রবিবার হায়দরাবাদে ফাইনালে রাইজিং পুণে সুপার জায়েন্টকে ১ রানে হারিয়ে তৃতীয়বারের মতো আইপিএলের খেতাব জিতে নিল মুম্বই ইন্ডিয়ান্স। ওই জয়ের মধ্যে দিয়ে আইপিএল দশের পরিসমাপ্তিও ঘটে গেল। চুক্তি অনুযায়ী এটা ছিল আইপিএলে রাইজিং পুণের শেষ মরশুম। এমন একটা সময়ে পরবর্তী আইপিএলের আঙিনায় ফিরে আসার দামামা বাজিয়ে দিল শেষ দু’বছর নির্বাসনের কবলে পড়ে থাকা চেন্নাই সুপার কিংস। উল্লেখ্য, আইপিএলে চেন্নাই সুপার কিংস সবচেয়ে সফল দলের মধ্যে একটি। ধোনির নেতৃত্বে এই ফ্র্যাঞ্চাইজি আটটি আইপিএলে ছ’বার ফাইনালে উঠে মোট দু’বার চ্যাম্পিয়ন হয়েছে।
রবিবার উপ্পলে মুম্বইয়ের সামনে টিম পুণে আত্মসমর্পন করার কিছুক্ষণের মধ্যে চেন্নাই সুপার কিংসের তরফ থেকে একটা ট্যুইটের মাধ্যমে জানিয়ে দেওয়া হয়, ‘ পরবর্তী মরশুমে আমরা ওখানেই থাকবো।’ আইপিএলে স্পট ফিক্সিং কাণ্ডে জড়িয়ে যাওয়ার ফলে সুপ্রিম কোর্ট চেন্নাই সুপার কিংস এবং রাজস্থান রয়্যালসকে দু’বছরের জন্য নির্বাসনে পাঠায়। তবে আইপিএলের একাদশতম মরশুমে এই দুই দল নির্বাসন কাটিয়ে আবারও ফিরতে পারবে বলে জানিয়ে দেওয়া হয়। সূত্রের খবর, টিম চেন্নাইও আইপিএলের আঙিনায় ফেরার জন্য যাবতীয় প্রস্তুতি প্রায় সেরে ফেলেছে। সেই সঙ্গে রাইজিং পুণে সুপার জায়েন্টের নেতৃত্ব থেকে সরিয়ে দেওয়া মহেন্দ্র সিং ধোনিকেও দলে ফিরিয়ে আনার পরিকল্পনা তারা শুরু করে দিয়েছে।

আইপিএল ২০১৭ঃ ফাইনালে মুম্বইয়ের বেহাল ব্যাটিং দেখে ট্যুইটারে একি আচরণ করে বসলো রাইজিং পুণে সুপার জায়েন্ট!


আইপিএল দশ শেষ হয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে গুজরাট লায়ন্স এবং রাইজিং পুণে সুপার জায়েন্টের সঙ্গে বোর্ডের দু’বছরের চুক্তিও শেষ হয়ে গেল। বিসিসিআই সিইও রাহুল জহুরি কিছুদিন আগেই জানিয়ে দিয়েছিলেন, গুজরাট লায়ন্স এবং রাইজিং পুণে সুপার জায়েন্ট কোনওভাবেই পরের আইপিএলে থাকতে পারবে না। কারণ সে জায়গায় টুর্নামেন্টে নির্বাসন কাটিয়ে ফিরবে চেন্নাই সুপার কিংসের পাশাপাশি রাজস্থান রয়্যালস্ও।

আইপিএল ২০১৭ঃ ফের ধোনির ঘুরিয়ে সমালোচনা পুণে মালিকের! দেখে নিন কী শুনতে হল ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ককে..

এছাড়া পরের আইপিএলে নতুন করে দল বাড়ানোর পরিকল্পনা নেই তাঁদের। এর ফলে যেমন পরের আইপিএলে চেন্নাই এবং রাজস্থানের ফিরে আসার সম্ভাবনা তৈরি হল, একইভাবে প্রতিযোগিতা থেকে গুজরাট এবং পুণের বিদায়ের ঘন্টা বাজা শুরু হল। যদিও সম্প্রতি আইপিএল কমিশনার রাজিব শুক্লা বলেছিলেন, ‘রাইজিং পুণে এবং গুজরাট লায়ন্সের সঙ্গে চুক্তি বাড়ানো সম্ভব নয়। ওদের সঙ্গে বোর্ডের দু’বছরের চুক্তি ছিল। যদি একান্ত পরের বছরে দশটি দলকে নিয়ে আইপিএল আয়োজন করতে হয়, তাহলে নতুন করে নিলামের মাধ্যমে পুণে এবং গুজরাটকে প্রতিযোগিতায় অংশগ্রহন করতে হবে।’

আরও পড়ুন

ধোনির অবসরের ব্যাপারে সৌরভ গাঙ্গুলীর সঙ্গে কথাবার্তা নিয়ে বিরাট কোহলি দিলেন এই বড়ো বয়ান

রাঁচিতে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় তথ শেষ ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচের চতুর্থদিন...

দ্রুত এই সুন্দরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন হার্দিক পাণ্ডিয়া, কেন জেনে নিন

ভারতীয় দলের অলরাউন্ডার খেলোয়াড় হার্দিক পাণ্ডিয়া খবরের শিরোনামে থাকেন। কখনো মাঠে নিজের প্রদর্শনের কারণে তো কখনো নিজের...

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত
অনুমান করা হচ্ছে যে বাংলাদেশের খেলোয়াড়দের সোমবার স্ট্রাইকে যাওয়ার পর ভারত আর বাংলাদেশের মধ্যে আগামী সিরিজ রদ...

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল
ভারত রাঁচি টেস্ট এক ইনিংস আর ২০২ রানে জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারত ৪৯৭/৯ রানের স্কোরে...

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা
উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০১৯ এ ভাল প্রদর্শন করেছিলেন। যদিও তার এই...