই গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার পাশাপাশি বোর্ড আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয়। তা হল, পরের বছর থেকেই আইপিএলে পুরনো দুটি দল চেন্নাই সুপার কিংস ও রাজস্থান রয়্যালসকে ফিরিয়ে নেওয়া। বেটিং কেলেঙ্কারির জন্য এই দুটি দলকে বিলাসবহুল এই লিগ থেকে বহিষ্কার করা হয়েছিল।

এদিকে চেন্নাই সুপার কিংস আইপিএলে ফেরার দিনে জোড়দার অনুষ্ঠানের পরিকল্পণা করেছে। ইতিমধ্যেই সেই অনুষ্ঠানের বেশকিছু কথাবার্তাও এগিয়ে গিয়েছে। এছাড়া সিএসকের এতদিনের অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকেও বিশেষ গুরুত্ব দিচ্ছে তাঁরা। সিএসকের এক আধিকারিক বলেন, “সম্প্রতি পুনের প্রাক্তণ অধিনায়ক মহেন্দ্র সিংহ ধোনিকে নিয়ে ক্রিকেটের বাইরে নানান কুকথার আদান প্রদান হচ্ছে। এটা দুঃখজনক। ধোনিকে চেন্নাই সুপারকিংসে ফিরিয়ে নেওয়া হবে। উনি দীর্ঘ আট বছর ধরে আমাদের ভাল ও খারাপ সময়ে পাশে ছিল।” অর্থাৎ আগামী বছর ধোনিকে আবার অধিনায়কের রূপে দেখার সম্ভাবনা রয়েছে। অবশ্য সিএসকের জন্য ধোনির অবদান অনেক। এই অধিনায়কের জন্যেই আইপিএলে সবথেকে বেশি সমর্থক ছিল চেন্নাই সুপার কিংসের।

ধোনি ভাল টি টোয়েন্টি ক্রিকেটার নয়, বললেন প্রাক্তণ অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়

এদিকে রাজস্থান রয়্যালস নিজেদের দলের পরিকাঠামোকে উন্নত করার জন্য বেশকিছু পদক্ষেপ নিচ্ছে। একটা ভাল দল তৈরি করার জন্য রাজস্থানের এই ফ্রাঞ্চাইজি আপাতত একজন সহ মালিকানা খুঁজছে। ইতিমধ্যেই একটি নামী সংস্থার সঙ্গে বেশ কিছুটা কথা এগিয়েছে। ওই সংস্থার কর্ণধারের ব্যক্তিগত ইচ্ছার কারণেই রাজস্থান রয়্যালসের মালিকানায় জুড়তে পারে তাদের নাম। ইতিমধ্যেই ফ্রাঞ্চাজির স্বচ্ছতা ফিরিয়ে আনার জন্য অন্যতম মালিক সুরেশ চেল্লারামের ৪৯ শতাংশ মালিকানা বিক্রি করতে উদ্যত হয়েছে এই ফ্রাঞ্চাইজি। আইপিএলের পূর্বতন চেয়ারম্যান ললিত মোদীর শ্যালক এই সুরেশের জন্যই অনেক বিতর্ক সৃষ্টি হয়েছিল। খেলার বিষয়ে আগ্রহী উক্ত ওই সংস্থার এক কর্তার কথায়, “বেশ ভালই কথাবার্তা চলছে। সবকিছু ঠিকঠাক চললে দুই পক্ষই বিসিসিআইকে অনুরোধ করবে অন্তিম বারের জন্য সবকিছু সংশোধন করে দুই পক্ষের চুক্তির দিকে অগ্রসর হতে।”

ধোনির ওপর এখনও বিশ্বাস রয়েছে ব্রেট লি’র, দেখে নিন কী বললেন প্রাক্তন অজি পেস তারকা

আপাতত পুরনো এই দুই দলের ফেরার জন্যই অপেক্ষা করছে সমর্থকেরা। আইপিএলে না থাকলেও এতদিন মনে মনে সমর্থন পেয়েছে এই দুটি দল। কাজেই পরের বছর আইপিএলে এই দুটি দলই সমস্ত আকর্ষনের মূলে থাকবে তা বলাই বাহুল্য।

  • SHARE

    আরও পড়ুন

    বিশ্বের ৫জন স্বার্থপর ক্রিকেটার, যারা নিজের জন্য ক্রিকেট খেলেছেন – এক ভারতীয়ও জায়গা করে নিয়েছেন এই দলে!

    ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়। সেই ভদ্রলোকেদের মধ্যে কিছু খেলোয়াড় আছেন বা ছিলেন যারা দলের জন্য হয়ে খেলেননি।...

    নিজের বিস্ময়কর বোলিং অ্যাকশন নিয়ে মুখ খুললেন কেদার যাদব

    মহারাষ্ট্রের অলরাউন্ডার কেদার যাদব সম্প্রতি তাঁর অদ্ভূত বোলিং অ্যাকশন নিয়ে মিডিয়ার সামনে মুখ খুলেছেন। শ্রীলঙ্কান পেসার লাসিথ...

    টেস্ট ক্রিকেটে আগ্রহ নেই তারকা বাংলাদেশি ক্রিকেটারদের, জানালেন বিসিবি বস

    গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটে অনেক উন্নতি করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সময়ে ৫০-ওভারের ক্রিকেট অনেক বড়...

    ইংল্যান্ডের বিপক্ষে যে চারজন ক্রিকেটারের পারফরমেন্সে সিরিজ জয় নিশ্চিত করতে পারে ভারত

    ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার নির্দিষ্ট ওভারের ওয়ানডে ও টি-২০ সিরিজ ইতিমধ্যে শেষ। তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০...

    এই ১০জন ক্রিকেটার যারা দুটি দেশের হয়ে ক্রিকেট খেলেছেন

    গোটা বিশ্বে ক্রিকেট খেলাটি বেশ জনপ্রিয়। ভিন্ন ফর্ম্যাটের এই খেলায় অর্থ উপার্জনের যেমন সুযোগ রয়েছে তেমনই রয়েছে...